দিনাজপুরে রেললাইনের নিচ থেকে বিস্ফোরক ভর্তি বাক্স উদ্ধার-সাত কেজি বিস্ফোরক পাউডার ছিল ॥ ট্রেন চলাচল বন্ধ

দিনাজপুর ॥ দিনাজপুর-পঞ্চগড় রুটে বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ রেলওয়ে স্টেশনের অদূরে সওদাগরপট্টির পাশে রেললাইনের নিচে শক্তিশালী বিস্ফোরক ভর্তি একটি কাঠের বাক্স উদ্ধার করা হয়েছে। কাঠের বাক্সটিতে প্রায় ৭ কেজি বিস্ফোরক পাউডার ছিল।


সেনাবাহিনীর বোমা নিষ্ক্রিয় বিশেষজ্ঞ দল জানিয়েছে, বা´ভর্তি এই পাউডার বিস্ফোরিত হলে প্রায় ১০০ বর্গমিটার এলাকা ধ্বংসস্তূপে পরিণত হতো। প্রাণহানি হতো ব্যাপক। এদিকে বোমাতঙ্কে শনিবার সকাল থেকে ওই রুটের সব ট্রেন চলাচল বন্ধ রয়েছে।
দিনাজপুরের বোচাগঞ্জ থানার অফিসার্স ইনচার্জ নুরুল ইসলাম জানান, শনিবার সকাল ৯টায় রেললাইনের পাশ দিয়ে কয়েকজন হেঁটে যাচ্ছিল। এ সময় পথচারীরা দেখতে পায় সেতাবগঞ্জ রেলস্টেশনের অদূরে সওদাগরপট্টির সম্মুখে রেলওয়ে রুটের রেললাইনের লোহার পাতের নিচে একটি কাঠের বাক্স লোহার শিকল দিয়ে বেঁধে পুতে রাখা ছিল। বিষয়টি সেতাবগঞ্জ রেল কর্তৃপক্ষ ও বোচাগঞ্জ থানায় জানালে পুলিশ ঘটনাস্থলে এসে অনুসন্ধান শুরু করে। সেতাবগঞ্জ রেল কর্তৃপক্ষ বিষয়টি তাৎক্ষণিকভাবে দিনাজপুর রেল কর্তৃপক্ষকে জানানোর পর সকাল সাড়ে ৯টা থেকে এই রুটে সব ধরনের রেল চলাচল বন্ধ করে দেয়া হয়। দিনাজপুর রেলস্টেশনের সুপারিনটেন্ডেন্ট মোঃ আব্দুল করিম জনকণ্ঠকে জানান, সেতাবগঞ্জ রেল কর্তৃপক্ষের কাছ থেকে সংবাদ পাওয়ার পর পরই ওই রুটে চলাচলকারী রেলের ৩টি শিডিউল বাতিল করা হয়।
সেতাবগঞ্জ পুলিশ বিষয়টি দিনাজপুর পুলিশ সুপারকে অবগত করে। পুলিশ সুপার রংপুর সেনানিবাসে বিষয়টি অবগত করলে বোমা নিষ্ক্রিয় বিশেষজ্ঞ ক্যাপ্টেন পুর্ণিমার নেতৃত্বে ১২ সদস্যের একটি সেনা দল বিকেল ৫টায় ঘটনাস্থলে এসে পৌঁছে। তাঁরা রেললাইনের নিচ থেকে বিকেল সাড়ে ৬টার দিকে উক্ত বাক্স উদ্ধার করে। বোমা নিষ্ক্রিয় বিশেষজ্ঞ দলের একজন সদস্য জানান, রাত সাড়ে ৮টার দিকে নিরাপদ স্থানে বাক্সভর্তি পাউডার বিস্ফোরণ ঘটিয়ে নিষ্ক্রিয় করা হবে।
দিনাজপুরের পুলিশ সুপার মোঃ ময়নুল ইসলাম জনকণ্ঠকে জানান, দুষ্কৃতকারীরা নাশকতামূলক ঘটনা সৃষ্টির লক্ষ্যেই রেললাইনের লোহার পাতের নিচে বিস্ফোরক ভর্তি বাক্সটি পরিকল্পিতভাবে পুঁতে রেখেছিল। বিষয়টি সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে তদন্ত করা হবে। নিরাপত্তার জন্য ওই এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

No comments

Powered by Blogger.