আ লা প চা রি তা-যা করছি তা আমার নিজস্ব স্টাইলই মনে করি - মোশাররফ করিমের সঙ্গে

প্রচার শুরম্ন হলো আরও একটি ধারাবাহিকের। মাসুদ সেজান রচিত ও পরিচালিত নাটকের নাম_ পাটিগণিত। আজ রাত ৮-১৫ মিনিটে বাংলাভিশনে প্রচারিত হবে ধারাবাহিকটির দ্বিতীয় পর্ব। এতে অভিনয় করেছেন মোশাররফ করিম।


নাটক ও অন্যান্য বিষয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন_ সোহেল অটল
'পাটিগণিত' নাটকে অভিনয়ের অভিজ্ঞতা বলুন।
এই নাটকে অভিনয়ের অভিজ্ঞতাটি আসলেই বেশ মধুর। আমি সম্প্রতি অনেক নাটকে অভিনয় করেছি। সেগুলোর মধ্য উলেস্নখ করার মতো নাটকের নাম বলতে হলে আমি অবশ্যই 'পাটিগণিত'র কথা বলব। পরিচালক তো বটেই, এ নাটকের গল্প অনেক বেশি আকর্ষণ করে আমাকে। তা ছাড়া নাটকের নাট্যকার ও পরিচালক সব সময়ই কিছুটা ভিন্ন মেজাজের কাজ করে থাকেন। এই নাটকে সে ভিন্নতা দর্শকদের চোখে পড়বে।
নাটকের গল্পটা ঠিক কোন্ ধরনের?
নাটকের গল্পটা খুব জটিল নয়। সরল কিছু মানুষের জীবনচিত্র। তাদের চাওয়া, পাওয়া, হাসিকান্না মিলেই মূল গল্প। এতে দর্শক হাসির উপাদান অনেক পাবেন বটে, একই সঙ্গে থাকবে বাসত্মবতার গল্প।
নাটকের একটি পর্ব প্রচারিত হলো। দর্শকদের কাছ থেকে কেমন প্রতিক্রিয়া প্রত্যাশা করছেন?
মাত্রই তো শুরম্ন হলো। আজ দ্বিতীয় পর্ব প্রচারিত হবে। প্রত্যাশা করছি, ভাল কিছুই হবে। অবশ্য এর জন্য আরও কয়েকদিন অপেৰার ব্যপার তো থাকবেই।
পাশাপশি আপনার অভিনীত 'থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার' ছবিটি বিভিন্ন হলে চলছে এখন। এ ব্যাপারে কিছু বলুন।
এ ছবির প্রশংসাই তো শুনছি বেশি। প্রচুর মানুষ ফোন ও ই-মেইলে আমাকে অভিনন্দন জানাচ্ছেন। আসলে এটি ছিল আমার স্বপ্নের প্রজেক্ট। আমি মোসত্মফা সরওয়ার ফারম্নকীর কাছে কৃতজ্ঞ।
কিন্তু ছবির গল্প নিয়ে কেউ কেউ সমালোচনাও করছেন...
আলোচনা-সমালোচনা নিয়েই মিডিয়া। বহু অস্কারপ্রাপ্ত ছবি রয়েছে যেগুলো অনেক বড় বড় সমালোচকদের হাত থেকে বাঁচতে পারেনি। এ জন্য তো ওই ছবি খারিজ হয়ে যায়নি। আর 'থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার' ছবির যে গল্প সেটা অবশ্যই সমাজের মধ্য থেকেই তুলে আনা। এই সত্যটাকে স্বীকার করতে না চাইলে তো সমালোচনা করতেই পারি। আমি মনে করি এই ছবির নির্মাতা অনেক সাহসের পরিচয় দিয়েছেন।
আপনার অভিনয় নিয়েও কিছুটা সমালোচনা আছে, টাইপড হয়ে যাচ্ছে..
এখানেও আমার দ্বিমত রয়েছে। আমি মনে করি প্রতিটি অভিনয় শিল্পীরই নিজস্ব একটা স্টাইল রয়েছে। এ চিত্র বিশ্বের প্রায় সব অভিনয় শিল্পীর ৰেত্রেই। সুতরাং আমি যেটা করছি সেটা আমার স্টাইল বলে মনে করি। আর নিজস্ব স্টাইলে অভিনয় করাটা ৰতিকর বলে আমি মনে করি না।
তো, বর্তমান ব্যসত্মতা কেমন?
ব্যসত্মতা তো থাকবেই। কয়েকটি সিরিয়ালের কাজ করছি। দুটি খ- নাটকেরও কাজ চলছে। 'পাটিগণিতে'র প্রথম দিকের কাজ শেষ হয়েছে। পরের অংশের শূটিংয়ের জন্য প্রস্তুত হচ্ছি।
২০০৯ সালটি বেশ সফলতার সঙ্গে শেষ করলেন, অভিব্যক্তি কেমন?
সফলতা সব সময় মানুষকে আনন্দ দেয়। আমিও আনন্দিত। তবে আমার এই সফলতার সবচেয়ে যারা অংশীদার তারা দর্শক। দর্শকদের কল্যাণেই আমি সফল। দর্শকদের আমার কৃতজ্ঞতা জানাতে চাই।

No comments

Powered by Blogger.