সংলাপ-'এটা হতেই হবে'

আগের বৈঠকে কমিটির সদস্যদের ক্ষোভ ও ওয়াকআউটের পর গতকাল বুধবার সংসদীয় কমিটির বৈঠকে অংশ নিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। সংসদ ভবনে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেছেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ হতেই হবে।


সৈয়দ আশরাফ বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের কোনো বিকল্প নেই। এই সংলাপ হতেই হবে। কবে নাগাদ সংলাপ শুরু হতে পারে জানতে চাইলে তিনি বলেন, 'প্রক্রিয়া শুরু হলেই আপনারা জানতে পারবেন।'
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে সংলাপ শুরু করার আহ্বান জানিয়েছেন। এরপর গত মঙ্গলবার মহাজোটের অন্যতম শরিকদল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, বিরোধী দলের সঙ্গে আগামী নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সংলাপ হতে পারে। তবে তা সংসদে হতে হবে।
সংশ্লিষ্ট সূত্র মতে, গত ২৮ এপ্রিল কমিটির ৪৭তম বৈঠকে মন্ত্রী-প্রতিমন্ত্রীর অনুপস্থিতির কারণে বৈঠক মুলতবি করা হয়। ওই বৈঠকে কমিটির সদস্যরা মন্ত্রীদের অনুপস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। একপর্যায়ে বিরোধীদলীয় সদস্য আবুল খায়ের ভূঁইয়া বৈঠক থেকে ওয়াকআউট করেন। এর আগে গত ৯ মার্চ কমিটির বৈঠকেও একই বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্যরা। সংসদীয় কমিটি এর আগে ৪৬টি বৈঠক করলেও সৈয়দ আশরাফুল ইসলাম মাত্র ১৬টি বৈঠকে উপস্থিত ছিলেন। আর প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক উপস্থিত ছিলেন ৩২টি বৈঠকে।

কাউকে দাওয়াত দিয়ে সংলাপ নয় : হানিফ
এদিকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, 'আমরা কাউকে দাওয়াত দিয়ে সংলাপ অনুষ্ঠান করতে পারব না। গণতান্ত্রিক পথে বিরোধী দল সংসদে আসবে। আগামী নির্বাচন কিভাবে হবে, তা নিয়ে জাতীয় সংসদেই আলোচনা হবে।' গতকাল বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সঙ্গে ড. ইউনূসের বৈঠকে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা নিয়ে আলাপ প্রসঙ্গে অন্য এক প্রশ্নের জবাবে হানিফ বলেন, 'আমাদের অভ্যন্তরীণ রাজনীতির সমস্যার সমাধান নিজেদেরই করতে হবে। বাইরের দেশের কারো কাছে কোনো অভিযোগ জানানো সাংবিধানিক শিষ্টাচারবহির্ভূত। তবে তাঁদের বৈঠকে কী আলোচনা হয়েছে, সেটা আমি জানি না।'
নির্বাচন প্রসঙ্গে বিএনপির যেকোনো প্রস্তাব বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন হানিফ। তবে তিনি বলেন, আদালতের রায়েই তত্ত্বাবধায়ক সরকার বাতিল হয়ে গেছে। তাই নির্বাচনসংক্রান্ত অন্য কোনো প্রস্তাব বিএনপির থাকলে তারা যেন সংসদে এসে জাতির সামনে তা তুলে ধরে। সংসদের বাইরে কথা বলে কোনো লাভ হবে না।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী বিশিষ্ট পরমাণুবিজ্ঞানী এম ওয়াজেদ মিয়ার তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলে অংশ নেন মাহবুব-উল আলম।
ঢাকা মহানগর আওয়ামী লীগ আয়োজিত মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন দলের কেন্দ্রীয় নেতা আফজাল হোসেন, এ কে এম এনামুল হক শামীম, মো. আমিনুল ইসলাম, ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদসহ আওয়ামী লীগ এবং সহযোগী অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

No comments

Powered by Blogger.