হরতালে ক্ষয়ক্ষতির কথা সবার মুখে, তবু... by আবুল কাশেম

হরতাল এখন দেশের জন্য মূর্তিমান আতঙ্ক হয়ে উঠছে। দেশ অচল হওয়ার পাশাপাশি জীবন-সম্পদ ধ্বংস হচ্ছে। বাংলাদেশে দায়িত্বরত বিদেশি রাষ্ট্রদূতরাও বলছেন হরতালে ভয়াবহ ক্ষতির কথা। সফরকারী বিদেশি অতিথিরাও বারবার বলছেন একই কথা।


হরতাল বন্ধে আইন করার জন্য গত তত্ত্বাবধায়ক সরকারের সময় ব্যবসায়ীরা রীতিমতো মাঠে নেমেছিলেন। এখন আবারও একই দাবি জানাচ্ছেন তাঁরা। তাঁদের আশঙ্কা, হরতাল-তাণ্ডবের চিত্র দেখে বাংলাদেশে বিনিয়োগ করা নিয়ে সন্দেহের দোলাচল শুরু হয়ে গেছে বিদেশিদের মধ্যে। প্রাণহানিসহ যানবাহন, শিল্প-কারখানা ভাঙচুর ও অগ্নিসংযোগের দৃশ্য দেখলে বা শুনলে কে-ই বা বিনিয়োগের সাহস করবে। হরতালে অর্থনৈতিক কর্মকাণ্ডে স্থবিরতার কারণে আর্থিক ক্ষতির পাশাপাশি বিদেশে বাংলাদেশের ভাবমূর্তিও ঝুঁকির মুখে পড়েছে।
ব্যবসায়ী, অর্থনীতিবিদ ও গবেষকদের মতে, শুধু হরতালের কারণে বিদেশে ভাবমূর্তি খারাপ হওয়ার কারণে বাংলাদেশের কী পরিমাণ অর্থনৈতিক ক্ষতি হচ্ছে- তার কোনো হিসাবনিকাশ নেই। প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান, এ এস এম কিবরিয়া ও বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত হরতালে অর্থনৈতিক ক্ষতির কথা বললেও ক্ষতির পরিমাণ সম্পর্কে কোনো গবেষণা বা স্টাডি করেননি। বেসরকারি গবেষণা সংস্থার 'উন্নয়ন অন্বেষণ' প্রধান রাশেদ আল মাহমুদ তিতুমীর কালের কণ্ঠকে বলেন, সরকারের পক্ষ থেকে হরতালের ক্ষতি নিয়ে কোনো গবেষণা নেই। এমন কী, বেসরকারি উদ্যোগেও দেশে এ নিয়ে কোনো গবেষণা হয়নি। তাই একটি হরতালে ঠিক কী পরিমাণ আর্থিক ক্ষতি হয়, তা বলা সম্ভব নয়। ২০০৫ সালের মার্চে রাজনৈতিক পরিস্থিতি যখন ক্রমেই উত্তপ্ত হচ্ছিল, তখন একের পর এক হরতালের খড়্গ এসে নামে অর্থনীতির ওপর। তখন ইউএনডিপির এক প্রতিবেদনে বলা হয়, হরতালের কারণে বাংলাদেশের ক্ষতির পরিমাণ জিডিপির ৩ থেকে ৪ শতাংশ। হরতালের সামাজিক ও আর্থিক ক্ষতি বন্ধ করা সম্ভব হলে বাংলাদেশ এশিয়ার উন্নত দেশগুলোর কাতারে এসে দাঁড়াতে পারত বলে মন্তব্য করেছিলেন ইউএনডিপির ঢাকা অফিসের তৎকালীন প্রধান। প্রায় আট বছর আগে ওই কর্মকর্তা বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নেওয়ার পথে হরতাল বন্ধের প্রয়োজনীয়তার কথা ভাবলেও তা এখনো ভাবতে পারেননি বাংলাদেশের রাজনীতিবিদরা।
গতকাল বুধবার ঢাকায় ইউরোপের দেশগুলোর রাষ্ট্রদূত ও হাইকমিশনাররা বললেন, রাজনৈতিক সহিংস বিক্ষোভ শুধু অর্থনীতিরই ক্ষতি করে না, এটি বাংলাদেশ সম্পর্কে প্রতিটি দৃষ্টিভঙ্গির ক্ষতি করে। সংবাদপত্রে সংঘাত ও গুমের খবর বহির্বিশ্বে বাংলাদেশ সম্পর্কে ধ্বংসাত্মক বার্তা দেয়। এতে বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে নিরুৎসাহ হয়। হরতাল, রাজনৈতিক সংঘাত ও এ সম্পর্কে তাঁরা বলেন, 'আমরা সবাই প্রতিদিন সংগ্রাম করছি আমাদের অর্থ, আমাদের কম্পানি, আমাদের ফ্যাক্টরিগুলোকে বাংলাদেশে আনতে, তাদের সামনে বাংলাদেশের জোর সম্ভাবনাকে তুলে ধরতে। সাহায্যের সম্পর্কের বদলে বাণিজ্য সম্পর্কে জোরদার করার চেষ্টা চালিয়ে যাচ্ছি আমরা। কিন্তু যখন রাস্তায় সহিংসতা, রাজনৈতিক নিখোঁজ, সরকার ও বিরোধী দলের মধ্যে আস্থাহীনতা ও যোগাযোগহীনতার মতো খবর পত্রিকার শিরোনাম হয়- তখন তা আমাদের জন্য বিধ্বস্ত হওয়ার মতো বিষয় হয়ে দাঁড়ায়।' বাংলাদেশ নিজের সম্পর্কে নেতিবাচক ভাবমূর্তি না কাটাতে পারলে, বিনিয়োগকারীরা বাংলাদেশ থেকে মুখ ফিরিয়ে নেবেন এবং তা এ দেশের জন্য অত্যন্ত দুঃখজনক হবে বলে জানান ইউরোপের রাষ্ট্রদূতরা। তাঁরা বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে ইউরোপীয় দেশগুলোর প্রতিনিধিদের এ দেশে অনেক সফর বাতিল হয়েছে। বেসরকারি খাতের প্রতিনিধিদের তাঁদের বলতে হচ্ছে, বাংলাদেশ 'ভয়ঙ্কর' দেশ। সেখানে রাজনৈতিক অস্থিরতার কারণে অনেক কর্মসূচি বাতিল হতে পারে। কদিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় এসে বলে গেলেন, সাম্প্রতিক হরতালে পাঁচটি মানুষ প্রাণ হারিয়েছে। হরতালের বাংলাদেশের গরিব ও ভাসমান মানুষদের জীবনে অবর্ণনীয় দুর্ভোগ নেমে আসে। হরতাল বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ সম্পর্কেও বিশ্ব সম্প্রদায়কে নেতিবাচক ইঙ্গিত দিচ্ছে। তিনি রাজনৈতিক সংঘাতের পরিবর্তে সমঝোতা ও আলোচনার ওপর গুরুত্ব দেন।
সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের বিপুল সম্ভাবনা থাকলেও রাজনৈতিক সংঘাতের কারণেই তা অর্জন করা সম্ভব হচ্ছে না। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দেওয়া তথ্য অনুযায়ী, বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৬০ শতাংশই বহির্বিশ্বের সঙ্গে সম্পৃক্ত। ২০০৭ সালের জুলাই মাসে বিশ্বব্যাংক প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছিল, পরের দশকেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। ২০০৮ সালে আন্তর্জাতিক গবেষণা সংস্থা গোল্ডম্যান স্যাকস অ্যাসেস ম্যানেজমেন্ট ইনস্টিটিউশনের প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের দ্রুত বর্ধনশীল ব্রিকভুক্ত দেশগুলোর (ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন) পর যে ১১টি দেশের অর্থনীতি বিকাশের বিপুল সম্ভাবনা রয়েছে, ওই তালিকায় দক্ষিণ কোরিয়া, তুরস্ক, মিসর, ইন্দোনেশিয়ার পাশে রয়েছে বাংলাদেশের নামও। জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনের (জেবিআইসি) এক জরিপে বিনিয়োগ-সম্ভাবনার দেশ হিসেবে ২০০৯ সালের ২৮তম অবস্থান থেকে ১৩ ধাপ এগিয়ে ১৫তম অবস্থান পায় বাংলাদেশ। অর্থাৎ জাপানি বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের ক্ষেত্রে আগের চেয়ে বেশি এগিয়ে রাখছে। দেশটির চায়না প্লাস ওয়ান নীতির আওতায় আমদানির ক্ষেত্রে চীনের ওপর অতি নির্ভরতা কমাতে বাংলাদেশকেই বেছে নেওয়ার কথা ভাবছে। আন্তর্জাতিক সংস্থা ম্যাককেনসি। তাদের মতে, আগামী কয়েক বছরে বাংলাদেশের পোশাক রপ্তানি দ্বিগুণ হবে। দুটি আন্তর্জাতিক সংস্থা স্ট্যান্ডার্ড অ্যান্ড পুওরস ও মুডিসের ঋণমানে পর পর দুই বছর স্থিতিশীল অবস্থান দিয়েছে বাংলাদেশকে। আন্তর্জাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান সিটি ব্যাংকের ২০১২ সালের ওয়েলথ রিপোর্টে ২০১০ থেকে শুরু করে ২০৫০ সাল পর্যন্ত যে কয়টি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সবচেয়ে বেশি হবে বলে উল্লেখ করা হয়েছে, তার তালিকায় ৪ নম্বরে আছে বাংলাদেশ।
হরতালে অর্থনীতির বহুমুখী ক্ষতি হলেও দেশের রাজনীতিবিদদের তা নিয়ে কোনো ভ্রুক্ষেপ নেই। দেশের বৃহৎ দুটি রাজনৈতিক দল শুধু সরকারে থাকার সময় অন্য দলের ডাকা হরতালকালে অর্থনীতি ও উন্নয়নের নামে মায়াকান্না করলেও বিরোধী দলে গিয়ে তারাই সব সময় হরতাল ডাকছে। দেশের মানুষের কাছে হরতাল না করার স্পষ্ট কোনো প্রতিশ্রুতিও নেই তাদের। বিদেশি অতিথিদের খুশি করতে তাদের সামনে হরতাল না করার অঙ্গীকার করলেও তা রাখেননি রাজনীতিবিদরা। ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও নোবেল বিজয়ী জিমি কার্টার বাংলাদেশ সফরে আসেন। ওই সময় ঢাকার একটি হোটেলে লাইন ধরে আওয়ামী লীগ ও বিএনপির নেতারা তাঁর সঙ্গে যান দেখা করতে। ওই দিন জিমি কার্টারের কাছে আওয়ামী লীগ সভানেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিএনপির চেয়ারপারসন ও বর্তমান বিরোধীদলীয় নেত্রী দুজনেই হরতাল না করার অঙ্গীকার করেছিলেন। এরপর দুটি দলই এক মেয়াদে সরকার ও আরেক মেয়াদে বিরোধী দলের ভূমিকায় থাকে। বিরোধী দলে থাকা অবস্থায় দুই দলের নেত্রীই হরতাল ডেকেছেন।
গত মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী জি এম কাদের এক অনুষ্ঠানে বলেছেন, হরতাল দেশের ভেতরের অর্থনৈতিক কর্মকাণ্ড যতটা ক্ষতিগ্রস্ত করে, তার চেয়ে বেশি ক্ষতি হয় বিদেশে ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার কারণে। এর ফলে বিদেশি বিনিয়োগকারীরা যেমন আসতে চায় না, তেমনি আমদানিকারকরাও বাংলাদেশ থেকে চোখ সরিয়ে নেয়। নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীকে উদ্ধারের দাবিতে বিএনপির সাম্প্রতিক হরতালের সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও বলেছেন একই কথা। তিনি বলেছেন, হরতাল অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের জন্য হরতাল আরো বেশি ক্ষতিকর। অথচ চারদলীয় জোট সরকারের সময় বিরোধী দলে থাকাকালে এই দুই নেতার দল জাতীয় পার্টি ও আওয়ামী লীগ হরতাল ডাকলেও তখন তাঁরা অন্তত প্রকাশ্যে এর বিরোধিতা করেননি। একই অবস্থা বিএনপির ক্ষেত্রেও। দলটির প্রয়াত নেতা সাইফুর রহমান অর্থমন্ত্রী থাকাকালে বারবার হরতালের ক্ষতি নিয়ে সংবাদপত্রের সামনে বক্তব্য রাখলেও বিরোধী দলে গিয়ে তাঁকেও হরতাল ইস্যুতে দলের বিপক্ষে অবস্থান নিতে দেখা যায়নি।
ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতিরা হরতাল বন্ধে করণীয় নির্ধারণে বৈঠক করেছেন। এফবিসিসিআইয়ের পরিচালনা পর্ষদ আইন করে হরতাল বন্ধ করার পক্ষে। সংগঠনটির সভাপতি এ কে আজাদ কালের কণ্ঠকে বলেছেন, তাঁরা সব দলের অংশগ্রহণে হরতাল বন্ধে আইন চান। সেনাসমর্থিত গত তত্ত্বাবধায়ক সরকারের সময়ও এফবিসিসিআই আইন করে হরতাল বন্ধের উদ্যোগ নিয়েছিল। তবে অর্থনীতি ধ্বংস করার এই 'গণতান্ত্রিক অধিকার' হাতছাড়া করতে রাজি নন রাজনীতিবিদরা। সম্প্রতি আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ স্পষ্টই জানিয়ে দিয়েছেন, হরতাল বন্ধে আইন করার কোনো চিন্তা-ভাবনা সরকারের নেই।
আজাদ বলেন, 'দেশে বেকার মানুষের সংখ্যা তিন কোটি। প্রতিবছর ২০ লাখ লোক কর্মবাজারে প্রবেশ করছে। তাই দেশের অর্থনীতি, কর্মসংস্থান ও জান-মালের নিরাপত্তার স্বার্থে হরতালের মতো সহিংস কর্মসূচি থেকে সব রাজনৈতিক দলকে বেরিয়ে আসতে হবে। আমরা মনে করি, আমাদের মতো একটি গরিব দেশে এভাবে হরতাল চলতে পারে না। দেশ যেভাবে পিছিয়ে পড়ছে, যেভাবে বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে, যেভাবে বিনিয়োগকারীরা শঙ্কিত হচ্ছেন- তাতে ভবিষ্যতে বিনিয়োগ আসবে না। ফলে বাংলাদেশ আরো শত বছর পিছিয়ে যাবে।
নিজের অভিজ্ঞতা তুলে ধরে এফবিসিসিআইয়ের সভাপতি জানান, গতবছর তুরস্কের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে সঙ্গে নিয়ে আসেন বড় একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। ওই দিন হরতাল ছিল বিরোধী দলের। রাস্তায় যানবাহন না দেখে হতবাক হয়ে তুরস্কের ব্যবসায়ীরা কারণ জানতে চেয়ে শোনেন দেশে হরতাল চলছে। গত বছর জাপানের ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল বাংলাদেশে বিনিয়োগের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আসে। ওই দিনও ছিল হরতাল। পরে তারা বিনিয়োগ করেনি।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের সদস্য অধ্যাপক মোজাফ্ফর আহমেদ কালের কণ্ঠকে বলেন, দুনিয়াজুড়ে অর্থনীতি রাজনীতিকে নিয়ন্ত্রণ করে। বাংলাদেশে হচ্ছে এর উল্টোটা। এখানে রাজনীতি অর্থনীতিকে নিয়ন্ত্রণ করছে। এ কারণে রাজনীতিবিদরা অর্থনীতি বিকাশের বিরোধিতা করে হরতাল দিচ্ছেন।
হরতাল সম্পর্কে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আসিফ ইব্রাহিম বলেন, 'হরতাল নিয়ে আমরা ব্যবসায়ীরা অত্যন্ত উদ্বিগ্ন। একের পর এক হরতালে দেশের অর্থনীতির বারোটা বেজে যাচ্ছে। জ্বালাও-পোড়াও, হরতাল-অবরোধ অব্যাহত থাকলে বিদেশি বিনিয়োগকারীরা মুখ ফিরিয়ে নেবেন।'

No comments

Powered by Blogger.