নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব স্থানীয় প্রশাসন ও পুলিশের-সাংবাদিকদের প্রাণনাশের হুমকি

ক্ষমতাসীন দলের ছাত্র ও যুব সংগঠন এবং সরকারের শরিক একটি দলের নেতারা যদি প্রকাশ্যে কাউকে প্রাণনাশের হুমকি দেন, তবে তাকে নিছক হুমকি হিসেবে উপেক্ষা করার সুযোগ নেই। রংপুরের বদরগঞ্জ উপজেলার সাংবাদিকদের এ ধরনের হুমকি দিয়েছেন সেখানকার স্থানীয় ছাত্রলীগ, যুবলীগ ও জাতীয় পার্টির নেতারা।


এই সাংবাদিকদের ‘অপরাধ’, তাঁরা সেখানকার বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি, সংগঠন ও তাদের নেতাদের বিভিন্ন ধরনের দুর্নীতি, টেন্ডারবাজি, দখলবাজি, স্বেচ্ছাচারিতাসহ নানা অপকর্মের চিত্র বিভিন্ন পত্রিকায় তুলে ধরছেন। যাঁরা এ ধরনের অপকর্ম করেন, তাঁদের সঙ্গে যদি রাজনৈতিক শক্তি, বিশেষ করে ক্ষমতাসীন দলের সম্পৃক্ততা থাকে, তবে তাঁরা ভয়ংকর হয়ে উঠতে পারেন। সেখানকার সাংবাদিকেরা তাই তাঁদের নিজেদের ও পরিবারের সদস্যদের নিরাপত্তার ব্যাপারে স্বাভাবিক কারণেই শঙ্কিত হয়ে পড়েছেন।
ক্ষমতাধর প্রভাবশালীদের এই হুমকি মোকাবিলা করার একমাত্র পথ হচ্ছে আইনের আশ্রয় নেওয়া। সেখানকার সাংবাদিকেরা সেটাই করেছেন। বিভিন্ন পত্রিকার ২৬ জন সাংবাদিক তাঁদের নিজেদের ও পরিবারের সদস্যদের জীবনের নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। স্থানীয় পুলিশ ও প্রশাসনের দায়িত্ব হচ্ছে এই সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা। শুধু সেটাই নয়, যাঁরা হুমকি দিয়েছেন, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কাজটা তাদেরই করতে হবে। জিডিতে সাংবাদিকেরা কারও নাম উল্লেখ করেননি, কিন্তু শহীদ মিনারে জনসভা করে কারা প্রকাশ্যে সাংবাদিকদের প্রাণনাশের হুমকি দিয়েছেন তা পুলিশের অজানা থাকার কথা নয়। তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রকাশ্যে প্রাণনাশের হুমকির বিষয়টিই যথেষ্ট। স্থানীয় প্রশাসন ও পুলিশ যদি সেখানে নানা অপকর্মের সঙ্গে যুক্ত এই প্রভাবশালী চক্রের কাছে জিম্মি না হয়ে থাকে, তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে এর প্রমাণ দিতে হবে।
দুর্নীতি, অনিয়ম, টেন্ডারবাজি, জমি দখল—এসব বিষয় নিয়ে লেখালেখি হলে সরকারি দলের ছাত্র-যুব সংগঠন ও সরকারের শরিক দলের স্থানীয় নেতাদের কেন গাত্রদাহ হবে, তা অনুমান করতে কষ্ট হওয়ার কথা নয়। নিশ্চিতভাবেই এখানে ভাগবাটোয়ারার সম্পর্ক রয়েছে। কোনো প্রতিবেদন নিয়ে কোনো প্রশ্ন থাকলে বা ভুলভ্রান্তি থাকলে তা আইনগতভাবেই মোকাবিলা সম্ভব। কিন্তু বদরগঞ্জের এই প্রভাবশালী মহল সে পথে না গিয়ে সাংবাদিকদের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা মামলা দায়ের করে তাঁদের হয়রানি করেই থেমে থাকছে না, এখন প্রাণনাশেরও হুমকি দিচ্ছে। ছাত্রলীগ, যুবলীগ ও জাতীয় পার্টির যে নেতারা সাংবাদিকদের প্রকাশ্যে প্রাণনাশের হুমকি দিয়েছেন, তাঁদের বিরুদ্ধে সরকার ও প্রশাসন কী পদক্ষেপ নেয় এবং সাংগঠনিকভাবে কোনো ব্যবস্থা নেওয়া হয় কি না, আমরা তা দেখার অপেক্ষায় আছি।

No comments

Powered by Blogger.