পাকিস্তানে বৃহত্তম কট্টর ইসলামপন্থী দল নিষিদ্ধ

পাকিস্তান সরকার দেশটির বৃহত্তম কট্টর ইসলামপন্থী দল আহলে সুন্নাহ ওয়াল জামায়াতকে (এএসডাব্লিউজে) নিষিদ্ধ করেছে। সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে দুই সপ্তাহ আগেই দলটিকে নিষিদ্ধ করা হয়। তবে গতকাল শনিবার সকালে পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে বিষয়টি ঘোষণা করে।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা আদেশে বলা হয়েছে, সন্ত্রাসবিরোধী আইন ১৯৯৭-এর আওতায় ইসলামী এ দলকে নিষিদ্ধ করা হয়েছে। এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানায়নি মন্ত্রণালয়। কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিষয়টি সম্পর্কে জানতে স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিকের সঙ্গে যোগাযোগ করা হলেও তাঁকে পাওয়া যায়নি।
আল-কায়েদাপন্থী এই দলটির আগের নাম সিপাহ-ই-সাহাবা পাকিস্তান (এসএসপি)। মূলধারার রাজনীতিতে প্রবেশের জন্য তারা নাম পরিবর্তন করে। সংগঠনটির কর্মীদের বিরুদ্ধে শত শত শিয়া মুসলিমকে হত্যার অভিযোগ রয়েছে। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোসহ সংখ্যালঘু সম্প্রদায়, নিরাপত্তা বাহিনী ও দূতাবাসে হামলা চালানোর অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।
যেসব ইসলামপন্থী দল সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক শেষ করার দাবি তুলেছে তার নেতৃত্বে রয়েছে এএসডাব্লিউজে।
এএসডাব্লিউজে প্রধান মওলানা মোহাম্মাদ আহমেদ লুধিয়ানভি দল নিষিদ্ধের আদেশকে 'অযৌক্তিক' বলে অভিহিত করেছেন। সরকারি আদেশের বিরুদ্ধে আদালতে যাবেন বলে তিনি জানিয়েছেন। তিনি বলেন, 'আমাদের দলটি একটি শান্তিপূর্ণ দল। কেউ যদি আমাদের নিষিদ্ধ করতে চায়, সেটা পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞা আরোপের শামিল হবে। আমেরিকা ও আমেরিকার পক্ষ অবলম্বনকারীরা সংগঠনের কার্যক্রমে ভীত হয়ে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে।' সূত্র : বিবিসি, ডন।

No comments

Powered by Blogger.