ঢাকায় ১৪ দলের মানববন্ধন আজ শোডাউনের প্রস্তুতি

বিএনপি নেতৃত্বাধীন জোটের 'ঢাকা চলো' কর্মসূচির আগের দিন আজ রবিবার রাজধানীতে শোডাউন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল। যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার জুড়ে এ কর্মসূচি পালন করা হবে। ১৪ দলের কেন্দ্রীয় নেতারা এতে উপস্থিত থাকবেন।


কর্মসূচি সফল করতে এরই মধ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে আওয়ামী লীগসহ ১৪ দল। সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করতে দফায় দফায় বৈঠক করে যাচ্ছেন নেতারা। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনারও নির্দেশনা রয়েছে এতে। গতকাল বর্ধিত সভা করেছে ঢাকা মহানগর আওয়ামী লীগ ও জাতীয় শ্রমিক লীগ।
এতে প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-আলম হানিফ উপস্থিত থেকে দলের নেতাদের নির্দেশনা দেন। এ ছাড়া যুবলীগ রাজধানীর বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে মিছিল করেছে। এরই মধ্যে প্রতিটি থানা, ওয়ার্ড ও ইউনিয়ন কমিটিকে এ ব্যাপারে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে।
কর্মসূচিতে আওয়ামী লীগ ও ১৪ দলের কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি রাজধানীর বিভিন্ন শ্রেণী-পেশার বিপুলসংখ্যক জনতার অংশগ্রহণ নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ। তাই দলের নেতাদের বাইরে পেশাজীবী ও সমমনা বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতাদের সঙ্গেও কথা বলেছেন শীর্ষ নেতারা। গত ৭ মার্চ রাজধানীতে আওয়ামী লীগের গণশোভাযাত্রার মতো আজ বিশাল শোডাউনের প্রস্তুতি নেওয়া হয়েছে।
জানা গেছে, বিএনপি নেতৃত্বাধীন বিরোধী সমমনা দলগুলোর ঢাকা চলো কর্মসূচির পাল্টা শোডাউন করে আরেকবার চমক দেখাতে প্রস্তুত সরকারপক্ষ। তারা এর মাধ্যমে প্রমাণ করেত চায়, বর্তমান মহাজোট সরকারের প্রতি দেশের জনগণের আস্থা অবিচল আছে।
এরই মধ্যে রাজধানীকে ১৩টি ভাগে ভাগ করে কর্মসূচির চূড়ান্ত রুট নির্ধারণ করা হয়েছে। কর্মসূচি পালনের জন্য প্রতিটি থানা ও ওয়ার্ড আওয়ামী লীগকে নির্দিষ্ট করে দেওয়া এলাকা। কর্মসূচি ঘিরে আইনশৃঙ্খলা বাহিনীও ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

No comments

Powered by Blogger.