যানজটে নাভিশ্বাসঃ চাই বৈপ্লবিক পদক্ষেপ


একটি জাতি কতটা সুশৃঙ্খল তা আঁচ করা যায় তার ট্রাফিক ব্যবস্থা দেখেই—এরকম বাণীসহ একটি প্রচারপত্র সাঁটানো দেখা যায় কোনো কোনো যানবাহনে। সম্ভবত সদ্যসমাপ্ত পুলিশ সপ্তাহ উপলক্ষে এ ধরনের প্রচারপত্র প্রকাশ করা হয়েছে। এ থেকে বোঝা যায়, যানজট সংক্রান্ত সমস্যা সম্পর্কে কর্তৃপক্ষ যথেষ্ট সজাগ, কিন্তু সমাধানের উপায় বের করতে পারছে না।
ঢাকা মহানগরী এবং আশপাশের সড়ক-মহাসড়কে ক্রমবর্ধমান যানজট সে কথাই প্রমাণ করে। যানজট ও জনজট মিলেমিশে নাজেহাল রাজধানী এখন দিনকে দিন যেন গতিশূন্য হয়ে পড়ছে। পরিকল্পনার অভাবে গণপরিবহন ব্যবস্থা এতটাই নাজুক হয়ে পড়েছে যে, ঘড়ির কাঁটা মেনে চলাচল আর সম্ভব হচ্ছে না। যানজটের কবলে পড়ে প্রতিদিন নষ্ট হচ্ছে বিপুল শ্রমঘণ্টা। সময় মতো কেউই আর গন্তব্যে পৌঁছতে পারছেন না। এ অবস্থা থেকে নিষ্কৃতি পেতে সরকার তথা পুলিশ বিভাগ দফায় দফায় নতুন নতুন কর্মসূচি নিয়েও এই দুঃসহ জটের জাল কেটে বেরুতে পারছে না। নতুন নিয়ম জারি হচ্ছে, ট্রাফিক আইন ভঙ্গের দায়ে নতুন শাস্তির বিধান হচ্ছে, কিন্তু অবস্থার কোনো উন্নতি নেই।

সম্প্রতি যানবাহন নিয়ন্ত্রণ করতে ট্রাফিক কর্তৃপক্ষ অটোসিগন্যাল বাতি আবার চালু করার কথা বলেছেন। অনেকেই মনে করেছিলেন, এবার একটা হিল্লে হবে, অন্তত যানবাহন শৃঙ্খলা বজায় রেখে যাতায়াত করবে। কিন্তু ক’দিন না যেতেই দেখা গেল ট্রাফিকের অটোসিগন্যাল বাতিগুলো ঠিকমত জ্বলছে না। কাজেই ট্রাফিক পুলিশকে আবার ফিরে যেতে হলো সেই পুরনো নিয়ম—হাত ইশারায়। কিন্তু ইশারা আগের মতোই প্রায় ফলশূন্য ব্যবস্থায় পরিণত হয়েছে। গাড়ি চালকদের ঠিকঠাক মতো বাগে আনতে পারছে না পুলিশ। এদিকে রাস্তায় সারিবদ্ধভাবে চলাচলের জন্য লেন সিস্টেম করেও আশানুরূপ ফলোদয় হচ্ছে না। লেন থেকে চলতে কঠোরভাবে আইন প্রয়োগ করেও নিয়ন্ত্রণ করা যাচ্ছে না যানবাহন। কোনো কোনো সড়কে অটোসিগন্যাল বাতি সচল থাকলেও তা কাজে লাগাতে পারছে না পুলিশ। বেশ কিছুদিন ধরে নগরীর বিভিন্ন সড়কে রাতদিন যানজট লেগেই থাকছে। পাঁচ মিনিটের পথ যেতে ব্যয় হচ্ছে পুরো ঘণ্টা। কুলকিনারা না পেয়ে পুলিশ কখনও নিষ্ক্রিয় থাকছে, কখনও মারমুখো হচ্ছে। গাড়ি আটক, চালক গ্রেফতার, মামলা ও জরিমানা করেও সড়কে কায়েম করা যাচ্ছে না শৃঙ্খলা। জানা গেছে, গত ৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ৩০ দিনে যান ও চালকের বিরুদ্ধে মামলা হয়েছে প্রায় সাড়ে ২৩ হাজার, জরিমানার পরিমাণ ১৭ লাখ টাকার ওপরে, লাইসেন্স স্থগিত করা হয়েছে সাড়ে ৮শ’র মতো এবং সাড়ে ৫শ’ গাড়ি ও শ’দেড়েক চালককে আটক করা হয়েছে আইন ভঙ্গের দায়ে। কিন্তু ফলাফল তথৈবচ।
প্রাপ্ত তথ্য মতে, নগরীতে এখন যে পরিমাণ গাড়ি রয়েছে প্রতিদিন এর সঙ্গে যোগ হচ্ছে নতুন গাড়ি, জনসংখ্যাও বাড়ছে পান্না দিয়ে। কিন্তু সে তুলনায় গণপরিবহন অর্থাত্ পাবলিক বাসের সংখ্যা কম। নগরীর ২০০ কি.মি. রাস্তার বেশি অংশই দখল করে চলাচল করছে প্রাইভেট কার ও অন্যান্য যানবাহন। ফলে বিভিন্ন স্টপেজে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকছে যাত্রীসাধারণ। একই সঙ্গে রাস্তায় স্থির হয়ে থাকছে জটে পড়া হাজার হাজার গাড়ি। এর মধ্যে বোঝার উপায় শাকের আঁটি হয়ে দাঁড়িয়েছে এলোপাতাড়ি পার্কিং, ফুটপাতের ওপর দিয়ে মোটরসাইকেল চলাচল। এ অবস্থায় নগরবাসীর বিপাক সার, ব্যাখ্যা করে বলার দরকার পড়ে না।
বিশেষজ্ঞদের মতে, বর্তমান অবস্থায় ছোট গাড়ির সংখ্যা নিয়ন্ত্রণ করে বড় বড় বাসের সংখ্যা বাড়ানো প্রয়োজন। এছাড়া নগর থেকে বাইরে যেতে শাটল ট্রেনসহ, পাতাল রেল, স্কাইরেল এবং দ্বিতল রাস্তা তৈরি করা জরুরি। এর আগে ঢাকার চারপাশে নৌচলাচলের যে পরিকল্পনার কথা শোনা গিয়েছিল তা বাস্তবায়ন হলে যানজট কমিয়ে আনা সম্ভব। শুধু পরিকল্পনার বহর বাড়িয়ে কোনোই ফায়দা হবে না। এজন্য যথাসম্ভব দ্রুত বৈপ্লবিক পদক্ষেপ নিতে হবে সরকারকে।

No comments

Powered by Blogger.