ইজতেমায় শতাধিক যৌতুকবিহীন বিয়ে-প্রথম পর্বের আখেরি মোনাজাত আজ by মাসুদ রানা

জিকির-আজগার আর বয়ান শুনে বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন কাটিয়েছেন লাখো মুসল্লি। আজ রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ইজতেমার প্রথম পর্ব শেষ হবে। টঙ্গী শহর এবং ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা এখন জনসমুদ্রে পরিণত হয়েছে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসল্লি নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন সিট ও কাপড়ের শামিয়ানা টানিয়ে ইজতেমায় শরিক হয়েছেন।


গতকাল শনিবার পর্যন্ত বিশ্বের ১১০টি দেশের প্রায় ২০ হাজার মুসল্লি ইজতেমায় এসেছেন। গতকাল ফজরের পর বয়ান করেন পাকিস্তানের মাওলানা মো. এহসান। তাবলিগ জামাতের মুরব্বিরা ইজতেমায় সমবেত দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির উদ্দেশে তাবলিগের ছয় উছুল কলেমা, নামাজ, ইলম ও জিকির, ইকরামুল মুসলিমিন, তাসহিয়ে নিয়ত এবং তাবলিগ সম্পর্কে গুরুত্বপূর্ণ বয়ান করেন।
এবারও তাবলিগের শীর্ষস্থানীয় মুরব্বিরা বেতার-টিভিতে সরাসরি মোনাজাত সম্প্রচারে অনুমতি দেননি। এর পরও কয়েকটি বেসরকারি টেলিভিশন চ্যানেল গত বছরের মতো আখেরি মোনাজাত সম্প্রচারের উদ্যোগ নিয়েছে।
আজ বেলা সাড়ে ১১টা থেকে একটার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এর আগে হেদায়েতি বয়ান করবেন ভারতের মাওলানা সা’দ। দোয়া পরিচালনা করবেন ওই দেশের প্রখ্যাত আলেম ও বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি মাওলানা জোবায়েরুল হাসান।
মোনাজাতে অংশ নেবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী: দোয়া মঞ্চের পাশে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ, টঙ্গীর বাটা শু ফাক্টরির ছাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং হোন্ডা (এটলাস) কারখানার ছাদে বিশেষভাবে তৈরি মঞ্চে বসে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার আখেরি মোনাজাতে অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার আবদুল বাতেন। তবে মুসল্লিদের ভিড় বেশি হলে প্রধানমন্ত্রী তুরাগ নদের অপর পারে উত্তরা এলাকায় পলওয়েল করোনেশন ভবনের ছাদে অবস্থান নিয়ে মোনাজাতে অংশ নিতে পারেন।
যৌতুকবিহীন বিয়ে: বিশ্ব ইজতেমার এক জিম্মাদার জানান, গতকাল ইজতেমায় যৌতুকবিহীন শতাধিক বিয়ে হয়েছে। বিয়ের পর বয়ান মঞ্চ থেকে মোনাজাতের মাধ্যমে নবদম্পতিদের সুখ-সমৃদ্ধিময় জীবন কামনা করা হয় ও মুসল্লিদের মিষ্টিমুখ করানো হয়।
বয়ান: শনিবার বাদ ফজর থেকে মুসল্লিদের উদ্দেশে বয়ান শুরু করেন পাকিস্তানের মাওলানা মো. এহসান, পরে বাদ জোহর বাংলাদেশের মাওলানা নূরুল হক, বাদ আসর ভারতের জোবায়েরুল হাসান এবং বাদ মাগরিব বয়ান করেন আহম্মেদ লাট।
পুলিশের ব্রিফিং: টঙ্গীর টেলিফোন শিল্প সংস্থার মাঠে গতকাল এক ব্রিফিংয়ে ডিআইজি (ঢাকা রেঞ্জ) আসাদুজ্জামান মিয়া জানান, ইজতেমা এলাকাসহ আশপাশের এলাকাকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। পুলিশ-র‌্যাবসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০ হাজার সদস্যের সমন্বয়ে টঙ্গী ব্রিজ থেকে জয়দেবপুর চৌরাস্তা, মীরেরবাগ থেকে আশুলিয়া পর্যন্ত এলাকায় এ নিরাপত্তাবলয় গঠন করা হয়েছে।
আরও এক মুসল্লির মৃত্যু: বিশ্ব ইজতেমার মাসলাহাল জামাতের আমির আদম আলী জানান, গত শুক্রবার ভোররাতে আরও এক মুসল্লি হূদেরাগে মারা গেছেন। তিনি হলেন বরিশালের আবদুল মজিদ (৬০)। এ নিয়ে গত তিন দিনে আট মুসল্লির মৃত্যু হয়েছে।
হাসপাতালে ভর্তি: টঙ্গী হাসপাতালে গতকাল শনিবার বেলা দুইটা পর্যন্ত ১৫ জন মুসল্লি চিকিৎসা নিয়েছেন। অ্যাজমা, পেটের পীড়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত ১২ জন মুসল্লি হাসপাতালে ভর্তি হয়েছেন। এ ছাড়া ইজতেমার এলাকায় বিনা মূল্যের চিকিৎসাকেন্দ্রে কয়েক হাজার মুসল্লি চিকিৎসা নিয়েছেন।

No comments

Powered by Blogger.