অস্ট্রেলিয়ান ওপেন-পারবেন ফেদেরার?

০০৮ সালে ফাইনালে আনা ইভানোভিচকে হারিয়ে জিতেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা। ক্যারিয়ারের তৃতীয় সেই গ্র্যান্ড স্লামটাই হয়ে আছে মারিয়া শারাপোভার সর্বশেষ বড় সাফল্যের স্মৃতি। এরপর শুধুই হতাশার সঙ্গে বসবাস। কাঁধের চোট সেরে ফিরলেও গত বছরটি তেমন ভালো কাটেনি। উইম্বলডনের ফাইনালে খেলেছেন। দুটি শিরোপা জিতলেও তা গুরুত্বপূর্ণ কিছু নয়।
তবে আত্মবিশ্বাসী শারাপোভার দাবি, তিনি আছেন সঠিক পথেই। অস্ট্রেলিয়া ওপেনের দরজায় দাঁড়িয়ে রাশান মেয়ের এমন দাবি কি তবে অন্যদের জন্য সতর্কবার্তা? আগামীকাল সকালেই পর্দা উঠছে অস্ট্রেলিয়ান ওপেনের। সতর্কবার্তা হোক না-হোক, বছরের প্রথম গ্র্যান্ড স্লামে শারাপোভা থাকছেন ফেবারিট তালিকাতেই, যেমন থাকছেন সেরেনা উইলিয়ামস।
ক্যারিয়ারের ১৩টি গ্র্যান্ড স্লামের পাঁচটিই এই অস্ট্রেলিয়া ওপেনের। কিন্তু ‘ঘুমের রানি’ সেরেনা চোটের কারণে গত পাঁচ মাসে খেলেছেন মাত্র দুটি ম্যাচ। সাদা চোখে প্রস্তুতিতে ঘাটতি মনে হলেও মেলবোর্নের ‘পয়া’ কোর্ট ছোট উইলিয়ামসকে অন্য রকম হাতছানি দিয়ে থাকবে। তা না হলে কি আর নির্ভার হয়ে বলতে পারেন, তিনি প্রস্তুত। সেরেনা বলছেন, ‘আমি মেজর টুর্নামেন্টে খেলতে এবং প্রতিদ্বন্দ্বিতা করতে ভালোবাসি।’
প্রস্তুত নোভাক জোকোভিচ, রাফায়েল নাদাল, রজার ফেদেরার, অ্যান্ডি মারে, ক্যারোলিন ওজনিয়াকি, পেত্রা কেভিতোভা, লি না, কিম ক্লাইস্টার্সরাও। গতবারের চ্যাম্পিয়ন হিসেবে ক্লাইস্টার্সের দিকে থাকবে আলাদা দৃষ্টি।
এবারের অস্ট্রেলিয়া ওপেন একদিক দিয়ে একটু আলাদা। এবার বসছে টুর্নামেন্টের ১০০তম আসর। টুর্নামেন্ট মাইলফলক স্পর্শের বছরে শিরোপার দাবি নিয়ে কাল উদ্বোধনী দিনেই নামছেন মহিলা এককের এক নম্বর ওজনিয়াকি এবং ক্লাইস্টার্স, লি না, নাদাল, ফেদেরারের মতো শিরোপার বড় দাবিদারেরা। আর নামছেন সানিয়া মির্জা।
ওজনিয়াকি, মারের গল্পটা একই রকম। প্রতিভা নিয়ে সংশয় নেই। কিন্তু গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে সেই প্রতিভার সার্থক প্রয়োগ ঘটাতে পারেন না। অস্ট্রেলিয়া ওপেনে সর্বশেষ দুবারই ফাইনাল খেলেছেন মারে। কিন্তু শেষ পর্যন্ত গ্র্যান্ড স্লাম জয়ের স্বাদ অপূর্ণই থেকে গেছে। এবার শিরোপার আশাই করছেন না তিনি! মারের সঙ্গে থাকছেন তাঁর নতুন কোচ কিংবদন্তি ইভান লেন্ডল। সাবেক খেলোয়াড় এবং বিশেষজ্ঞদের ভবিষ্যদ্বাণী, এবার ঘুচতে পারে মারে গ্র্যান্ড স্লাম-খরা। কিন্তু মারে বলছেন, ‘আমি বলব, ইভানের কাছ থেকে এক সপ্তাহেই আমি ফল পাব না।’
কিন্তু শেষ পর্যন্ত মূল আলোটা থাকছে জোকোভিচ, নাদাল, ফেদেরারের ওপরই। ওপেন যুগে সর্বোচ্চ চারবার করে অস্ট্রেলিয়া ওপেনের পুরুষ এককের শিরোপা জিতেছেন আন্দ্রে আগাসি ও ফেদেরার। এবার ফেদেরারের তাই রেকর্ডটি একার করে নেওয়ার সুযোগ। ফেদেরার পারবেন? ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.