ইতালিতে জাহাজডুবি :নিহত ৬ টাইটানিকের আতঙ্ক

তালির উপকূলীয় এলাকায় চার হাজার যাত্রী নিয়ে একটি ইতালিয়ান জাহাজ বালির চরায় আটকে গেলে ডুবে যেতে পারে এমন আতঙ্কে জাহাজ থেকে লাফিয়ে পড়ে নিহত হয় ছয় জন। নিখোঁজ রয়েছে আরও বেশ ৭০ জন। গতকাল শনিবার ভোরে দ্য কোস্টা কনকর্ডিয়া নামক এ জাহাজটি ভূমধ্যসাগর অতিক্রম করার সময় একটি ডুবন্ত শিলার সঙ্গে ধাক্কা খায়।
এরপর তলদেশ ফেটে পানি প্রবেশ করলে জাহাজটি এক পাশে কাত হয়ে যায়। উদ্ধারকর্মীরা কেবিনে কেবিনে গিয়ে তল্লাশি চালায়। খবর বিবিসি, এএফপি, আল জাজিরার। ইতালির গিগলিও দ্বীপের কাছে শুক্রবার রাতে এ ঘটনা ঘটে। প্রায় চার হাজার যাত্রীকে উদ্ধার করেছে কোস্টগার্ড। বেশ কয়েকজন যাত্রী নিখোঁজ রয়েছে। স্থানীয় মেয়র জানিয়েছেন, তারা সর্বাত্মক উদ্ধারের চেষ্টা করেছেন। তবে নিশ্চিত করে বলতে পারছেন না যে, শেষ যাত্রীটি উদ্ধার করা সম্ভব হয়েছে কি-না। একজন শীর্ষ ইতালীয় কর্মকর্তা জানান, এ সময় জাহাজটিতে টাইটানিকের মতো আতঙ্ক ছড়িয়ে পড়ে বলে উদ্ধারকৃত কয়েকজন যাত্রী জানান।
প্রত্যক্ষদর্শীদের একজন জানান, নিহতদের একজন ৭০ বছরের বৃদ্ধ আতঙ্কিত হয়ে বরফপানিতে লাফ দিলে সঙ্গে সঙ্গে তিনি মারা যান। ২৯০ মিটার লম্বা কোস্টা কনকর্ডিয়ার বেশির ভাগ যাত্রী ইতালি, জার্মানি ও ব্রিটেনের নাগরিক। জাহাজটিতে ৩ হাজার ২০০ যাত্রী ও ১ হাজার ২৩ জন ক্রু ছিল বলে জানিয়েছে ইতালিয়ান কোস্টগার্ড। জাহাজের অধিকাংশ যাত্রীকে জীবনরক্ষাকারী বোট, হেলিকপ্টার ও অন্যান্য জাহাজের সাহায্যে উদ্ধার করা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছেন তারা। উদ্ধারকারীরা যাত্রীদের নিকটবর্তী একটি ছোট দ্বীপে নিয়ে গেছে। জাহজের এক যাত্রী জানান, রাতের খাবার দেওয়ার সময় হঠাৎ জাহাজটি কাত হয়ে যায়। এ সময় বিদ্যুৎও চলে যায়।
বরফের কারণে উদ্ধার কাজ বেশ কিছুটা ব্যাহত হয়। জাহাজটি ইতালির গিগলিও দ্বীপের উপকূলে আটকে রয়েছে।

No comments

Powered by Blogger.