বাজারের বাইরে বেনামি শেয়ার হস্তান্তর চেষ্টার অভিযোগ-পরিচালকদের নূ্যনতম ২ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা

নূ্যনতম ২ শতাংশ শেয়ার ধারণের শর্ত পরিপালনের জন্য তালিকাভুক্ত কয়েকটি কোম্পানির পরিচালক স্বাভাবিক লেনদেন প্রক্রিয়ার বাইরে অন্য কারও হিসাব থেকে শেয়ার গ্রহণের চেষ্টা করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। কয়েক পরিচালক এ ধরনের শেয়ার হস্তান্তরের অনুমতি চেয়ে আবেদন করেছেন বলে জানা গেছে। ডিএসইর সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক রকিবুর রহমান এর সত্যতা স্বীকার করেছেন।


তিনি বলেন, নিয়ম-বিরুদ্ধ স্বাভাবিক লেনদেনের বাইরে কাউকে শেয়ার হস্তান্তরের অনুমতি দেওয়া হবে না। গত ২২ ডিসেম্বর নিয়ন্ত্রক সংস্থা এসইসি নির্দেশনায় তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে নূ্যনতম ২ শতাংশ শেয়ার থাকা বাধ্যতামূলক করেছে। এ ছাড়া সম্মিলিতভাবে সব উদ্যোক্তা-পরিচালকের নিজ কোম্পানির অন্তত ৩০ শতাংশ শেয়ার থাকা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী জুনের মধ্যে পরিচালকরা এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণের শর্ত পরিপালনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কোম্পানির পরবর্তী বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পরিচালক পদ হারাবেন।
অভিযোগ রয়েছে_ ২০০৯ ও ২০১০ সালে শেয়ারবাজারের উত্থানকালে অনেক কোম্পানির পরিচালক নিজ নামে শেয়ার উচ্চমূল্যে বিক্রি করেন। পরে নিয়ন্ত্রক সংস্থাকে আড়াল করতে কোম্পানির মূল্য সংবেদনশীল তথ্যকে কাজে লাগিয়ে বেনামে শেয়ার কেনাবেচা করেছেন। এতে কিছু কোম্পানির পরিচালকদের মোট শেয়ার ধারণের পরিমাণ মোটের দুই শতাংশেরও নিচে নেমে আসে।
বাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা বাড়াতে গত ডিসেম্বরে এসইসি পরিচালকদের শেয়ার ধারণের শর্ত আরোপ করার পর এখন অনেক পরিচালকই বেনামে রাখা কিছু শেয়ার স্বাভাবিক লেনদেন প্রক্রিয়ার বাইরে নিজ নামে হস্তান্তর করার চেষ্টা করছেন।
ডিএসইর সভাপতি শাকিল রিজভী ও জ্যেষ্ঠ সহ-সভাপতি আহসানুল হক টিটো সমকালকে বলেন, শেয়ার লেনদেনের ক্ষেত্রে কোনোরূপ আইনের ব্যত্যয় অনুমোদন করবে না ডিএসই।
শাকিল রিজভী বলেন, শেয়ারবাজারে স্বাভাবিক লেনদেনের বাইরেও শেয়ার হস্তান্তর বা লেনদেনের সুযোগ রয়েছে। এ ধরনের লেনদেনের জন্য কেউ আবেদন করে থাকলে তা ডিএসইর ব্যবস্থাপনা বিভাগ যাচাই-বাছাই করে এসইসির কাছে পাঠায়। এসইসির অনুমোদন না পেলে এ ধরনের লেনদেন বেআইনি হবে।
কোনো পরিচালকের বেনামি বিও হিসাব থেকে নিজ নামে শেয়ার হস্তান্তর করা বিষয়ে ডিএসইর সভাপতি বলেন, কোনো অনৈতিক লেনদেন ডিএসইর ব্যবস্থাপনা বিভাগ অনুমোদন করবে না। অবশ্যই এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হবে।
কোন পরিচালক কোথা থেকে শেয়ার সংগ্রহ করবেন, সে বিষয়ে কোনো বাধ্যবাধকতা আরোপ করা বা শেয়ারের উৎস কী হবে- তা নির্ধারণ করে দেওয়া ঠিক হবে না বলে মন্তব্য করেছেন ডিএসইর জ্যেষ্ঠ সহ-সভাপতি আহসানুল ইসলাম টিটো। তিনি বলেন, বিদ্যমান আইন যদি কোনো শেয়ার লেনদেন অনুমোদন করে_ সে ধরনের লেনদেনে বাধা দেওয়ার কোনো অধিকার কারও নেই।
এ বিষয়ে জানতে চাইলে ডিএসইর সাবেক সভাপতি রকিবুর রহমান বলেন, স্বাভাবিক লেনদেনের বাইরে কেউ শেয়ার কেনাবেচা করবেন_ এটা স্টক এক্সচেঞ্জ অনুমোদন করবে না। নূ্যনতম শেয়ার ধারণের শর্ত পূরণের জন্য স্বাভাবিক ও দৃশ্যমান প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

No comments

Powered by Blogger.