আজ মিলান ডার্বি-ইন্টারের অগ্নিপরীক্ষা

ত্রুতা তাদের চিরায়ত। বিভক্তির দেয়ালে দ্বিধাভক্ত। সান সিরোবাসী আজ দুই ভাগে বিভক্ত হয়ে সরাসরিই নেমে পড়ছে যুদ্ধে। না, রক্তক্ষয়ী কোনো যুদ্ধ নয়। এই যুদ্ধটা ফুটবলের, যে যুদ্ধে মিলান শহরেরই দুই ক্লাব—এসি মিলান আর ইন্টার মিলান। আজ মিলান-ডার্বি।


লড়াইটার পুরো নাম ‘ডার্বি ডেলা ম্যাডোন্নিনা’, সংক্ষেপে ‘মিলান ডার্বি’। সময়ের স্রোতে এখন হয়তো দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনার দ্বৈরথ, ‘এল ক্লাসিকো’ই বিশ্ব ফুটবলপ্রেমীদের কাছে সবচেয়ে প্রার্থিত। কিন্তু মিলান ডার্বির আবেদনও কম নয়। একটা সময় উত্তেজনা-উন্মাদনায় এগিয়ে ছিল ‘মিলান ডার্বি’ই। মিলানবাসী বটেই, গোটা ইতালির কাছেই এখনো ‘মিলান ডার্বি’র আবেদন অন্য রকম।
আজ মাঠে নামছে বার্সেলোনা, জুভেন্টাস, আর্সেনালের মতো দলও। কিন্তু বাকি সব ম্যাচ ছাপিয়ে ফুটবলপ্রেমীদের দৃষ্টি পড়ে থাকবে সান সিরোতে। সান সিরো—দুই প্রতিবেশীর এই একই মাঠ।
সূচি অনুযায়ী আজকের ‘ডার্বি’তে স্বাগতিক মিলান। নিজেদের মাঠেও তাই ইন্টার অতিথি। মাঠের লড়াই অবশ্য সৌহার্দ্যের কিছু থাকবে না। সেখানে ঝরবে আগুনের স্ফুলিঙ্গ। পরিসংখ্যানেই সেই ইঙ্গিত করে। দুই দল এ পর্যন্ত মুখোমুখি হয়েছে ২০৪ বার। মিলানজয়ী ৭২ ম্যাচে, ইন্টার ৭১। সর্বশেষ ১০ সাক্ষাতে সমতা, পাঁচটি করে জয়-পরাজয়। আজও আগুনে লড়াইয়েরই আভাস।
যদিও পয়েন্ট তালিকা এগিয়ে রাখছে স্বাগতিক মিলানকেই। মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল নামছে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে। সেখানে ক্লদিও রানিয়েরির ইন্টার ৮ পয়েন্ট পিছিয়ে। তবে একটা সময় ইন্টার ছিল তালিকার ১৮ নম্বরের দল! সর্বশেষ পাঁচ ম্যাচ জিতে নেরাজ্জুরিরা এখন উঠে এসেছে পাঁচে। আজ জিতলে সামগ্রিক পরিসংখ্যানে সমতা আনার সঙ্গে রানিয়েরির দল ফিরে আসবে শিরোপা লড়াইয়েও। মিলানের সঙ্গে ব্যবধান কমে আসবে পাঁচে। কিন্তু হেরে গেলে শিরোপা লড়াই থেকে আক্ষরিক অর্থেই ছিটকে পড়বে ইন্টার। মিলান এগিয়ে যাবে ১১ পয়েন্টে।
ইন্টারের জয়ের তাড়নাটা তাই তীব্র। নেরাজ্জুরিদের জন্য সুসংবাদ, চোটের কারণে দুই মাস বাইরে কাটিয়ে এই ম্যাচ দিয়েই ফিরছেন ওয়েসলি স্নাইডার। ফিরেছেন ডিয়েগো ফোরলানও। তবে ইন্টারের কোচ আগের ম্যাচে পার্মার বিপক্ষে ৫-০ গোলের জয়ী একাদশই অপরিবর্তিত রাখার পক্ষে। স্নাইডার, ফোরলানদের নামাতে পারেন বদলি হিসেবে।
অন্যদিকে চোটের কারণে অ্যাকুইলানি ও গাত্তুসোকে পাচ্ছে না মিলান। তার পরও প্রতিবেশীদের শিরোপা লড়াই থেকে ছিটকে ফেলার স্বপ্নই দেখছে রোজোনেরিরা। মিলানের ঘানাইয়ান মিডফিল্ডার কেভিন প্রিন্স বোয়াটেং যেমন বলছেন, ‘ডার্বির আগে শহরটির আবহাওয়াটা আমি সত্যিই পছন্দ করি। ম্যাচ নিয়ে প্রত্যেকেই রোমাঞ্চিত এবং উৎসাহিত। দুই দলের মধ্যে আমরাই শক্তিশালী। চাইব, ইন্টারকে শিরোপা লড়াই থেকে ছিটকে দিতে।’
গত অক্টোবরের পর থেকেই হারের তেতো স্বাদ স্পর্শ না করা মিলানকে অবশ্য মাঠে নামার আগেই চাপে ফেলতে চাইছে জুভেন্টাস। মিলান ডার্বির আগেই যারা নিজেদের মাঠে খেলবে ক্যালিয়ারির বিপক্ষে। জুভেন্টাসের পয়েন্ট মিলানের সমান ৩৭। এ ম্যাচে জিতলেই অন্তত কয়েক ঘণ্টার জন্য এক নম্বরে উঠে যাবে জুভরা।
স্পেনে ৫ পয়েন্ট এগিয়ে থাকা রিয়াল কাল রাতে মায়োর্কার বিপক্ষে জিতে থাকলে লিড নিয়েছে ৮ পয়েন্টের। রিয়াল বেটিসের মতো দুর্বল প্রতিপক্ষের বিপক্ষেও আজ তাই বাড়তি সতর্কতায় বার্সেলোনা। পা পিছলালেই শিরোপা-স্বপ্ন আরেকটু বিবর্ণ হয়ে পড়বে। ইংল্যান্ডে আর্সেনালের প্রতিপক্ষ সোয়ানসি। যে ম্যাচে জুটি বাঁধতে পারেন রবিন ফন পার্সি ও থিয়েরি অঁরি। ওয়েবসাইট।

মুখোমুখি মিলান-ইন্টার
৫৬
৫৬—দুই দলের লড়াইয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছেন এসি মিলান তারকা পাওলো মালদিনি। ৫৬ ম্যাচ খেলেছেন ইতালির এই সাবেক ডিফেন্ডার।
১৪
মিলান ডার্বিতে সবচেয়ে বেশি গোল ইউক্রেন স্ট্রাইকার আন্দ্রেই শেভচেঙ্কোর। ১৯৯৯ থেকে ২০০৬ পর্যন্ত এসি মিলানের হয়ে ১৪ গোল করেছেন শেভা।

১৯১৮ সালে কোপা মাওরোতে এসি মিলান ৮-১ গোলে হারিয়েছিল ইন্টারকে। দুই দলের লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধান ছিল এই ম্যাচেই।

১৯১০ সালে সিরি ‘আ’তে ৫-০ গোলের জয়টাই এসি মিলানের বিপক্ষে ইন্টারের সবচেয়ে বড় ব্যবধানে জয়।

No comments

Powered by Blogger.