পৌষ সংক্রান্তি-আদি ঢাকাইয়াদের ঐতিহ্যের উৎসব

পৌষ সংক্রান্তি বা মকর সংক্রান্তি বাঙালি সংস্কৃতিতে একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এ উৎসব পালন করা হয়। শনিবার ছিল পৌষ সংক্রান্তি। এ উপলক্ষে পুরান ঢাকায় বসেছিল সাকরাইন উৎসব। ছিল সারাদিন ঘুড়ি ওড়ানো, পিঠাপুলি, মুড়ি-মুড়কি খাওয়ার ধুম। সন্ধ্যায় পটকা-বাজি ফুটিয়ে আকাশে ফানুস উড়িয়ে উৎসবের সমাপ্তি হয়। বর্ণিল সমারোহে পুরান ঢাকার শত শত মানুষ আদি ঢাকাইয়াদের ঐতিহ্যের এ উৎসবে অংশ নেয়।


ভোরবেলা কুয়াশার আবছায়াতেই ছাদে ছাদে শুরু হয় ঘুড়ি ওড়ানোর উন্মাদনা। ছোট-বড় সবাই এতে অংশ নেয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে উৎসবের জৌলুস। আর শীতের বিকেলে ঘুড়ির কাটাকাটি খেলায় উত্তাপ ছিল সাকরাইন উৎসবে। উৎসবের আমেজে মাতোয়ারা ছিলেন
গেণ্ডারিয়া, তাঁতীবাজার, লক্ষ্মীবাজার, চকবাজার, লালবাগ, সূত্রাপুরবাসী। সারাদিন ঘুড়ি উড়িয়ে আর গান শুনে দিন পার করেন তারা। দুপুরের ছিল ভূরিভোজ।
বিকেলে মুহর্ূূতেই হাজারীবাগের আকাশ ভরে ওঠে লাল-নীল-সবুজসহ নানা রঙের ঘুড়িতে। সাকরাইন উৎসবকে আরও আনন্দময় করতে ঢাকাবাসী ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের উদ্যোগে ঢাকার হাজারীবাগের লেদার টেকনোলজি কলেজ মাঠে আয়োজন করা হয় ঘুড়ি ওড়ানো উৎসব। বিকেলের এই আয়োজন জমে উঠেছিল, সেই সঙ্গে ভকাট্টার কাটাকাটি ...।
এখানে ঘুড়ি উড়ানো উৎসবের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত জেট মিরজাল জয়নুদ্দিন। বিশেষ অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সাইফুল্লাহ আল মুর্তজা ও ঢাকাবাসীর নাগিনা চৌধুরী।
রোদের ঝলমলে আলোয় ভেসে বেড়াচ্ছে কুয়াশা। তার নিচ দিয়ে ভেসে বেড়াচ্ছে নানা রঙ ও ডিজাইনের ঘুড়ি। আকাশের দিকে মুখ করে নাটাই নিয়ে ছোটাছুটি করছে তরুণ-তরুণী। কেউ আবার মন্থর পায়ে হাঁটছে। তাদের ঘিরে ধরে নানা বয়সী নারী-পুরুষ হৈ-হুল্লোড়ে মেতে ছিলেন পরমানন্দে। শুধু ঘুড়ি উড়ানোতেই সীমাবদ্ধ ছিল না এ উৎসব। এখানে আরও ছিল নাচ-গান, বীণের সুরে সাপের নাচন, আর ঢাকার ঐতিহ্য ঘোড়ার গাড়িতে চড়ে ঘুরে বেড়ানোর অনন্য সুযোগ। ঘুড়ি উড়ানোর দৃশ্য উপভোগ করতে কেউ কেউ ছেলেমেয়ে সঙ্গে নিয়ে এসেছিলেন। তাদের জন্য বাড়তি আনন্দ ছিল ঘোড়ার গাড়িতে চড়া।
ঘড়ির কাঁটা ১২টা ছুঁই ছুঁই। সকাল থেকেই নানা বয়সী মানুষের উপস্থিতিতে শিশু একাডেমী প্রাঙ্গণ ছিল মুখরিত। এখান থেকে ঢাকাবাসীর উদ্যোগে বের হয় ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রার উদ্বোধন করেন ডাক, তার ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি হাসানুল হক ইনু এমপি। অনুষ্ঠানটি স্পন্সর করে সিঙ্গার।
এ সময় বাংলাদেশ জাতীয় যুব সংগঠন ফেডারেশনের মহাসচিব দুলাল বিশ্বাস, ঢাকাবাসীর শেখ খোদা বক্স, আজফারুজ্জামান সোহরাবসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন সুকুর সালেক।
রঙ-বেরঙের ঘুড়ি, প্ল্যাকার্ড আর ফেস্টুন সহকারে শোভাযাত্রাটি কার্জন হল, দোয়েল চত্বর হয়ে বিশ্ববিদ্যালয় এলাকা প্রদক্ষিণ করে।
ঘোড়ার গাড়ি ছাড়াও শোভাযাত্রার বিশেষ আর্কষণ ছিল ঘোড়ায় চড়ে রাজপুত্রের বেশে এক তরুণের পথচলা। ছিল কালাচাঁন ব্যান্ডপার্টির বাজনা ও বীণবাদক আবদুুল কাদেরের বীণার সুর। শিশু-কিশোর ও যুবরা ঘুড়ি-নাটাই হাতে বিভিন্ন সাজে সজ্জিত হয়ে শোভাযাত্রায় অংশ নেয়।

No comments

Powered by Blogger.