আজ আখেরি মোনাজাত by সোহেল মামুন ও মাহবুব চৌধুরী

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হচ্ছে আজ। জোহরের নামাজের আগে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। ধারণা করা হচ্ছে, এ মোনাজাতে বিদেশি অতিথিসহ ৩২ জেলার প্রায় ২৫ লাখ মুসলি্ল অংশ নেবেন। ধর্মপ্রাণ মুসলি্লদের বিশ্বাস, অনেক মানুষ একসঙ্গে মহান রাব্বুল আলামিনের দরবারে হাত তুললে আল্লাহ কারও না কারও দোয়া কবুল করেন। তাই প্রচণ্ড ভিড়, ধুলাবালি, থাকা-খাওয়া ও যাতায়াত সমস্যাসহ নানা ভোগান্তি সহজেই মেনে নিয়েছেন তারা।


গতকাল ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, ইবাদতে মশগুল মুসলি্লরা। ইজতেমার দ্বিতীয় দিনটি মুসলি্লরা কাটিয়েছেন জিকির-আজকার ও তাবলিগ মুরবি্বদের গুরুত্বপূর্ণ বয়ান শুনে। প্রতিবার বয়ান শেষ হতেই বিস্তীর্ণ খোলা মাঠে টাঙানো তাঁবুর নিচে মুসলি্লদের 'আল্লাহু আল্লাহু' জিকির পুরো ময়দানকে মুখরিত করে তোলে।
মুসলি্লদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায়, দোয়া পাঠ আর 'আল্লাহু আল্লাহু, লা ইলাহা ইল্লাল্লাহ' ধ্বনিতে শিল্পনগরী টঙ্গী এখন ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। গতকালও বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন বাহনে করে হাজারো মানুষ টঙ্গীতে এসেছেন ইজতেমায় যোগ দিতে। আখেরি মোনাজাতের আগে পর্যন্ত জনস্রোতা থাকবে টঙ্গীমুখী।
এ প্রতিবেদন লেখা পর্যন্ত গতকাল আরও তিনজন মুসলি্লর মৃত্যুর খবর পাওয়া গেছে। তারা হলেন_ বরিশালের আবদুল মজিদ (৬০), কুষ্টিয়ার আলীমুদ্দিন (৬০) ও শামসুল হক (৫৫)। প্রচণ্ড ঠাণ্ডায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তারা। এদিকে গতকাল আসরের নামাজের আগে যৌতুকবিহীন গণবিয়ে সম্পন্ন হয়।
রাজধানীর উপকণ্ঠে তুরাগতীরে এবারও দু'পর্বে অনুষ্ঠিত হচ্ছে মুসলিম জাহানের দ্বিতীয় বড় সমাবেশ বিশ্ব ইজতেমা। দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে ২০ থেকে ২২ জানুয়ারি। এ পর্বের ইজতেমায় বাকি ৩২ জেলার মুসলি্লরা অংশ নেবেন।
বয়ান : গতকাল বাদ ফজর বয়ান করেন পাকিস্তানের মাওলানা মোঃ এহসান। জোহরের পর বাংলাদেশের মাওলানা নুরুল হক, আসরের পর ভারতের জোবায়েরুল হাসান এবং বাদ মাগরিব ভারতের আহম্মেদ লাট বয়ান করেন। কালিমা, নামাজ, ইলম ও জিকির, ইকরামুল মুসলিমিন, তাসহিয়ে নিয়ত এবং তাবলিগ সম্পর্কে বয়ান করেন তারা। মুরবি্বদের বয়ান চলাকালে ময়দানে পিনপতন নীরবতা নেমে আসে।
আখেরি মোনাজাত : আজ ইজতেমা মাঠের বিদেশি নিবাসের পূর্বপাশের মঞ্চ থেকে সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে শুরু হবে আখেরি মোনাজাত। এর আগে হবে হেদায়েতি বয়ান। হেদায়েতি বয়ান করবেন ভারতের মাওলানা সা'দ এবং দোয়া পরিচালনা করবেন বিশ্ব তাবলিগ জামাতের মুরবি্ব মাওলানা জোবায়েরুল হাসান। তবে তাবলিগের মুরবি্বরা এবারও রেডিও-টিভিতে আখেরি মোনাজাত সরাসরি সম্প্রচারের অনুমতি দেননি।
ভিভিআইপিদের জন্য বিশেষ ব্যবস্থা : আখেরি মোনাজাতে রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া অংশ নেবেন। রাষ্ট্রের এ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য পৃথক মঞ্চ তৈরি করে মোনাজাতে অংশ নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, রাষ্ট্রপতি মাঠের উত্তর-পশ্চিম কোনায় বিদেশি নিবাসের সামনে বয়ান মঞ্চের পাশে বসে আখেরি মোনাজাতে অংশ নেবেন। প্রধানমন্ত্রী বাটা সু কারখানা সংলগ্ন এলাকায় এবং বিরোধীদলীয় নেতা থাকবেন এটলাস বাংলাদেশ লিমিটেড ভবন এলাকায়। এ ছাড়া মন্ত্রী, সাংসদসহ সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের জন্যও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।
সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা : বিশ্ব ইজতেমায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সেখানে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১২ হাজার সদস্য মোতায়েন রাখা হয়েছে। র‌্যাবের ৯টি এবং পুলিশের ৫টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। এ ছাড়া হেলিকপ্টার ও স্পিডবোট টহল রয়েছে। ইজতেমাস্থলে অবস্থিত পুলিশ কন্ট্রোল রুমে এক ব্রিফিংয়ে ঢাকা রেঞ্জের ডিআইজি মোঃ আসাদুজ্জামান বলেন, ইজতেমা এলাকায় যেন কোনোরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে সে জন্য সব ধরনের প্রস্তুতি রয়েছে তাদের।
দ্বিতীয় দিনে গ্রেফতার ২২ : এদিকে টঙ্গী থানা পুলিশ সূত্রে জানা গেছে, বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিনে বিভিন্ন অভিযোগে এ প্রতিবেদন লেখা পর্যন্ত আরও ২২ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের টঙ্গী থানায় রাখা হয়েছে। হারুনুর রশিদ (২৬) নামে একজনকে জেএমবির সদস্য সন্দেহ করা হচ্ছে বলেও জানায় পুলিশ।
যৌতুকবিহীন গণবিয়ে : ইজতেমায় গতকাল ১১০টি বিয়ে সম্পন্ন হয়। বিয়ে পড়ান ভারতের মাওলানা জোবায়েরুল হাসান। কনের সম্মতিতে বর ও উভয়পক্ষের লোকজনের উপস্থিতিতে বিয়ে অনুষ্ঠিত হয়। পরে বয়ান মঞ্চ থেকে মোনাজাতের মাধ্যমে নবদম্পতিদের সুখ-সমৃদ্ধি কামনায় দোয়া করা হয়। মঞ্চের আশপাশের মুসলি্লদের মাঝে বিতরণ করা হয় খোরমা-খেজুর।
অসুস্থতা বাড়ছে : বিশ্ব ইজতেমায় আসা অনেকের মাঝে ডায়রিয়া, আমাশয় ও ঠাণ্ডাজনিত বিভিন্ন রোগের প্রার্দুভার দেখা দিয়েছে। গতকাল পর্যন্ত টঙ্গী হাসপাতালসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানে প্রায় ৫ হাজার রোগীকে চিকিৎসা দেওয়া হয়। অস্থায়ী স্বাস্থ্য ক্যাম্পগুলোতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রোগীদের চিকিৎসাসেবা নিতে দেখা যায়।

No comments

Powered by Blogger.