প্রক্টরের পদত্যাগ দাবিতে জাবিতে অচলাবস্থা-ক্যাম্পাস ছাড়ছেন শিক্ষার্থীরা

ইংরেজি বিভাগের ছাত্র জুবায়ের হত্যাকাণ্ডের প্রতিবাদ ও প্রক্টরের পদত্যাগ দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা বিরাজ করছে। গতকাল শনিবারও কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে 'সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা; শিক্ষক সমাজের ব্যানারে সাধারণ শিক্ষক সমাজ ও ছাত্রদল বিশ্ববিদ্যালয় শাখা। এ ছাড়া হত্যাকাণ্ডের ঘটনায় আশুলিয়া থানা পুলিশ আরেক ছাত্রলীগ কর্মীকে গ্রেফতার করেছে। এদিকে উদ্ভূত পরিস্থিতিতে ক্যাম্পাস ছাড়তে শুরু করেছেন সাধারণ শিক্ষার্থীরা।


গতকাল সকাল সাড়ে ১০টার দিকে অমর একুশের পাদদেশ থেকে একটি র‌্যালি বের করেন শিক্ষক সমাজের ব্যানারে সাধারণ শিক্ষকরা। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে এসে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন নাসরিন খন্দকার, অধ্যাপক মানস চৌধুরী, অধ্যাপক নাসিম আখতার হোসাইন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তাহীন অবস্থা বিরাজ করছে। এ অবস্থায় শিক্ষার্থী হত্যাকাণ্ডের ঘটনার পাশাপাশি শিক্ষকরাও লাঞ্ছিত হন। দায়িত্ব পালনে ব্যর্থতার অভিযোগ এনে বক্তারা অবিলম্বে প্রক্টরের পদত্যাগ দাবি করেন। এ সময় দাবি আদায়ে সব ধরনের ক্লাস-পরীক্ষা স্থগিতসহ কর্মবিরতির ঘোষণা দেওয়া হয়। আন্দোলন সমন্ব্বয়কারী কমিটির আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন বলেন, প্রক্টর ও প্রক্টরিয়াল বডির
সদস্যদের অপসারণ, গণনিয়োগের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত দলীয় অযোগ্য শিক্ষকদের নিয়োগ বাতিল এবং শিক্ষক সমিতির সভাপতিকে লাঞ্ছনাকারী প্রক্টরের অপসারণ ও তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য আগামীকাল সোমবার ১২টা পর্যন্ত আল্টিমেটাম দেওয়া হয়েছে।
এদিকে গতকাল সকাল ১১টার দিকে 'সন্ত্রাসের বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে সাধারণ শিক্ষার্থীরা শহীদ মিনারের পাদদেশ থেকে বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অমর একুশের পাদদেশে এসে শেষ হয়। পরে সেখানে অনুষ্ঠিত এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন মাহি মাহফুজ, সৌমিত চন্দ জয়দ্বীপ, মৈত্রী বর্মণ, জাহিদুল ইসলাম জিন্নাহ, মাহমুদুল হাসান কলি, জাবের হোসাইন প্রমুখ। এ সময় বক্তারা অবিলম্বে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আরজু মিয়ার পদত্যাগ, খুনিদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ ৪ দফা দাবি বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহ্বান জানান। দাবি অনাদায়ে আরও কঠোর কর্মসূচির হুমকি দেন তারা।
এদিকে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এএ মামুনের ওপর হামলাকারীদের বিচার ও জুবায়ের হত্যার সঙ্গে জড়িত ছাত্রলীগ কর্মীদের অবিলম্বে আটক ও ক্যাম্পাসে সহাবস্থানের দাবিতে মানববন্ধন ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল বিশ্ববিদ্যালয় শাখা। সাভারের রেডিও কলোনি এলাকায় সকাল ১১টায় এ মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
শিক্ষা কার্যক্রম ব্যাহত ও অপপ্রচারের প্রতিবাদে মৌন মিছিল ও সমাবেশ করেছেন উপাচার্যপন্থি আওয়ামী শিক্ষকরা। সমাবেশে তারা বলেন, জুবায়ের হত্যাকাণ্ডকে রাজনৈতিক ইস্যুতে পরিণত করে একটি মহল ক্লাস-পরীক্ষা বন্ধ করে ক্যাম্পাস অস্থিতিশীল করার চেষ্টা করছে। এ ছাড়া গতকাল এক জরুরি সভায় সব ধরনের ক্লাস-পরীক্ষা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
উদ্ভূত পরিস্থিতিতে ক্যাম্পাস ছাড়তে শুরু করেছেন সাধারণ শিক্ষার্থীরা। এদিকে জুবায়ের হত্যাকাণ্ডের আসামি নাজমুস সাকিব তপুকে গতকাল ক্যাম্পাস থেকে গ্রেফতার করেছে আশুলিয়া থানা পুলিশ। হত্যা মামলার তদন্তকারী কর্মকর্তা শাহিন পারভেজ গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন।

No comments

Powered by Blogger.