ছাড়পত্র পেলেন ল

চাকরি নেওয়ার সময়ই শর্তটি দিয়ে রেখেছিলেন স্টুয়ার্ট ল। জাতীয় দলের খেলা না থাকলে তিনি বিপিএল কিংবা ওই ধরনের কোনো টুর্নামেন্টে যাবেন। সেই শর্তটি মনে করিয়ে দিয়েই ফেব্রুয়ারিতে শুরু হওয়া দেশের কোটিপতি লীগ বিপিএলের কোনো একটি দলের কোচিংয়ের দায়িত্ব নেওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন বোর্ডকে। 'আমরা স্টুয়ার্টের প্রস্তাবটি নীতিগতভাবে মেনে নিয়েছি। বিপিএলে তিনি যে কোনো দলের দায়িত্বই নিতে পারবেন।


এতে করে বোর্ডের কোনো আপত্তি থাকবে না।' বোর্ড পরিচালক জালাল ইউনুসের কথার পরই বিপিএলে সিলেটের ফ্র্যাঞ্চাইজি ওয়ালটন স্টুয়ার্ট ল'কে পাওয়ার আগ্রহ দেখিয়েছে। 'আমরা দলের প্রধান কোচ ঠিক করে ফেলেছি। জাতীয় দলের কোচ স্টুয়ার্ট ল আমাদের দলের দায়িত্ব নিতে যাচ্ছেন। দু'এক দিনের মধ্যেই অনুষ্ঠান করে আমরা নাম ঘোষণা করব।' সিলেট ওয়ালটন ফাইটারের প্রধান নির্বাহী উদয় হাকিম ল'কে পাওয়ার ব্যাপারটি নিশ্চিত করে বললেও খোদ স্টুয়ার্ট ল জানান, তার সঙ্গে এ ব্যাপারটি নিয়ে কারও কথা হয়নি। 'বিপিএলে কোচ হওয়া নিয়ে কারও সঙ্গে আমার কথা হয়নি। আমিও অনেকের মতোই অনেক ধরনের কথা শুনছি।' সন্ধ্যা পর্যন্ত ল'র সঙ্গে আলোচনা না হলেও ওয়ালটন কর্তৃপক্ষ জানান, একজন মধ্যস্থতাকারীর মাধ্যমে আজই তার সঙ্গে কথা পাকা করে ফেলবে তারা।
জাতীয় দলের হয়ে খেলা সেই মার্চে। এশিয়া কাপের আগে মুশফিকদের নিয়ে কাজ করার আর তেমন কোনো সুযোগ নেই কোচ স্টুয়ার্ট ল'র হাতে। সে কারণেই বিপিএলে তার অংশগ্রহণে বোর্ড আপত্তি তুলবে না। যেমনটি তুলবে না ২৩ জানুয়ারি চুক্তি শেষ হয়ে যাওয়া 'এ' দলের কোচ স্টুয়ার্ট বার্নেসকে নিয়ে। সে কারণেই আজ চট্টগ্রাম ফ্র্যাঞ্চাইজি তাদের প্রধান কোচ হওয়া নিয়ে আলোচনা করবে বার্নেসের সঙ্গে। 'একটি ফ্র্যাঞ্চাইজি আমার সঙ্গে বসতে চেয়েছে। তবে তাদের নামটি বলা যাচ্ছে না।' বার্নেস না বললেও বিপিএল সূত্রের খবর চট্টগ্রামই আগ্রহ দেখিয়েছে তাকে ঘিরে। যেমনটি ঢাকা ফ্র্যাঞ্চাইজি প্রায় পাকা কথা বলে রেখেছেন বাংলাদেশের সাবেক বোলিং কোচ ইয়ান পন্টের সঙ্গে।
বিদেশি কোচের ব্যাপারে আগ্রহ রয়েছে আরও একটি ফ্র্যাঞ্চাইজির। একটি দল এরই মধ্যে জেমি সিডন্সের সঙ্গেও যোগাযোগ করেছে; কিন্তু গতকাল জেমি জানিয়ে দিয়েছেন, এ বছরের জন্য নয়, বিপিএলের আগামী আসর থেকে কাজ করার সুযোগ হবে। এ মুহূর্তে বিপিএলের প্রতিটি দলই কোচ নিয়োগের ব্যাপারটি এগিয়ে রাখছেন। আজ প্রতিটি ফ্র্যাঞ্চাইজি তাদের দলের নাম ও লোগো চূড়ান্ত করে বিপিএল গভর্নিং কাউন্সিলে জমা দেবেন। সিলেটের নাম ঠিক করা হয়েছে_ 'সিলেট ওয়ালটন ফাইটার'। নাম ঠিক হলেও দলের আইকন ক্রিকেটার অলক কাপালির পারিশ্রমিক নিয়ে ফ্র্যাঞ্চাইজিটি আপত্তি তুলেছে। দেশি ক্রিকেটারদের চেয়ে ৫ শতাংশ বেশি সম্মানী তারা কাপালিকে দিতে চাচ্ছে। কিন্তু বিপিএল গভর্নিং কাউন্সিলের নিয়ম অনুযায়ী দেশি-বিদেশি দলের যে কোনো ক্রিকেটারের চেয়ে ৫ শতাংশ বেশি পারিশ্রমিক দিতে হবে আইকন ক্রিকেটারদের।
আইকন ক্রিকেটারের পারিশ্রমিকের ব্যাপারটি ঝুলে থাকলেও বাকি সব ব্যাপারে বেশ এগিয়ে সিলেট ওয়ালটন ফাইটার। দলের ক্রিকেটীয় উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয় এবং সাবেক নির্বাচকপ্রধান রফিকুল আলমকে। এছাড়া সিলেট ওয়ালটন ফাইটারের দূত হিসেবে মডেল নীরব, শাকিরা, ইমন আর পিয়াসকে নির্বাচিত করা হয়েছে। ম্যানেজার অপারেশন্স পদে ওয়াসিম খান আর প্রধান নির্বাহী হিসেবে উদয় হাকিমকে দায়িত্ব দেওয়া হয়েছে।

No comments

Powered by Blogger.