তারেক মাসুদের লেখা গান গাইবেন আনুশেহ্ by প্রীতি ওয়ারেছা

নুশেহ্ আনাদিল, আমাদের গানের ভুবনে এক সুপরিচিত নাম। গানে আর কণ্ঠে তিনি যেমন আলাদা, তেমনি চিন্তা-ভাবনায়ও স্বকীয়তামণ্ডিত । সব ধরণের গোঁড়ামিমুক্ত মানবধর্মে বিশ্বাসী আনুশেহকে বাউলজীবন খুব টানে। লালন ফকিরের দর্শন চেতনায় উদ্বুদ্ধ হয়ে তিনি নিজের ভেতর খুঁজে ফেরেন সত্যকে।

নিজের প্রথম একক অ্যালবামের গান রেকর্ডিংয়ের পাশাপাশি আনুশেহ নতুন ব্যান্ড `বাহক`-এর হয়ে প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের লেখা কয়েকটি গান নিয়ে কাজ করার প্রস্তুতি নিচ্ছেন ।

আনুশেহ সব সময়ই খোলামেলা প্রকৃতির। সারল্যের সঙ্গে তিনি নিজের অনুভূতি অকপটে বলে ফেলতে পছন্দ করেন। জীবনের একটা সময়ে মাদকের হাতছানির কাছে  নিজেকে সমর্পণ করেছিলেন। সেখান থেকে নিজের চেষ্টায় বেরিয়ে এসেছেন।  নিজের এই ভুল স্বীকার করতেও তার বাঁধে না।

আনুশেহ আনাদিল বড় হয়ে উঠেছেন সাংস্কৃতিক পরিমণ্ডলে। মা লুবনা মারিয়ম একসময়ের নামি ক্লাসিক্যাল নৃত্যশিল্পী, স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সঙ্গে জড়িত একজন সঙ্গীতশিল্পী। তাদের পরিবার মুক্তিযুদ্ধের ইতিহাসের উজ্জ্বল একটি অংশ। আনুশেহর নানা প্রয়াত কর্ণেল (অবঃ) কাজী নুরুজ্জামান মুক্তিযুদ্ধের ৭ নং সেক্টরের কমান্ডার ছিলেন। বাংলাদেশের মানুষ বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেন বীর উত্তম সেই মানুষটিকে। আনুশেহ্ সঙ্গীতশিল্পী হলেও বিভিন্ন সময় ছোট পর্দায় নিজ চরিত্রেই তাকে অভিনয় করতে দেখা গেছে। যার মধ্যে মোস্তফা সরয়ার ফারুকীর ‘৫১বর্তী’ অন্যতম।

সম্প্রতি মুক্তি পাওয়া ‘অন্ধ নিরাঙ্গম’ ছবির একটি বিশেষ চরিত্রে তিনি অভিনয় করেছেন। এ ছবির পোস্টারে তাকে বাউলের সাজে দেখা গেছে। ছবিতে নিজের চরিত্র সম্পর্কে আনুশেহ বললেন, `বাউলের সাজে ছবিতে আমাকে দেখা গেলেও আমি কিন্তু এখানে বাউল চরিত্রে অভিনয় করিনি। আমি এই ছবিতে আমি হিসাবেই ছিলাম। পরিচালক হাসিবুর রেজা কল্লোল আমার বন্ধু। আমরা একই পথের যাত্রী। ছবির মাধ্যমে তিনি যে কথা বলতে চেয়েছেন সেই একই কথা আমারও বলার ছিল। তাই এক সঙ্গে বললাম।`

‘অন্ধ নিরাঙ্গম’ ছবির বক্তব্য উল্লেখ করে বললেন, `নিজেকে চেনার চেয়ে বড় কাজ বোধ হয় এই পৃথিবীতে আর কিছু নেই। চল আমরা সবাই মিলে সত্যকে জয় করি।`

আনুশেহর কাছে জানতে চাওয়া হলো, `কোন ছবির মূল চরিত্রে আপনাকে অফার করা হলে করবেন ? তিনি স্রেফ বলে দিলেন, না করবো না। আনুশেহ হিসেবেই পর্দায় এসেছি, আমি আনুশেহ হয়েই অভিনয় করতে চাই।`

বাংলা ব্যান্ডের মাধ্যমে সঙ্গীতাঙ্গনে আনুশেহ আনাদিলের আজকের পরিচিতি। কিন্তু এই ব্যান্ডটি পরিচালনায় সাংগঠনিক জটিলতা দেখা দেওয়ায় তৈরি হয় অচলাবস্থা। এ কারণেই কিছুদিন আগে আনুশেহ গঠন করেছেন নতুন ব্যান্ড ‘বাহক’।

নতুন এই ব্যান্ডটি প্রসঙ্গে তিনি বললেন, `ভালোভাবে গান গেয়ে যাওয়ার জন্যই বাহক ব্যান্ডটি গড়ে তোলা। বর্তমানে আমার নতুন ব্যান্ড বাহক-এর ডেব্যু অ্যালবাম বের করার পরিকল্পনা করছি। অকাল প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের কিছু গান আমাদের হাতে আছে। সেগুলো শেষ না করা পর্যন্ত শান্তি পাচ্ছি না।`

অনেকদিন ধরে শোনা যাচ্ছে আনুশেহ’র একটি একক অ্যালবামের কাজ চলছে। এ অ্যালবামটির খবর জানতে চাইলে তিনি বলেন, `আমার অ্যালবামের নাম ‘রাই’।এই অ্যালবামে আটটি গান থাকবে। সবগুলোই আমার লেখা এবং সুর করা। কাজ করছি ধীরে সুস্থে। অনেক দিনের বোঝা খালি করছি আরকি।`

No comments

Powered by Blogger.