দিল্লিতে প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা-আজ একাধিক গুরুত্বপূর্ণ বৈঠক হতে পারে by সুব্রত আচার্য্য,

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান গতকাল বুধবার দুপুরে ভারতের রাজধানী দিলি্লতে পেঁৗছেছেন। গতকাল রাত পর্যন্ত ভারতের কোনো মন্ত্রী কিংবা আমলার সঙ্গে তাঁদের বৈঠক হয়েছে কী হয়নি তা নিশ্চিত করা যায়নি। তবে দুপুরে বাংলাদেশ দূতাবাসের মধাহ্নভোজন শেষ করে দুই উপদেষ্টা হোটেলে বিশ্রাম নিতে চলে যান বলে দূতাবাস সূত্রে খবর পাওয়া গেছে।


দিলি্লর দায়িত্বশীল সূত্র বলছে, আজ বৃহস্পতিবার ভারতের নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা শিব শঙ্কর মেননের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে দুই উপদেষ্টার। ২০১০ সালে দিলি্লতে দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠকে হওয়া মেমোরেন্ডম অব অ্যাগ্রিমেন্টও চুক্তিগুলো বাস্তবায়নের তাগিদ দিতে এ সফর বলে দিলি্লর সরকারি সূত্র গতকাল রাতে কালের কণ্ঠকে নিশ্চিত করেছে।
জানা গেছে, সম্প্রতি দুই দেশের স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে হওয়া বন্দিবিনিময়ের খসড়া চুক্তি বাস্তবায়নের তাগাদা দিয়ে দ্রুত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি রিসালদার মোসলেম উদ্দিনকে ফেরত নেওয়ার বিষয়টি নিয়ে নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে আলোচনা করবেন গওহর রিজভী। গত ১৯ নভেম্বর দিলি্লতে স্বরাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে ভারতের স্বরাষ্ট্রসচিব রাজ কুমার সিং রিসালদার মোসলেম উদ্দিন সম্পর্কে আরো কোনো তথ্য থাকলে বাংলাদেশকে জানানোর অনুরোধ করেছিলেন।
সূত্র বলছে, আজ ভারতের নিরাপত্তা উপদেষ্টার কাছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ওই খুনি সম্পর্কে বিস্তারিত তথ্য দেবেন। এ ছাড়া টিপাইমুখ ও তিস্তা চুক্তি নিয়ে আলোচনা হতে পারে বলে আভাস দিয়েছে দিলি্লর দূতাবাসের দায়িত্বশীল সূত্র।
 

No comments

Powered by Blogger.