আমাদের ফিল্ম ক্লাব by ইমদাদ হক

'সার বছরই আমাদের চেষ্টা থাকে কিছু না কিছু করার। তারই অংশ হিসেবে আমরা উদ্যোগ নিয়েছিলাম চলচ্চিত্র উৎসবের।' এমনটি জানালেন ব্র্যাক বিশ্ববিদ্যালযের ফিল্ম ক্লাবের সভাপতি ইরফানুল হক খান। 'আমাকে আমার মতো থাকতে দাও, আমি নিজেকে নিজের মতো গুছিয়ে নিয়েছি, যেটা ছিল না সেটা না পাওয়াই থাক, সব পেলে নষ্টজীবন।'_ এটি শ্রীজিৎ মুখার্জির সাড়া জাগানো ফিল্ম অটোগ্রাফের একটি গান। সম্প্রতি শেষ হওয়া ব্র্যাক ইউনিভার্সিটিতে চতুর্থ
আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হয়ে গেল। চোখ ধাঁধানো এ আয়োজন করে ব্র্যাক ইউনিভার্সিটি ফিল্ম ক্লাব। এতে সার্কভুক্ত ৪টি দেশের ৮ বিখ্যাত চলচ্চিত্রের প্রদর্শনী হয়। ২১ নভেম্বর থেকে শুরু হয়ে চলে ২৩ নভেম্বর পর্যন্ত। 'ব্লাড, সুইট অ্যান্ড টিয়ারস মিট দ্য সিলভার স্ক্রিন' প্রতিপাদ্য নিয়ে উৎসবের প্রথমদিন পরিবেশিত হয় জয়যাত্রা, অটোগ্রাফ ও খুদা কে লি। আইটি মৃণালিনী, ওসামা ও আগুনের পরশমণি প্রদর্শিত হয় দ্বিতীয় দিন। তৃতীয় দিন পরিবেশিত হয় খামস পানি ও সেই রাতের কথা বলতে এসেছি।
'সবচেয়ে বড় আয়োজন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এ ছাড়াও বিভিন্ন জাতীয় দিবস ও ইস্যুর সঙ্গে সঙ্গতি রেখে আমরা চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করে থাকি।' বলছিলেন সংগঠনটির অর্থ সম্পাদক আসিফ আজাদ জিসান। অত্যন্ত আন্তরিক ও আনন্দমুখর পরিবেশেই আয়োজনগুলো হয়ে থাকে বলে জানান তিনি।'চলচ্চিত্র এমন একটি শিল্প যা আমাদের সামনে বিভিন্ন দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতিকে তুলে ধরে। ভালো মানের চলচ্চিত্র আমাদের মধ্যে উন্নত বোধের জন্ম দেয়। দর্শকদের মধ্যে দিনদিন ভালো মানের চলচ্চিত্র দেখার আগ্রহ কমছে। বাণিজ্যিক ছবিগুলোই তাদের আকৃষ্ট করছে বেশি। অথচ ভালো চলচ্চিত্র সুন্দরকে উপভোগ করতে শেখায়। আমাদের ইতিবাচক চিন্তা করতে শেখায়।' বলছিলেন ইরফান।
শিক্ষার্থীরে মাঝে সৃজনশীলতা সৃষ্টির লক্ষ্যেই আমাদের সব প্রচেষ্টা। যোগ করেন, সংগঠনের ভাইস প্রেসিডেন্ট ফাহাদ ইবনে হাশমত।
শিক্ষার্থীরা কি বলেন? বিবিএর শিক্ষার্থী সালমা আকতার বলেন, 'বাংলাদেশের কিছু নিম্নমানের চলচ্চিত্রের কারণে এ সম্পর্কে একটা নেতিবাচক আছে। প্রদর্শনীর চলচ্চিত্রগুলো দেখে মনে হয়েছে চলচ্চিত্র দ্বারা একটি সমাজ ও দেশের আমূল পরিবর্তন সম্ভব।' প্রদর্শনীর সিনেমাগুলো ইতিবাচক সাড়া ফেলেছে শিক্ষার্থীদের মাঝে। প্রদর্শনীর পাশাপাশি চলচ্চিত্র সম্পর্কে আগ্রহীদের চলচ্চিত্রের খুঁটিনাটি হাতে-কলমে শিখিয়ে উৎসাহিত করার জন্য আয়োজন করা হয় কর্মশালারও। এতে দেশের প্রখ্যাত চলচিত্রকার, পরিচালক ও চলচ্চিত্রবোদ্ধারা শিক্ষার্থীদের শিখিয়ে দেন নির্মাণশৈলী ও কলাকৌশল।

No comments

Powered by Blogger.