হী র ক দ্যু তি by রাজ্জাক

জ খান আতাউর রহমানের প্রয়াণ দিবস। আর আগামী ১১ ডিসেম্বর তার জন্মবার্ষিকী। তাকে নিয়ে চিত্রনায়ক রাজ্জাকের স্মৃতিচারণখান আতাউর রহমান ছিলেন একাধারে পরিচালক, প্রযোজক, অভিনেতা, কাহিনীকার, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক। সবচেয়ে বড় কথা, তিনি একজন বিশাল মনের ভালো মানুষ ছিলেন। এমন গুণের অধিকারী ক'জন আছেন আমাদের চলচ্চিত্রে? তার সঙ্গে আমার অনেক মধুর স্মৃতি রয়েছে। আছে একটি অতৃপ্তির স্মৃতিও।
খান আতা ভাইয়ের ইচ্ছা ছিল, আমাকে ও বাপ্পাকে [বাপ্পারাজ] নিয়ে একটি ছবি বানাবেন। তার প্রযোজনা প্রতিষ্ঠানের পাশেই আমার প্রতিষ্ঠান রাজলক্ষ্মী ছিল। একদিন আমাকে অফিসে ডেকে এ ইচ্ছার কথা জানান তিনি। আমাদের নিয়ে একটি কাহিনীও লিখতে দিয়েছিলেন তিনি। তখন অনেক খুশি হয়েছিলাম। কিন্তু তা আর হলো না। জীবনের অপ্রত্যাশিত সত্যের কাছে পরাজয় বরণ করে তিনি আমাদের ছেড়ে চলে গেছেন। ডিসেম্বর মাস এলেই তার এ কথাগুলো খুব মনে পড়ে। তিনি যখন মারা যান, তখন একটি ছবির শুটিংয়ে ভারতে ছিলাম। তার মৃত্যুসংবাদ শোনার পর খুব খারাপ লেগেছিল। যে মানুষটিকে চলচ্চিত্রবাসী বিপদে-আপদে, সুখে-দুঃখে পাশে পেত_ তার চলে যাওয়াটা তাই কেউই মেনে নিতে পারেনি। তিনি সবসময় নিজের অভাবকে এড়িয়ে যেতেন, কিন্তু মানুষের অভাবে সবসময় ঝাঁপিয়ে পড়তেন। এক কথায় তিনি ছিলেন আমাদের অভিভাবক। তার বহু গুণের মধ্যে অন্যতম ছিল খুব সহজেই মানুষকে আপন করে নিতে পারতেন। বয়সে ছোট হলেও তিনি ছিলেন বন্ধুসুলভ। এ জন্যই আতা ভাই ছিলেন সবার প্রিয়। তার তুলনা কারও সঙ্গে হয় না।
এফডিসিতেই খান আতা ভাইয়ের সঙ্গে আমার প্রথম দেখা। সেখানেই পরিচয়। আতা ভাইয়ের সঙ্গে আমি মোট চারটি ছবিতে কাজ করেছি। এর মধ্যে দুটির পরিচালক জহির রায়হান ও দুটি আতা ভাই নিজেই। জহির রায়হানের 'মনের মতো বউ' ছবির মাধ্যমে আমাদের একসঙ্গে প্রথম অভিনয়। এরপর কাজ করেছি 'জীবন থেকে নেয়া'। খান ভাইয়ের 'ঝড়ের পাখি'। সবশেষে 'ত্রিরত্ন'। সব ছবিই ছিল দারুণ ব্যবসাসফল।
ব্যক্তিগতভাবে আতা ভাই আমাকে অনেক স্নেহ করতেন। জীবনে তার মতো এত গুণী মানুষ আমি আর কখনও দেখিনি। তার ছবি দেখে যেমন বলে দেওয়া যায় এটা আতা ভাইয়ের পরিচালিত ছবি, তেমনি গান শুনেও বলে দেওয়া যায় এটা তার গান। তিনি খুব সহজ ভাষায় অনেক কঠিন কথা গানের মাধ্যমে তুলে ধরতেন। তার পরিচালিত 'ঝড়ের পাখি' ছবির 'আমি এক ঝড়ের পাখি' গানটি আমার খুবই ভালো লেগেছিল। এখনও মাঝে মধ্যে আনমনে গানটি গুনগুন করি। সৃষ্টিশীল মানুষ কখনও মরে না। তাই আমি বলব, আতা ভাইও মরেননি। তার সৃষ্টিকর্ম আজীবন আমাদের মধ্যে তাকে বাঁচিয়ে রাখবেন।

No comments

Powered by Blogger.