প্রজাপতির ডানায়

রূপালি পর্দায় মৌসুমীর পথচলার দেড় যুগ পেরিয়ে গেছে। আজও পর্দায় তার আবেদন একই রকম উচ্ছ্বাস ছড়ায়। প্রশংসাও কুড়ায়। তাকে নিয়ে লিখেছেন মঈন আবদুল্লাহসকালে ঘুম থেকে উঠে নিজের রাশিফল দেখার অভ্যাসটা মৌসুমীর বেশ পুরনো। অনেক সময় সারাদিন ভালোই মিলে যায় সেগুলো। মাঝে কয়েক বছর রাশিটা বড্ড বেমানান যাচ্ছিল তার। এ কারণে ২০০৯ সালে চলচ্চিত্র থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়ে অনেককেই চমকে


দিয়েছিলেন তিনি। কেউ কেউ তখন বিশ্বাস করেননি তার বিদায়ের কথা। তবে তিনি ফিরেছেন রানীর বেশেই। শুধু রূপালি পর্দা নয়; ছোটপর্দা, প্রতিযোগিতামূলক অনুষ্ঠানের বিচারক, ইউনেস্কোর শুভেচ্ছাদূত, ফ্যাশন হাউসের ব্যবসা, প্রযোজনা প্রতিষ্ঠানের কাজ, শিল্পী সমিতির সহ-সভাপতির দায়িত্ব_ সবই সমানতালে সামলাচ্ছেন। পরিবারে বড় ছেলে ফারদিন আর মেয়ে ফাইজাকে নিয়েই মৌসুমীর চাঁদের হাট। 'সারাদিনের পরিশ্রমের পর যখন তাদের মুখ দেখি তখন আমার সব কষ্ট এক নিমিষেই চলে যায়।'
অনেকে কানাঘুষা করছিল_ মৌসুমীর জনপ্রিয়তা আগের মতো নেই। কিন্তু সবার মুখে এখন কুলুপ লেগেছে। গেলো কোরবানির ঈদে মুক্তিপ্রাপ্ত 'প্রজাপতি' ছবি দিয়ে নতুন এক মৌসুমীর আবির্ভাব হলো। দর্শক এটি দেখে বলেছেন, পুরো ছবিতেই তাকে অন্যরকমভাবে উপস্থাপনের চেষ্টা করেছেন পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজ। মৌসুমী নিজেও এ বিষয়ে একমত। 'এ ছবিটি আমাকে নতুন করে আলোচনায় আনতে পেরেছে। পরিচালক অনেক যত্ন নিয়ে ছবিটি নির্মাণের চেষ্টা করেছেন।'
মৌসুমী এখন নিয়মিত অভিনয় করার সিদ্ধান্ত নিয়েছেন। বাণিজ্যিক ধাঁচের ছবিতেও তাকে দেখা যাবে। গত সপ্তাহে মনোয়ার হোসেন ডিপজলের প্রযোজনায় 'সৌভাগ্য' ছবিটি হাতে নিয়েছেন। আজ সাভারে ফাহিম স্টুডিওতে এফআই মানিক পরিচালিত এ ছবির মহরত হবে।
মৌসুমী কখনও নিজেকে একই রকম চরিত্রে আবদ্ধ রাখেননি। নিজেকে ভেঙেছেন নানাভাবে, নানা রূপে। কখনও বাইজি, কখনও এইডস আক্রান্ত নারীর চরিত্রে কাজ করেছেন। 'লুটতরাজ' ছবিতে বাইজি, 'মাতৃত্ব' ছবিতে সাহসী মা, 'মেঘলা আকাশ' ছবিতে এইডস আক্রান্ত নারীর চরিত্রে দেখা গেছে তাকে। তিনি বলেন, 'যখন এসব ছবিতে চুক্তিবদ্ধ হই তখন অনেকেই বলেছিলেন, আমার ক্যারিয়ার বুঝি শেষ হয়ে গেলো। কিন্তু আমি সচেতন একজন নারী। জানি, ভক্ত-দর্শকের সমর্থন আছে আমার সিদ্ধান্তের ওপর। বাংলা ছবিতে সস্তা বিনোদন দেওয়ার জন্য তো চলচ্চিত্রাঙ্গনে আসিনি। একজন চলচ্চিত্রকর্মী হিসেবে সমাজ তথা দেশের কাছে আমার একটা দায়িত্ববোধ আছে। আমি এইডস আক্রান্ত নারীর চরিত্রে অভিনয় করলাম আর খারাপ হয়ে গেলাম তা হবে কেন? একটি চরিত্রকে ইতিবাচক রেখে কীভাবে এইডসে আক্রান্ত হলাম সেটাই তো দেখানো হয়েছে। আর আমি সবসময়ই নিরীক্ষাধর্মী কাজে বিশ্বাসী। এটা বেশ ভালো লাগে। এমনও দেখা গেছে, একটি ছবির পাণ্ডুলিপি এক রকমভাবে তৈরি হয়েছে, কিন্তু অভিনয়ের কারণে তা অন্যরকম হয়ে গেছে। এ চরিত্রে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হিসেবে দেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি।'
অনেক বছর অভিনয় করলেও ২০০৩ সালে কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের উপন্যাস অবলম্বনে প্রথম পরিচালনা করলেন 'কখনো মেঘ কখনো বৃষ্টি' ছবি। এর মাধ্যমে নিজেকে নতুন এক পরিচয়ে মেলে ধরলেন তিনি। এ পর্যন্ত তার পরিচালিত দুটি ছবি মুক্তি পেয়েছে। অন্যটি কাজী নজরুল ইসলামের গল্প নিয়ে 'মেহের নিগার'। 'এটা ঠিক যে, অভিনয় ও পরিচালনা দুটো মাধ্যম একেবারেই আলাদা। প্রথম ছবি [কেয়ামত থেকে কেয়ামত] থেকে শুরু করে যত ছবিতে কাজ করেছি, বোঝার চেষ্টা করেছি নির্মাণের খুঁটিনাটি। আর সোহান ভাইয়ের [সোহানুর রহমান সোহান] সঙ্গে কাজ করলেই তিনি আমাকে নিয়ে যেতেন এডিটিং প্যানেলে। আমাকে বুঝিয়ে দিতেন কীভাবে কি সম্পন্ন করতে হয়। এভাবেই শিখেছি। তবে এত তাড়াতাড়ি যে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করব তা ভাবিনি।'
চলচ্চিত্রাঙ্গনে এসে শিল্পের প্রজাপতির ডানায় চড়ে এতটা পথ পাড়ি দিয়েছেন মৌসুমী। তাই নিজেকে কোনো গণ্ডিতে বেঁধে রাখেননি। তার শিল্পী মন বারবার নতুন সৃষ্টিশীল কাজ খুঁজে বেড়িয়েছে। তাকে নিয়ে সহশিল্পী ও নির্মাতাদের কথা শুনি_
সহশিল্পীদের চোখে
শাবনূর : আমরা যারা প্রায় একই সময়ে চলচ্চিত্রে এসেছি, তাদের মধ্যে একটা নীরব প্রতিযোগিতা চলে। কিন্তু মৌসুমীর সঙ্গে কোনো ঈর্ষা নেই আমার। তার সঙ্গে অভিনয়ের প্রস্তাব পেলেই সম্মতি জানিয়েছি। মানুষ হিসেবেও মৌসুমী আমার আদর্শ। তিনি এতকিছু একসঙ্গে কীভাবে সামলান তা ভাবলে অবাক হয়ে যাই।
ফেরদৌস : মৌসুমী আমার শুধু সহশিল্পীই নন, খুব ভালো বন্ধুও। অনেকেই বলেন, চলচ্চিত্রে কেউ কারো বন্ধু হতে পারে না। কিন্তু সেটা ভুল প্রমাণ করেছে মৌসুমী। তার ব্যবহার, ভাবনা সবই আলাদা। ও শুধু অভিনেত্রীই নয়, চলচ্চিত্রে নতুনদের আদর্শ হয়ে থাকবে আমার বিশ্বাস।
শাকিব খান : যখন শিল্পী সমিতির নির্বাচন করলাম তখন মৌসুমী আমাকে সবচেয়ে বেশি সহযোগিতা করেছেন। তার জনপ্রিয়তার সুবাদে আমাদের প্যানেলের জয় সহজ হয়েছে। এ নির্বাচনেই বোঝা গেছে চলচ্চিত্রে মৌসুমী কতটা জনপ্রিয়। তিনি চলচ্চিত্রকে অনেক কিছু দিয়েছেন। এখনও তার অনেক দেওয়ার আছে।
পপি :আমি চলচ্চিত্রে এসেছি মৌসুমী আপুর পথ ধরেই। তার আদর্শ নিয়েই আমি পথ চলছি। চলচ্চিত্রে মৌসুমী আপুর সঙ্গে তেমন কাজ করা হয়নি। 'জীবন যন্ত্রনা' নামের একটি ছবিতে অভিনয় করেছিলাম। কিন্তু সেটা এখনও আলোর মুখ দেখেনি। সামনের দিনগুলোতে তার সঙ্গে অভিনয় করার প্রস্তাব পেলে অবশ্যই করব।
চলচ্চিত্র নির্মাতাদের চোখে
আমজাদ হোসেন : চলচ্চিত্রে মৌসুমীর আগমন হওয়ার সময় রমরমা অবস্থা ছিল। তখন প্রথম ছবিতেই সবাইকে চমকে দিয়েছিল সে। আমি তার প্রথম ছবি দেখেছি। তার মধ্যে সম্ভাবনা ছিল। সেটাকেই কাজে লাগিয়েছে মৌসুমী। নিজের চেষ্টা ও পরিশ্রম দিয়ে আজকের অবস্থান তৈরি করতে পেরেছে। আমি নিজেও তাকে নিয়ে ছবি বানিয়েছি। চাই, সে আরও অনেক এগিয়ে যাক।
চাষী নজরুল ইসলাম : কেউ কেউ নিজেকে ছাড়িয়ে এমন একটা অবস্থান তৈরি করে যেখানে কারো পৌছার সুযোগ থাকে না। মৌসুমী শুধু চলচ্চিত্রে নয়, সমাজের নানা কাজে জড়িত। সমসাময়িক নায়িকাদের এ ধরণের মানসিকতার অভাব রয়েছে। তাই আজ মৌসুমীর জায়গাটা শুধু তারই। এখানে প্রতিযোগিতা করার মতো কেউ নেই।
সোহানুর রহমান সোহান : মৌসুমীকে চলচ্চিত্রে অভিনয়ের জন্য রাজি করাতে কতবার যে তার বাড়িতে যেতে হয়েছে সেটা আমি শুধু আমি জানি। তাকে দেখার পর থেকেই আমি বুঝেছিলাম মৌসুমী পারবে। আর সে পেরেছে। প্রথম হওয়ার মতোই এগিয়ে গেছে। দীর্ঘদিন অভিনয়ের সঙ্গে সঙ্গে নানা শাখায় নিজেকে ছড়িয়ে দিয়েছে। এটা তার কৃতিত্ব। তার পাওনা।

No comments

Powered by Blogger.