হতে চাইলে কম্পিউটার ইঞ্জিনিয়ার by তারিক হাসান

দেশে উচ্চশিক্ষা প্রসারের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক চেয়ারম্যান শিক্ষাবিদ অধ্যাপক ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ৮টি বিভাগে প্রায় ৬ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ক্রমবর্ধমান ছাত্রছাত্রীদের চাহিদা


মেটাতে এবং দেশে ল্যাবভিত্তিক মানসম্পন্ন ইঞ্জিনিয়ারিং শিক্ষায় শিক্ষিত অধিকসংখ্যক কম্পিউটার ইঞ্জিনিয়ার ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার তৈরির লক্ষ্যে ২০০৭ সালে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গ্রিনরোডে ১২ তলা ভবনে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ স্থানান্তর করে।
বিশাল এ ভবনটি প্রায় ৬০ হাজার বর্গফুট। ওই ভবন বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের অনুমোদিত। এ ভবনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, এখানে একটি বিশাল মিলনায়তন রয়েছে। যেখানে পাঁচ শতাধিক ব্যক্তির উপস্থিতিতে সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপ করা সম্ভব। এখানে একটি অত্যাধুনিক আপ-টু-ডেট লাইব্রেরি রয়েছে। লাইব্রেরিতে বই ওপেন সিস্টেমে রাখা হয়, যাতে শিক্ষার্থীরা খুব সহজেই তাদের নিজস্ব প্রয়োজনীয় বই খুঁজে বের করতে পারে। প্রয়োজনীয় বইগুলোর অনেক কপি এখানে রাখা হয়, যাতে শিক্ষার্থীরা বইয়ের কপি পেতে কোনো সমস্যা না হয়। লাইব্রেরি কার্ড করার মাধ্যমে শিক্ষার্থীরা প্রয়োজনে বই বাসাতে নিতে পারেন।
এ ছাড়া বইয়ের গুরুত্বপূর্ণ অংশ কপি করার জন্য লাইব্রেরিতে আছে ফটোকপির ব্যবস্থা। ছাত্রছাত্রীদের বিনোদন ও খেলাধুলার জন্য এখানে রয়েছে বিশাল ক্যান্টিন ও কমন রুম। কমন রুমে দাবা, টেবিল টেনিস, ক্যারমসহ সব ইনডোর গেমসের ব্যবস্থা। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সবচেয়ে গর্ব হলো, এর সারি সারি ল্যাব ও ক্লাসরুমগুলো। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে এখানে প্রায় আটটি কম্পিউটার ল্যাব আছে, যেখানে প্রায় ৩০০টি অত্যাধুনিক কম্পিউটার রয়েছে। এ ছাড়া রয়েছে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলা গতিসম্পন্ন ইন্টারনেট ল্যাব। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে তিনটি কোর্স চালানো হয়। এগুলো হলো_ বিএসসি (অনার্স) ইন সিএসই (দিবা শাখা), বিএসসি (অনার্স) ইন সিএসই (সান্ধ্যকালীন/ডিপ্লোমা) ও এমএসসি ইন সিএসই। ফলে কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীরা এ প্রতিষ্ঠানেই উচ্চতর ডিগ্রি নিতে পারেন। এখানে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের অধীনে দুটি কোর্স চালানো হয়। কোর্স দুটি হলো_ বিএসসি (অনার্স) ইন ইইটিই (দিবা শাখা), বিএসসি (অনার্স) ইন ইইটিই (সন্ধ্যাকালীন/ডিপ্লোমা শাখা)।
যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাড়ি-০৪, বল্গক-এফ, সড়ক-০১, বনানী, ঢাকা। দ্বিতীয় ক্যাম্পাস :৬৬, ১৪৩ গ্রিনরোড, ঢাকা।
ফোন-০১৭৪৭৩৬৬৫১৪, ০১৯৩৯৮৫১০৬০-৪।

No comments

Powered by Blogger.