গানে গানে নারী সহিংসতার প্রতি 'না' by শিউলি শবনম,

গানের সুর মাধুরী থামাবে এবার নারী সহিংসতা। এবার গানই জাগাবে পুরুষকে, শেখাবে নারীর প্রতি দ্বিধাহীন শ্রদ্ধা। গানে গানে এসব কথাই যেন উচ্চারিত হলো বামবার কনসার্টে। গত ২৬ নভেম্বর চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয়ে গেল দেশের শীর্ষস্থানীয় ১৩টি ব্যান্ডের উৎসবমুখর কনসার্ট, যার স্লোগানে ছিল নারী সহিংসতা বন্ধের মন্ত্রণা 'নারীর প্রতি সহিংসতাকে না বলুন, সত্যিকারের মানুষ হোন'।

নারীর প্রতি সহিংসতাকে 'না' জানিয়ে এই তারুণ্যের কনসার্ট যৌথভাবে আয়োজন করে ইউনাইটেড নেশন্স পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ) এবং বাংলাদেশ ব্যান্ড মিউজিক্যাল অ্যাসোসিয়েশন (বামবা)। মাথার ওপর অগ্রহায়ণের নরম রোদ নিয়ে সেদিন দুপুর ১টা থেকেই স্টেডিয়াম প্রাঙ্গণ ভরে ওঠে নারী-পুরুষের সাবলীল উপস্থিতিতে। বিকেল ৩টায় কনসার্ট শুরু হয় ব্যান্ড বেদুইনের পরিবেশনা দিয়ে। এরপর একে একে আসতে থাকে ভিন্ন ভিন্ন চমক। কখনো গান, কখনো কথা, কখনো বা নারী সহিংসতা রোধের দীপ্ত প্রত্যয়। নিজ শহর চট্টগ্রামে এসে চুপ থাকবেন_এমনটি তো হতে পারে না। তাই চট্টগ্রামের ছেলে এলআরবির ভোকাল আইয়ুব বাচ্চু মঞ্চে এসে বললেন, "আমি চাই, এই চট্টগ্রাম থেকেই শুরু হোক নারী সহিংসতার প্রতি 'না' উচ্চারণ।" আবার বামবা সভাপতি হামিন আহমেদ এসে দর্শক-শ্রোতাদের অঙ্গীকার করান_'নয় কোনো সহিংসতা, নারী সহিংসতা তো নয়ই'। দর্শকরাও সাড়া দেয় দ্বিধাহীন উচ্চারণে। একই মঞ্চে এত প্রিয় শিল্পী, এত তারকার উপস্থিতি চট্টলার দর্শক-শ্রোতার মনে সেদিন যেন অভূতপূর্ব আনন্দের জোয়ার নিয়ে এসেছিল।
ফিডব্যাক এসে মাতিয়ে গেল 'মৌসুমী, কারে ভালোবাস তুমি' এবং 'মেলায় যাইরে'সহ জনপ্রিয় সব গান গেয়ে। ব্যান্ড ব্ল্যাক গাইতে এসে জানাল, 'ব্যান্ডের জন্য চিটাগং অলওয়েজ রকিং।' তাদের রকিং পরিবেশনা 'তুমি কি সাড়া দেবে' গানের সঙ্গে সঙ্গে স্টেডিয়াম-জুড়ে সাড়া পড়ে যায়। প্রমিথিউস ভোকাল বিপ্লব গাইলেন তাঁদের দারুণ শ্রোতাপ্রিয় গান 'ঢং ঢং ঘণ্টা বাজে প্রেমের পাঠশালায়'। কিন্তু এর আগে শোনালেন তাঁর অমৃত বাণী_'চট্টলা রঙের শহর। এরা ভায়োলেন্স কী, জানেই না। সবাই জানে শুধু প্রেম। তাই এরা নারীকে সম্মান করে।' বিপ্লবের প্রণোদনা জাগানো কথা ছুঁয়ে যায় কাছের-দূরের সব চট্টগ্রামবাসীকে। দর্শকরা তুমুল হাততালিতে সমর্থন জানায় প্রমিথিউসকে। সন্ধ্যা নামার ঠিক আগ মুহূর্তে কনসার্টে এসে হাজির হন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফসারুল আমিন। তিনি বলেন, 'নারীর প্রতি হিংসাত্মক আচরণ বন্ধের জন্যই এখানে সমবেত হয়েছি আমরা। যে চট্টগ্রাম থেকে একদিন স্বাধীনতার ঘোষণা হয়েছিল, সেখান থেকেই এ কাজ শুরু করতে হবে। সব স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়, পাড়া-মহল্লা থেকে বন্ধ করতে হবে ইভ টিজিং।'
ইউএনএফপিএর বাংলাদেশ প্রতিনিধি আর্থার আরকেন শুভেচ্ছা বক্তব্যে বলেন, 'সত্যিকারের পুরুষ কখনো নারীকে টিজ করে না।'
কনসার্টে অংশগ্রহণকারী ১৩টি ব্যান্ড হলো_মাইলস, এলআরবি, নগর বাউল, ফিডব্যাক, ওয়ারফেজ, প্রমিথিউস, অর্থহীন, আর্টসেল, ক্রিপটিক ফেইথ, ব্ল্যাক, পাওয়ার সার্জ, নেমেসিস ও বেদুইন।


No comments

Powered by Blogger.