কুমিল্লা সিটি নির্বাচন-নাগরিক কমিটির ব্যানারে সাক্কু, আওয়ামী লীগে দুই বিদ্রোহী

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন বিএনপি বর্জন করলেও বিএনপির কেন্দ্রীয় সদস্য ও সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কু মাঠ ছাড়ছেন না। মেয়র পদে তিনি নাগরিক কমিটির ব্যানারে প্রার্থী হচ্ছেন। আজ বৃহস্পতিবার এ কমিটি গঠন করা হচ্ছে। এদিকে জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ আফজল খান দলীয় সমর্থন পাওয়ার পর দলের শীর্ষস্থানীয় নেতারা সরে দাঁড়ানোর কথা বললেও বেঁকে বসেছেন ছাত্রলীগের সাবেক দুই নেতা।


আওয়ামী লীগের পক্ষ থেকে আফজল খানকে আনুষ্ঠানিক সমর্থনের পর কুমিল্লা সিটি নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহকারী দলের শীর্ষস্থানীয় নেতারা সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন। তাঁদের মধ্যে রয়েছেন কৃষক লীগের সহসভাপতি আলহাজ ওমর ফারুক, জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সফিকুল ইসলাম শিকদার, শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম রোশন, সাবেক জিএস জাকির হোসেন ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি কবিরুল ইসলাম শিকদার। কিন্তু নির্বাচনে লড়ার ঘোষণা দিয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক ভিপি নূর-উর রহমান মাহমুদ তানিম ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আনিসুর রহমান মিঠু।
আলহাজ ওমর ফারুক বলেন, 'দলীয় সিদ্ধান্ত মেনে আমি মনোনয়নপত্র জমা দেব না। কারণ আমি দল করি, দলের শৃঙ্খলা ও সিদ্ধান্ত মানি।' জাকির হোসেনও জানান যে তিনি মনোনয়নপত্র সংগ্রহ করলেও জমা দিচ্ছেন না। একই কথা বলেন কবিরুল ইসলাম শিকদার।
তবে নূর-উর রহমান মাহমুদ তানিম বলেন, 'নির্বাচন করা ছাড়া আমার বিকল্প নেই। মুরবি্ব, শুভাকাঙ্ক্ষীরা আমাকে সমর্থন দিয়েছেন। নির্বাচন থেকে সরে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।'
আনিসুর রহমান মিঠুও নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়ে বলেন, 'এটি স্থানীয় সরকার নির্বাচন। এখানে দলের সমর্থন কুমিল্লাবাসী আমলে নেবে না বলেই মনে হয়। তা ছাড়া দলীয় সমর্থন বড় কথা নয়, এলাকার মানুষের কাছে গ্রহণযোগ্য থাকাটাই বড় কথা বলে আমার বিশ্বাস। আমি নির্বাচনে অংশ নেব।'
এদিকে গতকাল বুধবার পর্যন্ত ১৪ জন মেয়র ও ৩৫৫ জন কাউন্সিলর পদপ্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তাঁদের মধ্যে ২৩ জন কাউন্সিলর পদপ্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। গতকাল দুই কাউন্সিলর পদপ্রার্থীকে সতর্ক করেছে নির্বাচন কমিশন।
ফরম নিয়েছেন আসিফ
বিএনপি নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিলে এবং মনিরুল হক সাক্কুকে সমর্থন না দিলে নির্বাচনে অংশ নেবেন জনপ্রিয় কণ্ঠশিল্পী আসিফ আকবর। গতকাল মেয়র পদে মনোনয়নপত্র সংগ্রহ শেষে তিনি এ কথা বলেন। বিএনপির নির্বাচন বর্জনের ঘোষণার ব্যাপারে তিনি বলেন, 'সিটি করপোরেশন নির্বাচন স্থানীয় সরকারের অধীনে হয়। এখানে দলের হস্তক্ষেপের সুযোগ নেই। সিটিবাসী যাঁকে যোগ্য মনে করবেন, তাঁকেই বেছে নেবেন।'
এক প্রশ্নের জবাবে আসিফ বলেন, 'মোটামুটি সবাই জানে যে আমি একজন প্রার্থীকে সমর্থন করি। তিনি মনিরুল হক সাক্কু। গত ৪০ বছরে অনেকেই বিভিন্ন পদে ছিলেন। কিন্তু কুমিল্লার জন্য কাজের কাজটি করেছেন মনিরুল হক সাক্কু। তবে সাক্কুর ওপর একটা চাপ আছে নির্বাচন না করার। আমি আসলে তাঁকে সমর্থন দিতেই এখানে এসেছি। আর তিনি নির্বাচনে অংশ না নিলে আমাকে অংশ নিতেই হবে।'

No comments

Powered by Blogger.