তামিমের না খেলা নিয়ে গুঞ্জন

তামিম ইকবাল খেলেননি। চট্টগ্রামে কন্ডিশন ক্যাম্পের প্রথম দিনই হাঁটুতে চোট নিয়ে ঢাকায় ফিরে এসেছিলেন তিনি। এরপর সব ঠিকঠাকই ছিল। কিন্তু মঙ্গলবার পাকিস্তানের বিপক্ষে টোয়েন্টি-টোয়েন্টি ম্যাচ থেকে শেষ মুহূর্তে সরে দাঁড়ান সেই হাঁটুর সমস্যার কারণে। ম্যাচ চলাকালে টিভি সাক্ষাৎকারে তামিম নিজে এ কারণের কথাই বলেছেন। ম্যাচশেষে অধিনায়ক মুশফিকুর রহিমের ব্যাখ্যাও অভিন্ন। তবে পরবর্তী ২৪ ঘণ্টায় তাঁর না খেলা নিয়ে নানা গুঞ্জন


স্টেডিয়ামপাড়ায়_টি-২০ ম্যাচের আগের দিন প্র্যাকটিস বাদ দিয়ে কোচের সঙ্গে দীর্ঘ একান্ত আলাপের জের ধরেই কি শেষ মুহূর্তে সরে দাঁড়িয়েছিলেন তামিম? নাকি কোচের নির্দেশেই আবার ফিরে এসেছিল হাঁটুর ব্যথা?
স্টুয়ার্ট ল ড্রেসিংরুমের আলোচনা বাইরে ছড়িয়ে দেওয়ার প্রবল বিরোধী। কোচের সঙ্গে অভিমান কিংবা রাগ করে ম্যাচ না খেলার সিদ্ধান্তের কথা তামিম ইকবালেরও ঘটা করে জানানোর কোনো কারণ নেই। আর সোমবার অনুশীলনের সময় এক ঘণ্টারও বেশি সময় ধরে দুজনের ব্যক্তিগত আলাপচারিতার প্রত্যক্ষ শ্রোতা নেই। তবে দল সংশ্লিষ্ট ব্যক্তিদের মাঝে তামিম ও স্টুয়ার্ট ল'র ঘনিষ্ঠ এক-দুজন তো আছেনই। যাঁদের মাধ্যমে গুঞ্জনটা ছড়িয়েও পড়েছে প্রথম ওয়ানডের আগের দিন। যে গুঞ্জনের সারকথা, তামিম ও ল'য়ের মধ্যকার সে আলোচনা শতভাগ প্রীতিকর ছিল না। হাঁটুতে ব্যথার কথা বলে চট্টগ্রামের কন্ডিশন ক্যাম্প ছেড়ে চলে আসা কিংবা অনুশীলনে অমনোযোগিতা নিয়ে তামিমকে কিছু বলে থাকতে পারেন ল। যা হয়তো ভালো লাগেনি তামিমের। আবার দলের মূল খেলোয়াড়দের একজন বলেই তামিমকে বিশেষ সুবিধা দিতে নারাজ কোচ। জোর গুঞ্জন, এ টানাপড়েনের কারণেই নাকি শেষ মুহূর্তে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানান তামিম।
গতকাল ওয়ানডে সিরিজ শুরুর আগে এ জাতীয় গুঞ্জনের ধারে-কাছে দিয়ে গেলেন না স্টুয়ার্ট ল, 'হাঁটুতে সমস্যার কারণে খেলেনি তামিম। এখন চিকিৎসা চলছে। তাতে সে ভালো সাড়াও পাচ্ছে।' চিকিৎসায় কাজ হচ্ছে জানালেও আজ প্রথম ওয়ানডের জন্য তামিম ইকবাল বিবেচিত হবেন কি না, সে বিষয়টি পুরোপুরি এড়িয়ে গেছেন স্টুয়ার্ট ল। তাতে ডালপালা ছড়িয়ে বসেছে আরেকটি গুঞ্জন। সেটি আঁতকে ওঠার মতোই; হাঁটুর ব্যথা-ট্যথা কিছু না, আচরণগত কারণে তামিমকে টি-২০ ম্যাচে খেলাননি কোচ। এটা তো আর প্রকাশ্যে বলা যায় না। তাই হাঁটুর ব্যথার কথা লেখা হয় সরকারি প্রেসনোটে। যার পরিপ্রেক্ষিতে সিরিজের বাকি অংশে তামিম ইস্যুতে যেন একটু নমনীয় হন, কোচকে নাকি এ অনুরোধও করা হয়েছে বোর্ডের পক্ষ থেকে!
ভালো ব্যাটসম্যান তামিমের প্রশংসায় এতটুকু কার্পণ্য করেন না স্টুয়ার্ট ল। তবে বাংলাদেশের কোচ হিসেবে প্রথম সফর থেকেই দুজনের মাঝে গড়ে ওঠে দূরত্বের অদৃশ্য দেয়াল। যার মূল কারণ, দলের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে কারো 'বিশেষ সুবিধা' নেওয়াটা খুবই অপছন্দ স্টুয়ার্ট ল'র। দল গোল্লায় যাক, নিজের কাজটা তো হয়ে গেছে_এ মানসিকতাতেও বিরক্ত প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রায় ৩০ হাজার রান করে আসা এ অস্ট্রেলীয়। তবে কি এসব পছন্দ-অপছন্দ নিয়েই সেদিন আলোচনা করেছিলেন তামিম ও স্টুয়ার্ট ল?
সন্দেহ, প্রবল সন্দেহ তামিম ইকবালকে ঘিরে। চট্টগ্রাম থেকে তামিমের চোটের খবর শুনে স্টেডিয়ামপাড়ায় হাসাহাসি, সত্যিই ব্যথা নাকি কন্ডিশনিং ক্যাম্পের পরিশ্রম থেকে মুক্তির ছল? পরিস্থিতি এমনই নির্মম যে দেশের অন্যতম শীর্ষ ক্রিকেটারের চোট পাওয়া নিয়ে আজকাল হাসাহাসি হয়! টি-টোয়েন্টি ম্যাচে তামিমের অনুপস্থিতি হাঁটুর ব্যথা নাকি এ ফরম্যাটে ব্যর্থতার কারণে পালিয়ে যাওয়া। এটাই ছিল সেদিন 'টক অব দ্য প্রেসবঙ্'! ক্রিকেটের ঘনিষ্ঠ মহলে তামিমের ব্যাটিংয়ের গুণমুগ্ধও সে ঠাট্টায় অংশ নিয়েছেন সোৎসাহে। এসব শুনে তামিম কিংবা তাঁর ভক্তদের হৃদয় চূর্ণ-বিচূর্ণ হতেই পারে। তবে এটাই বাস্তবতা।
নাম প্রকাশে অনিচ্ছুক সে ভক্তকুলের একজনের আক্ষেপ, 'দারুণ সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছিল নাফিস ইকবালও। কিন্তু ও আজ কোথায়? নিজের ভাইয়ের পরিণতি থেকেও কি শিক্ষা নিতে পারে না তামিম? কি অসাধারণ ক্রিকেটার!' তামিমের অগ্রজ নাফিস ইকবালের বিরুদ্ধে ঔদ্ধত্যের অভিযোগ সেভাবে চাউর হয়নি। তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার সংক্ষিপ্ত হওয়ার সর্বজনস্বীকৃত কারণ কষ্টসহিষ্ণুতার অভাব। জাতীয় দলের সাম্প্রতিক অনুশীলনে তামিমের মাঝে তাঁর অগ্রজের ছায়া দেখছেন অনেকেই। আঁতকেও উঠছেন। অকালে ঝরে পড়লে ক্ষতিটা তামিমের একার নয়, দেশের ক্রিকেটেরও।
এর বিপরীত চিন্তাও আছে। আইসিএল খেলতে একসঙ্গে ১৪ ক্রিকেটার চলে যাওয়ার হাহাকার উঠেছিল ক্রিকেটাঙ্গনে। কিন্তু কয়েক দিন পরই সে হাহাকার মুছে গিয়েছিল নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে জয়ে। সময় কি আর কারো জন্য বসে থাকে! খোঁজ নিয়ে নিশ্চিত হওয়া গেছে, এ নির্মম সত্যটাই বাংলাদেশের ড্রেসিংরুমে ছড়িয়ে দিতে চাচ্ছেন স্টুয়ার্ট ল।

No comments

Powered by Blogger.