রাজশাহীতে শাহাদাৎ হত্যা মামলায় সাত জেএমবির সদস্যের যাবজ্জীবন

রাজশাহীর বাগমারার বালিয়া গ্রামের আওয়ামী লীগ নেতা শাহাদাৎ হোসেন মাস্টার হত্যা মামলায় সাত জেএমবি ক্যাডারকে যাবজ্জীবন ও অন্য একজনকে এক বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরো এক বছরের সশ্রম কারাদাণ্ড দেওয়া হয়েছে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় বেকসুর খালাস দেওয়া হয়েছে এ মামলার অন্য তিনজনকে।


গতকাল বুধবার দুপুরে রাজশাহী বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক একরামুল হক চৌধুরী এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় মামলার ১১ আসামি আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিল। রায় ঘোষণার পর দণ্ডপ্রাপ্তদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলো জেএমবি ক্যাডার শামসুল হক, আনসার আলী, মামুনুর রশীদ, টোটন, আশরাফুল হক, আমজাদ আলী ও আবদুর রাজ্জাক। এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে মাহবুবুর রহমান নামের এক আসামিকে। অন্যদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিদ্যুৎ, মাসুদ ও শাহাব আলীকে অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
মামলার বিবরণে জানা গেছে, ২০০৯ সালের ১৫ মে দুপুর আড়াইটার দিকে বাগমারার বালিয়া গ্রামে জেএমবির শীর্ষ নেতা বাংলাভাইয়ের অন্যতম সহযোগী শামসুলের নেতৃত্বে একদল সশস্ত্র জেএমবি ক্যাডার আওয়ামী লীগ নেতা শাহাদাৎ মাস্টারকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় ওই দিনই নিহত শাহাদাৎ মাস্টারের ছেলে এমদাদুল হক বাদী হয়ে ১৫ জনকে আসামি করে বাগমারা থানায় একটি হত্যা মামলা করেন। মামলার তদন্ত শেষে ২০০৯ সালের ৬ অক্টোবর ১১ জনকে অভিযুক্ত করে বাগমারা থানার এসআই বাবুল আক্তার রাজশাহী অতিরিক্ত চিফ জুডিশিয়াল আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর ২০১০ সালের মার্চ মাসে মামলাটি চাঞ্চল্যকর মামলা হিসেবে রাজশাহী দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়।
রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিশেষ পিপি এন্তাজুল হক বাবু, বাদীপক্ষে ছিলেন অ্যাডভোকেট একরামুল হক এবং আসামিপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট আশরাফ আলী ও আবু বাকার।

No comments

Powered by Blogger.