পুঁজিবাজারে আসছে ৯৫ কোটি নতুন শেয়ার by তৌহিদুল ইসলাম মিন্টু

পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য বর্তমানে ৩৩টি কম্পানির আবেদন জমা রয়েছে এসইসিতে। কমিশনের অনুমোদন পেলে এসব কম্পানির মোট ৯৪ কোটি ৪৬ লাখ ৭৫ হাজার শেয়ার বাজারে আসবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এসইসির অনুমোদনের অপেক্ষায় থাকা এ কম্পানিগুলো প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও), সরাসরি তালিকাভুক্তি এবং পুনঃ গণপ্রস্তাবের মাধ্যমে শেয়ার ছাড়বে। ইতিমধ্যে নতুন তালিকাভুক্ত দুটি কম্পানির সাড়ে আট কোটি শেয়ারের


লেনদেন শুরু হয়েছে দুই স্টক এঙ্চেঞ্জে।সবগুলো কম্পানির আইপিও অনুমোদন পেলে বাজারে শেয়ারের ঘাটতি কিছুটা কমবে। নতুন শেয়ারের সঙ্গে বাজারে নতুন বিনিয়োগকারী যুক্ত হবেন এবং এতে বাজার স্থিতিশীলতার দিকে এগোবে বলে মনে করেন বিশ্লেষকরা।চলতি সপ্তাহে ঢাকা ও চট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জে তালিকাভুক্ত হওয়া জাহিন টেঙ্টাইল ও রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টসের শেয়ার লেনদেন শুরু হয়েছে গত সোমবার থেকে। এর মধ্যে দিয়ে জাহিন টেঙ্রে সাড়ে চার কোটি শেয়ার পুঁজিবাজারে সংযুক্ত হয়েছে। চার কোটি শেয়ার যুক্ত হয়েছে রংপুর ডেইরির। প্রথম দিনে জাহিন টেঙ্রে প্রতিটি শেয়ারের দাম ৮৪ শতাংশ বেড়ে সর্বশেষ লেনদেন হয়েছে ৪৬ টাকা ১০ পয়সায়। রংপুর ডেইরির প্রতিটি শেয়ার ১১৬ শতাংশ বেড়ে সর্বশেষ লেনদেন হয়েছে ৩৯ টাকায়। নতুন নিয়ম অনুযায়ী এ দুটি কম্পানির শেয়ারের ফেসভ্যালু ১০ টাকা। এর সঙ্গে প্রিমিয়াম যুক্ত হয়েছে যথাক্রমে ১৫ ও ৮ টাকা। কম্পানি দুটির আইপিওর আবেদন এ বছর সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন লাভ করে।
গত মঙ্গলবার জিপিএইচ ইস্পাত লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করেছে এসইসি। অনুমোদন লাভের ফলে পুঁজিবাজার থেকে দুই কোটি শেয়ার ছেড়ে জিপিএইচ ইস্পাত মোট ৬০ কোটি টাকা সংগ্রহ করবে। আইপিওর মাধ্যমে বিক্রির জন্য কম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ২০ টাকা প্রিমিয়ামসহ মোট ৩০ টাকা মূল্য অনুমোদন করা হয়েছে।
জিপিএইচ ইস্পাত লিমিটেডের বর্তমান অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৭০ কোটি টাকা। আইপিও প্রক্রিয়া শেষে পরিশোধিত মূলধন ৯০ কোটি টাকায় উন্নীত হবে। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থের সিংহভাগ কম্পানির ঋণ পরিশোধে ব্যয় হবে।
এ ছাড়া জিএসপি ফাইন্যান্স কম্পানি (বাংলাদেশ) লিমিটেড এবং পদ্মা লাইফ ইনস্যুরেন্স কম্পানি লিমিটেডের আইপিও অনুমোদন করেছে এসইসি। গত ১ নভেম্বর অনুমোদন পাওয়া জিএসপি ফাইন্যান্স পুঁজিবাজারে দুই কোটি শেয়ার ছেড়ে মোট ৫০ কোটি টাকা সংগ্রহ করবে। অন্যদিকে ২২ নভেম্বর কমিশন সভায় অনুমোদন পাওয়া পদ্মা লাইফ ইনস্যুরেন্স পুঁজিবাজারে এক কোটি ২০ লাখ শেয়ার ছেড়ে পদ্মা ইসলামী লাইফ মোট ১২ কোটি টাকা সংগ্রহ করবে।
এদিকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেব্ল্ কম্পানি লিমিটেড শেয়ারবাজারে তিন কোটি ১০ লাখ শেয়ার ছেড়ে ১০৮ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহ করবে। এ কম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের মূল্য ২৫ টাকা প্রিমিয়ামসহ ৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আরেক সরকারি প্রতিষ্ঠান অ্যাসেনসিয়াল ড্রাগস কম্পানি শেয়ারবাজারে সরাসরি তালিকাভুক্তির জন্য গত ২৪ অক্টোবর এসইসিতে আবেদন জমা দিয়েছে। কম্পানিটি শেয়ারবাজারে ১০ টাকা অভিহিত মূল্যের মোট এক কোটি চার লাখ ২৫ হাজার শেয়ার বিক্রি করবে।
পুঁজিবাজারে দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার জন্য নতুন শেয়ার আনার জন্য বারবার সংশ্লিষ্টরা তাগিদ দিলেও এসইসির ২৩ নভেম্বরের ২১ দফা ঘোষণায় এ বিষয়ে কোনো সুস্পষ্ট ঘোষণা নেই। তবে ঘোষণাগুলো বাস্তবায়ন হলে বাজারে অর্থের প্রবাহ বাড়ার পাশাপাশি শেয়ারের চাহিদাও বাড়বে। সেজন্য ভালো শেয়ারের যোগান বাড়ানোর ওপর জোর দিয়েছিলেন বিশেষজ্ঞরা। বাজারে কম্পানিগুলোর জবাবদিহি বাড়ানোর জন্য কম্পানির পরিচালকদের হাতে ৩০ শতাংশ শেয়ার ধরে রাখার বাধ্যবাধ্যকতা আরোপকে স্বাগত জানালেও এতে বাজারে শেয়ারের সাময়িক ঘাটতি তৈরি হতে পারে বলে মনে করেন তাঁদের কেউ কেউ। কারণ এসইসির এ বাধ্যবাধকতা আরোপের কারণে সেকেন্ডারি মার্কেট থেকে ৪৬টি কম্পানির ৫৬ কোটি ৭১ লাখ ৫২ হাজার শেয়ার পরিচালকদের কাছে ফেরত যাবে। তাই অনুমোদনের অপেক্ষায় থাকা কম্পানিগুলোর শেয়ার বাজারে চলে এলে ওই ঘাটতি অনুভূত হবে না বলে তারা মত দিয়েছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের অধ্যাপক সালাহউদ্দীন আহমেদ খান বলেন, নতুন নতুন আইপিও আসলে নতুন নতুন বিনিয়োগকারীও বাজারে আসবে। এতে বাজারে অর্থের প্রবাহও বাড়বে। এটি বাজারকে স্থিতিশীল করতে ভূমিকা রাখবে বলে আশা করেন তিনি।
এসইসিতে অপেক্ষাধীন আইপিও আবেদনের মধ্যে সর্বোচ্চ ১০টি বস্ত্র খাতের কম্পানি। সায়হাম কটন মিলস চার কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে মোট ১৪২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এই কম্পানির শেয়ারের মূল্য ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। ফারইস্ট নিটিং অ্যান্ড ডায়িং লিমিটেড ৪০ টাকা প্রিমিয়ামসহ ৫০ টাকা দরে তিন কোটি শেয়ার ছেড়ে মোট ১৫০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে।
কেয়া কটন মিলস সর্বোচ্চ পাঁচ কোটি শেয়ার ছাড়তে আগ্রহী। কম্পানিটি শেয়ারবাজার থেকে ২০০ কোটি টাকা সংগ্রহের জন্য এসইসিতে আবেদন করেছে। এ ক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য ধরা হয়েছে ৩০ টাকা প্রিমিয়ামসহ ৪০ টাকা। এনভয় টেঙ্টাইল নামের একটি কম্পানি তিন কোটি শেয়ার ছেড়ে ১৬৫ কোটি টাকা সংগ্রহের জন্য আইপিও আবেদন জমা দিয়েছে। কম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৪৫ টাকা প্রিমিয়ামসহ মোট ৫৫ টাকা সংগ্রহ করতে চায়।
আর্গন ডেনিমস লিমিটেড তিন কোটি শেয়ার ছেড়ে ২৪০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এই কম্পানিটি শেয়ারপ্রতি ৭০ টাকা প্রিমিয়ামসহ ৮০ টাকা সংগ্রহ করতে চায়। হামিদ ফেব্রিকস লিমিটেড তিন কোটি শেয়ার ছেড়ে ১০৮ কোটি টাকা সংগ্রহ করবে। এই কম্পানিটি শেয়ারপ্রতি ২৬ টাকা প্রিমিয়ামসহ ৩৬ টাকা সংগ্রহ করতে আগ্রহী।
প্যারামাউন্ট টেঙ্টাইল তিন কোটি শেয়ার ছেড়ে ১৩৫ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এই কম্পানির শেয়ারপ্রতি ৩৫ টাকা প্রিমিয়ামসহ মোট ৪৫ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। এমপি স্পিনিং মিলস দুই কোটি ৪৫ লাখ শেয়ার ছেড়ে ১২২ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহের আবেদন করেছে। কম্পানির শেয়ারপ্রতি ৪০ টাকা প্রিমিয়ামসহ ৫০ টাকা দর নির্ধারণ করা হয়েছে।
মতিন স্পিনিং মিলস দুই কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে ১৭৮ কোটি ৭৫ লাখ টাকা সংগ্রহ করবে। এই কম্পানির প্রতিটি শেয়ারের মূল্য ধরা হয়েছে ৫৫ টাকা প্রিমিয়ামসহ ৬৫ টাকা। কেয়া স্পিনিং মিলস শেয়ারপ্রতি ৩০ টাকা প্রিমিয়ামসহ ৪০ টাকা মূল্যের চার কোটি শেয়ার ছাড়বে। এই কম্পানিটি শেয়ারবাজার থেকে ১৬০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে।
বিদ্যুৎ খাতের চারটি কম্পানির আইপিও অনুমোদনের জন্য এসইসিতে আবেদন করেছে। এর মধ্যে এনার্জি প্রিমা লিমিটেড তিন কোটি ১৪ লাখ শেয়ার ছেড়ে ২৯৮ কোটি ৩০ লাখ টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। কম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৮৫ টাকা প্রিমিয়াম চেয়েছে। এই কম্পানির লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ায় তা নবায়নের জন্য বলা হয়েছে। শাহজীবাজার পাওয়ার কম্পানি লিমিটেড সাড়ে চার কোটি শেয়ার ছেড়ে ২৭০ কোটি টাকা সংগ্রহ করতে চায়। কম্পানিটি শেয়ারপ্রতি ৫০ টাকা প্রিমিয়ামসহ মোট ৫০ টাকা সংগ্রহের অনুমোদন চেয়ে এসইসিতে আবেদন করেছে। সাইফ পাওয়ারটেক লিমিটেড ৩৫ টাকা দরে মোট এক কোটি ২০ লাখ শেয়ার ছাড়বে। এই কম্পানির প্রস্তাবিত আইপিওর আকার ৪২ কোটি টাকা। সামিট পূর্বাঞ্চল পাওয়ার কম্পানি লিমিটেড ৭৫ টাকা মূল্যে (প্রিমিয়াম ৬৫ টাকা) তিন কোটি শেয়ার ছেড়ে মোট ২২৫ কোটি টাকা সংগ্রহের জন্য এসইসিতে আবেদন করেছে।
ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের জন্য ১০৫ টাকা প্রিমিয়াম চেয়েছে। এই কম্পানিটি দুই কোটি ৬০ লাখ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২৯৯ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড দুই কোটি শেয়ার ছেড়ে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে। কম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের জন্য ৪০ টাকা প্রিমিয়ামসহ মোট ৫০ টাকা সংগ্রহের আবেদন করেছে।
আমরা টেকনোলজিস লিমিটেড নামের একটি কম্পানি তিন কোটি শেয়ার ছাড়বে। কম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ২১ টাকা প্রিমিয়ামসহ মোট ৩১ টাকা সংগ্রহের জন্য এসইসিতে আবেদন করেছে। সব মিলিয়ে এই কম্পানি ৯৩ কোটি টাকা সংগ্রহ করতে চায়। এলএসআই ইন্ডাস্ট্রিজ তিন কোটি শেয়ার ছেড়ে ৯০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এই কম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারে ২০ টাকা করে প্রিমিয়াম চাওয়া হয়েছে। গ্লোবাল হেভি কেমিক্যালস নামের আরেকটি কম্পানি এক কোটি ২০ লাখ শেয়ার ছাড়বে। এই কম্পানিটি ২০ টাকা প্রিমিয়ামসহ শেয়ারপ্রতি ৩০ টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে।
জিপিএইচ ইস্পাত লিমিটেড দুই কোটি শেয়ার ছেড়ে ৬০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এ ক্ষেত্রে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ২০ টাকা প্রিমিয়ামসহ ৩০ টাকা মূল্য নেওয়া হবে। অ্যাপোলো ইস্পাত কমপ্লেঙ্ লিমিটেড পাঁচ কোটি ৭১ লাখ ৫০ হাজার শেয়ার ছেড়ে ৪০০ কোটি পাঁচ লাখ টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এই কম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারে ৬০ টাকা প্রিমিয়ামসহ মোট ৭০ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে।
অরিয়ন ফার্মা লিমিটেড ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ৯০ টাকা প্রিমিয়াম চেয়েছে। মোট ১০০ টাকা দরে চার কোটি শেয়ার ছেড়ে কম্পানিটি ৪০০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। প্রিমিয়ার সিমেন্ট মিলস ৪৭ টাকা দরে এক কোটি ২০ লাখ শেয়ার ছাড়বে। কম্পানিটি শেয়ারপ্রতি ৩৭ টাকা প্রিমিয়ামসহ সর্বমোট ৫৬ কোটি ৪০ লাখ টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে।
বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক নামের একটি কম্পানি ৩০ টাকা প্রিমিয়ামসহ মোট ৪৪ টাকা দরে দুই কোটি শেয়ার বাজরে ছাড়বে। কম্পানিটি শেয়ারবাজার থেকে মোট ৮০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ তিন কোটি শেয়ার ছেড়ে ১৮০ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। আইপিওর জন্য কম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের মূল্য ৫০ টাকা প্রিমিয়ামসহ ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে।
আনন্দ শিপিং অ্যান্ড স্নিপওয়েজ লিমিটেড দুই কোটি ১২ লাখ শেয়ার ছেড়ে ৮৪ কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করবে। কম্পানিটি ৩০ টাকা প্রিমিয়ামসহ শেয়ারপ্রতি ৪০ টাকা সংগ্রহের জন্য এসইসিতে আবেদন করেছে।
সাউথ এশিয়া ইনস্যুরেন্স কম্পানি ২৫ টাকা প্রিমিয়ামসহ ৩৫ টাকা দরে মোট ৯০ লাখ শেয়ার ছাড়বে বাজারে। কম্পানিটি সর্বমোট ৩১ কোটি ৫০ লাখ টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। সানফ্লাওয়ার ইনস্যুরেন্স কম্পানি এক কোটি ২০ লাখ শেয়ার ছেড়ে কোনো প্রিমিয়াম ছাড়াই ১২ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে।
এসইসির অনুমোদনের অপেক্ষায় থাকা কম্পানিগুলোর মধ্যে সুহৃদ ইন্ডাস্ট্রিজ এক কোটি ৪০ লাখ শেয়ার ছেড়ে ১৪ কোটি টাকা সংগ্রহের জন্য আবেদন করেছে। এই কম্পানিটির আইপিও অনুমোদনের বিষয়ে সুপারিশ না করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই)।
এ ছাড়া ইতিমধ্যে তালিকাভুক্ত ডেল্টা স্পিনার্স লিমিটেড পুনঃ গণপ্রস্তাবের (আরপিও) মাধ্যমে নতুন করে ১০০ টাকা অভিহিত মূল্যের ৩০ লাখ শেয়ার ছাড়ার আবেদন করেছে। তবে অভিহিত মূল্য ১০ টাকা রূপান্তরের পর এই শেয়ারের সংখ্যা তিন কোটিতে দাঁড়াবে। পরিবর্তিত অভিহিত মূল্য অনুযায়ী কম্পানিটি ২০ টাকা প্রিমিয়ামসহ শেয়ারপ্রতি ৩০ টাকা হিসেবে মোট ৯০ কোটি টাকা সংগ্রহ করবে বাজার থেকে।

No comments

Powered by Blogger.