ক্যালিফোর্নিয়ায় ওষুধের দোকানে গাঁজা বিক্রির ওপর নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বেশ কিছু ওষুধের দোকানে চিকিৎসার উদ্দেশ্যে ব্যবহূত গাঁজা বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কেন্দ্রীয় সরকারের নির্দেশের পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার থেকে এ উদ্যোগ নেওয়া হয়।
ওষুধের দোকান থেকে ৪৫ দিনের মধ্যে যাবতীয় গাঁজার মজুদ সরিয়ে ফেলার জন্য গত সেপ্টেম্বরে নির্দেশ দেওয়া হয়। ক্যালিফোর্নিয়ার বেশ কয়েকজন ব্যবসায়ী ওই আদেশটি শিথিল করার জন্য চলতি মাসের শুরুতে আবেদন করেন।
চিকিৎসায় ব্যবহূত গাঁজা বিক্রিকে ১৯৯৬ সালে বৈধতা দেয় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য সরকার। তবে মার্কিন কেন্দ্রীয় সরকারের আইন অনুযায়ী, সেখানে অন্য মাদকদ্রব্যের ব্যবসা বৈধ নয়। প্রচণ্ড ব্যথা উপশমের জন্য কোনো কোনো রোগীকে চিকিৎসকেরা গাঁজা সেবনের পরামর্শ দিয়ে থাকেন।
সরকারি আইনজীবীরা বলেছেন, ব্যক্তি পর্যায়ে নয়, বরং গাঁজার বড় বড় ব্যবসায়ী ও সরবরাহকারীদের নিয়ন্ত্রণে এ উদ্যোগ নেওয়া হয়েছে। ওষুধের দোকানে লাভের উদ্দেশ্যে গাঁজার ব্যবসা ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের আইনের পরিপন্থী।
আইনজীবী ম্যাথু কামিন বলেন, এ ব্যাপারে মার্কিন সরকারের নীতি সংগতিপূর্ণ নয়। সরকার বলেছে, তারা রোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না। কিন্তু তারা গাঁজার সরবরাহ বন্ধ করে দিতে চায়।
যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া ও আরও ১৫টি অঙ্গরাজ্যে রোগীরা চিকিৎসকের পরামর্শক্রমে সীমিত পরিমাণে গাঁজা সেবন করতে পারেন। তবে চিকিৎসকের ব্যবস্থাপত্রের অপব্যবহারের মাধ্যমে মাদক সেবন বেড়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন অনেকেই।

No comments

Powered by Blogger.