মধ্যমেয়াদি বাজেট কাঠামো সংশোধনের কাজ শুরু by কিসমত খোন্দকার

রকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যমেয়াদি বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ করার কাজ শুরু হয়েছে। আগামী ২৯ ডিসেম্বরের মধ্যে বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ করে অর্থ বিভাগের সংশ্লিষ্ট অনুবিভাগ এবং পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগ, সাধারণ অর্থনীতি বিভাগ ও সংশ্লিষ্ট সেক্টর ডিভিশনে পাঠাতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয় ইতিমধ্যে পরিপত্র জারি করেছে।


সরকারি ব্যয়ের দক্ষতা ও কার্যকারিতা বৃদ্ধি এবং সরকারের কৌশলগত লক্ষ্য ও উদ্দেশ্যগুলো অর্জন নিশ্চিত করার লক্ষ্যে মধ্যমেয়াদি বাজেট কাঠামো (এমটিবিএফ) পদ্ধতি প্রবর্তন করেছে সরকার। এ পদ্ধতিতে বাজেট প্রণয়ন প্রক্রিয়া তিনটি প্রধান পর্যায়ে বিভক্ত করা হয়েছে। এগুলো হচ্ছে_ কৌশলগত পর্যায়, প্রাক্কলন পর্যায় এবং বাজেট অনুমোদন পর্যায়।
অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, কৌশলগত পর্যায়ের প্রথম ধাপে প্রশাসনিক মন্ত্রণালয়/বিভাগ এবং অন্যান্য প্রতিষ্ঠানকে বিদ্যমান বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ করে তা অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশনে পাঠাবে এবং পরবর্তী সময়ে অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশন সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে বাজেট কাঠামো চূড়ান্ত করবে।
সূত্র জানায়, বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ করার প্রথম ধাপে মন্ত্রণালয়/ বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠানের বাজেট ব্যবস্থাপনা অধিশাখা বা অনু বিভাগের প্রধান মধ্যমেয়াদি বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ কাজের সার্বিক সমন্বয় ও তদারকি করবেন। বাজেট ব্যবস্থাপনা অধিশাখা বা অনু বিভাগের কর্মকর্তারা খসড়া বাজেট কাঠামো প্রস্তুত করবেন।
যে সব মন্ত্রণালয়, বিভাগ বা অন্যান্য প্রতিষ্ঠানে এখনও বাজেট ব্যবস্থাপনা অধিশাখা বা অনু বিভাগ স্থাপন করা হয়নি সেখানে উন্নয়ন ও অনুন্নয়ন বাজেটের সঙ্গে সংশ্লিষ্ট দু'তিনজন কর্মকর্তাকে সুনির্দিষ্টভাবে খসড়া বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ করার দায়িত্ব দিতে হবে।
বাজেট কাঠামোর প্রথম ভাগের প্রয়োজনীয় সংশোধন ও হালনাগাদ করার পর মন্ত্রণালয়/বিভাগ এবং অন্যান্য প্রতিষ্ঠানের সচিবালয় অংশ এবং নিয়ন্ত্রণাধীন অধিদফতর, স্বায়ত্তশাসিত সংস্থা ও সরকারি অনুদানপ্রাপ্ত বেসরকারি প্রতিষ্ঠানগুলোর রাজস্ব প্রাপ্তির প্রাথমিক লক্ষ্যমাত্রা এবং প্রাথমিক ব্যয়সীমা নির্ধারণ করতে হবে।
বাজেট ওয়ার্কিং গ্রুপ রাজস্ব প্রাপ্তির প্রাথমিক লক্ষ্যমাত্রা এবং প্রাথমিক ব্যয়সীমাসহ খসড়া বাজেট কাঠামোর প্রথম ভাগ পরীক্ষা করে তা বাজেট ব্যবস্থাপনা কমিটির জন্য সুপারিশ করবে। বাজেট ওয়ার্কিং গ্রুপের সুপারিশসহ বাজেট কাঠামোর প্রথম ভাগের খসড়া বাজেট ব্যবস্থাপনা কমিটির সভায় পেশ করতে হবে। বাজেট ব্যবস্থাপনা কমিটি বাজেট কাঠামোর প্রথম ভাগ অন্তর্ভুক্ত বিভিন্ন অংশ এবং কৌশলগত উদ্দেশ্য ও কার্যক্রম, প্রধান কর্মকৃতি নির্দেশক এবং রাজস্ব প্রাপ্তির প্রাথমিক লক্ষ্যমাত্রা ও প্রাথমিক সম্ভাব্য ব্যয়সীমা বিস্তারিতভাবে পরীক্ষা করবে এবং প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জনের পর অনুমোদন করবে।
সূত্র জানায়, অধিদফতর, সংস্থা কর্তৃক মধ্যমেয়াদি বাজেট কাঠামোর দ্বিতীয় ভাগ প্রস্তুত করার পর সংশ্লিষ্ট অপারেশন ইউনিট, কর্মসূচি, প্রকল্পগুলোর জন্য ২০১২-১৩ অর্থবছরের প্রাথমিক ব্যয় প্রাক্কলন এবং ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরর প্রক্ষেপণ প্রণয়ন করতে হবে। প্রাথমিক ব্যয় প্রাক্কলন ও প্রক্ষেপণ প্রণয়নের ক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করতে হবে। মধ্যমেয়াদি বাজেট কাঠামো সংশোধন ও হালনাগাদ করে তা নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

No comments

Powered by Blogger.