পরিবারের প্রতিরোধ by অনন্যা রেজা করিম

নির্মাণকাজ শুরু হওয়ার আগ থেকেই 'দ্য ডার্টি পিকচার' ছবিটি ঘিরে বিতর্ক আর আলোচনার ঝড় চলছে। দক্ষিণী সিনেমার সেনসেশন সিল্ক স্মিতার জীবনের নানা ঘটনা নিয়ে ছবিটি নির্মিত হয়েছে; যা মুক্তি পাবে ২ ডিসেম্বর সিল্ক স্মিতার জন্মদিনে। একতা কাপুর প্রযোজিত মিলন লুথারিয়া পরিচালিত 'দ্য ডার্টি পিকচার' ছবিতে সিল্ক স্মিতার চরিত্রটি রূপায়ণ করেছেন বিদ্যা বালান। এরই মধ্যে ছবিটির প্রমো দেখানো শুরু হয়েছে বিভিন্ন টিভি চ্যানেলে।


এ ছবিতে বিদ্যা বালান নিজেকে সম্পূর্ণ ভিন্ন ইমেজে উদ্ভিন্ন যৌবনা আবেদনময়ী নারী রূপে রুপালি পর্দায় তুলে ধরেছেন। এর আগে তাঁকে তেমনভাবে আর কোনো ছবিতে দেখা যায়নি। দ্য ডার্টি পিকচার বিদ্যার অভিনয়জীবনে মস্তবড় চ্যালেঞ্জ হয়ে এসেছে। এদিকে ছবিটির নির্মাতাগোষ্ঠীর বিরুদ্ধে প্রয়াত অভিনেত্রী সিল্ক স্মিতার পরিবার মামলা করেছে। আদালত থেকে এর মধ্যে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে ছবির প্রযোজক ও পরিচালকের কাছে। মামলা করেছেন সিল্ক স্মিতার ভাই ডি নাগা ভারা প্রসাদ। তাঁদের দাবি, পরিবারের কোনো অনুমতি ছাড়াই সিল্ক স্মিতার জীবন নিয়ে 'দ্য ডার্টি পিকচার' ছবিটি তৈরি হয়েছে। ছবিটিতে সিল্ক স্মিতাকে যেভাবে পর্দায় উপস্থাপন করা হয়েছে, তা কোনোভাবেই মেনে নিতে পারছেন না তাঁরা। তাঁদের বক্তব্য হলো_ছবিটির টিভি প্রমো, স্টিল, পোস্টার ইত্যাদি দেখে ধারণা হয়েছে সিল্ক স্মিতাকে যৌন উদ্দীপক আবেদনময়ী নারীরূপে তুলে ধরা হয়েছে এ ছবিতে; যা তাঁদের মর্মাহত করেছে। সিল্ক স্মিতার ভাই ডি নাগা ভারা প্রসাদ ক্ষোভের সঙ্গে বলেছেন, 'ছবিটি নির্মাণের আগে নির্মাতা গোষ্ঠী আমাদের সঙ্গে কোনো যোগাযোগ করেনি।' এ জন্য তাঁরা লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন 'দ্য ডার্টি পিকচার' ছবির নির্মাতা গোষ্ঠীকে। এখনো সেই লিগ্যাল নোটিশের জবাব পাননি তাঁরা। এ কারণে বর্তমানে দ্বিতীয় নোটিশ পাঠানোর প্রক্রিয়া করছেন।
সিল্ক স্মিতার আসল নাম বিজয়লক্ষ্মী। অন্ধ্র প্রদেশের প্রত্যন্ত গ্রামে তাঁর জন্ম। তাঁর একমাত্র ভাই 'দ্য ডার্টি পিকচার' ছবিতে প্রয়াত বোনকে খারাপভাবে উপস্থাপনের অভিযোগ এনে আরো বলেন, 'আমরা আগে পুরো ছবিটি দেখতে চাই। আপত্তিকর তেমন কিছু থাকলে ছবি থেকে তা বাদ দিতে হবে। এ ব্যাপারে আমরা কোনো রকম আপস করব না। হয়তো অনেকে ধারণা করতে পারেন, অর্থের জন্য আমরা এমন করছি। সবাইকে সুস্পষ্টভাবে বলে দিতে চাই, আমরা এ ছবির নির্মাতাগোষ্ঠীর কাছে কিছু চাই না, টাকা-পয়সার জন্য এসব করছি না। আমাদের দাবি একটাই_সিল্ক স্মিতাকে নিয়ে রুপালি পর্দায় এমন কিছু করা না হোক, যা দেখে আমাদের পরিবার কষ্ট পায়। সিল্ক স্মিতার জন্মদিনে দ্য ডার্টি পিকচার ছবির মুক্তি প্রতিরোধে আমরা সব ধরনের আইনগত ব্যবস্থা গ্রহণ করবই।'
সিল্ক স্মিতার পরিবার থেকে এ ধরনের দাবি উঠতে পারে প্রযোজক একতা কাপুর আগে থেকে কিছুটা আঁচ করেছিলেন। সিল্ক স্মিতার পরিবারকে ম্যানেজ করার জন্য নানা কৌশল অবলম্বন করছেন কুশলী এই প্রযোজক। তবে আপাতত আইনজীবীদের পরামর্শে দ্য ডার্টি পিকচার নিয়ে সিল্ক স্মিতার পরিবার থেকে আসা অভিযোগের জবাব না দিয়ে চুপচাপ থাকার কৌশল অবলম্বন করছেন তাঁরা। দেখা যাক, শেষ পর্যন্ত দ্য ডার্টি পিকচার ছবির ভাগ্যে কী রয়েছে।

No comments

Powered by Blogger.