ভুয়া সাংবাদিক ও সংবাদের বিরুদ্ধে অভিযানে বেইজিং

ভুয়া সাংবাদিক ও সংবাদ এবং অবৈধ সংবাদমাধ্যমের বিরুদ্ধে গতকাল সোমবার থেকে অভিযান শুরু করেছে চীন। ভুয়া সাংবাদিকতার দৌরাত্ম্য বন্ধ করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গণমাধ্যমের ওপর কঠোর নিয়ন্ত্রণ আনার জন্য বেইজিং এমন পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।চীনের মুদ্রণ ও প্রকাশনা দপ্তর এক বিবৃতিতে জানায়, 'ভুয়া সংবাদপত্র, সাময়িকপত্র, সংবাদমাধ্যম, সাংবাদিক ও সংবাদ' এ দেশে ভরে গেছে।


এগুলো মুদ্রণ ও প্রকাশনা নীতি এবং সামাজিক ঐক্য ও স্থিতিশীলতাকে প্রভাবিত করছে। এসব দিক বিবেচনা করেই এ অভিযান শুরু করা হয়েছে। চলতি বছরের শেষ পর্যন্ত অভিযান চলবে বলে দপ্তর জানায়।
বিবৃতিতে বলা হয়, ভিত্তিহীন সংবাদ ও ভুয়া সাংবাদিকদের ধরার লক্ষ্যেই এ অভিযান। সংবাদপত্র ছাড়া অনলাইনে কর্মরত সাংবাদিকদের ক্ষেত্রেও এ ধরনের অসঙ্গতি দেখা যায়। তাঁরা সাংবাদিকতার নীতিমালা না মেনেই কাজ করছেন। সংবাদের সূত্র ও বিষয়বস্তুর ওপর নিয়ন্ত্রণ আরো কঠোর করতে সংবাদ সংস্থাকে নির্দেশ দিয়েছে মুদ্রণ ও প্রকাশনা দপ্তর।
চীনে বর্তমানে ৫০ লাখেরও বেশি লোক ইন্টারনেট ব্যবহার করে। গণমাধ্যম ও ইন্টারনেটের ওপর চীন সরকারের কঠোর নিয়ন্ত্রণ থাকায় বিভিন্ন সামাজিক নেটওয়ার্কিং সাইট সেখানে জনপ্রিয় হয়ে উঠেছে। এতে শঙ্কিত বেইজিং। কর্তৃপক্ষের অভিযোগ, ওয়েবসাইটের মাধ্যমে গুজব ছড়িয়ে পড়ে। এ কারণেই তথ্যের অবাধ প্রবাহ বন্ধ করা এবং গণমাধ্যমের রাশ টেনে ধরতেই বেইজিং এই পদক্ষেপ নিয়েছে।
পুলিশ কর্মকর্তারা একটি শিশুকে হত্যা করেছে_গত সেপ্টেম্বরে অনলাইনে ছড়িয়ে পড়া এ খবরকে কেন্দ্র করে চীনের দক্ষিণাঞ্চলে পুলিশ ও স্থানীয় লোকজনের মধ্যে সংঘর্ষ হয়। এতে বেশ কিছু লোক আহত হয়। পরে জানা যায় এটি ছিল গুজব। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.