অক্টোবরে রফতানি আয় বেড়েছে

ফতানিকারক ব্যবসায়ীদের শঙ্কা সত্ত্বেও গত অক্টোবরে দেশে রফতানি আয় বেড়েছে। রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১৯৫ কোটি ৪৭ লাখ ৮০ হাজার ডলার, যা লক্ষ্যমাত্রা থেকে ৪ শতাংশ বেশি। এ মাসের প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ১৫ শতাংশেরও বেশি। তবে চলতি অর্থবছরের গত চার মাসের রফতানি আয়ে ২১ শতাংশ প্রবৃদ্ধি হলেও এ সময়ে রফতানি লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।


রফতানি উন্নয়ন ব্যুরোর সর্বশেষ মাসিক রফতানি প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। ইপিবির পরিসংখ্যান অনুসারে চলতি অর্থবছরের প্রথম চার মাসে পণ্য রফতানি বাবদ আয় হয়েছে ৮১১ কোটি ৮৫ লাখ ডলার। ২০১০-১১ অর্থবছরের একই সময়ে পণ্য রফতানি থেকে আয় হয়েছিল ৬৭২ কোটি ১৪ লাখ ডলার।
আলোচ্য সময়ে নিট পোশাকের রফতানি দাঁড়িয়েছে ৩৩৭ কোটি ৭৬ লাখ ডলার, যা আগের বছরের একই সময়ের রফতানি ২৮৮ কোটি ৮০ লাখ ডলারের চেয়ে ১৬ দশমিক ৮৮ শতাংশ বেশি। অন্যদিকে ওভেন পোশাকের রফতানি দাঁড়িয়েছে ২৯৩ কোটি ৯৩ লাখ ডলার, যা আগের বছরের একই সময়ের রফতানি ২৩৪ কোটি ৯৫ লাখ ডলারের চেয়ে ২৫ দশমিক ১০ শতাংশ বেশি।
উলি্লখিত সময়ে প্রধান প্রধান রফতানি খাতের মধ্যে নিট পোশাকের রফতানি লক্ষ্যমাত্রার চেয়ে ৩১ দশমিক ২৬ শতাংশ এবং ওভেন পোশাকের রফতানি লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ দশমিক ৭৫ শতাংশ বেশি। এ সময় হোম টেক্সটাইল রফতানি থেকে আয় হয়েছে প্রায় ২৫ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৪১ দশমিক ৭২ শতাংশ বেশি। হিমায়িত খাদ্য রফতানি থেকে আয় হয়েছে ২৫ কোটি ৩২ লাখ ডলার, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২১ দশমিক ৪৯ শতাংশ বেশি।
চিংড়ি রফতানি থেকে আয় দাঁড়িয়েছে প্রায় ২০ কোটি ডলার, যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৭৩ শতাংশ বেশি। চামড়া ও চামড়াজাত পণ্যের রফতানি বেড়েছে ২৭ দশমিক ৮৬ শতাংশ ও ৩৮ দশমিক ৩২ শতাংশ। এই চার মাসে চামড়া রফতানি থেকে আয় হয়েছে ১১ কোটি ডলার। আর চামড়াজাত পণ্যের রফতানি থেকে আয় হয়েছে দুই কোটি সাড়ে ৪১ লাখ ডলার। তবে জাহাজ রফতানি আয়ে এ সময় রেকর্ড ৯ হাজার শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। রফতানি লক্ষ্য থেকে প্রকৃত রফতানি কমেছে ৭১ শতাংশেরও বেশি। পাট ও পাটজাত পণ্যের সামগ্রিক রফতানি চলতি অর্থবছরের প্রথম চার মাসে আগের অর্থবছরের প্রথম চার মাসের তুলনায় মাত্র ২ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে। এই খাতের সামগ্রিক রফতানি আয় দাঁড়িয়েছে ৩৩ কোটি ৭৯ লাখ ডলার। তবে রফতানি লক্ষ্য অর্জন করতে পারেনি এ খাত।
আলোচ্য সময়ে রফতানি লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ উল্লেখযোগ্য খাতের মধ্যে রয়েছে চা, রাবার, চুনাপাথর, তুলা ও তুলার তৈরি সুতা, সবজি ইত্যাদি।

No comments

Powered by Blogger.