কবিরপুর ফিল্ম সিটি নিয়ে নতুন উদ্যোগ by সুদীপ কুমার দীপ

৯৮১ সালে সরকারিভাবে বাংলাদেশ ফিল্ম সিটি তৈরির লক্ষ্যে কবিরপুরে ১০৫ একর জায়গা ক্রয় করা হয়েছিল। কিন্তু এরপর কেটে গেছে ৩০টি বছর। এত দিনে শুধু সীমানা নির্ধারণ ছাড়া ওই জায়গায় আর কোনো সংস্কারের চিহ্নই চোখে পড়েনি। ফলে ঘুরেফিরে প্রতিটি ছবিই এফডিসির গৎবাঁধা সেই একই লোকেশনে চিত্রায়ণ করতে হচ্ছে। মাঝখান থেকে লোকেশন ভিন্নতার অভাব ও গতানুগতিক সেটের কারণে দিন দিন চলচ্চিত্র থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে দর্শক।


তবে বিষয়টি এত দিনে উপলব্ধি করতে পারলেন মন্ত্রণালয়-সংশ্লিষ্ট ব্যক্তিরা। এবার জোরেশোরেই একটি উদ্যোগ নিয়েছেন তাঁরা। তথ্য মন্ত্রণালয়ের সচিব হেদায়েতুল ইসলাম বলেন, 'আমরা সম্প্রতি ফিল্ম সিটি নিয়ে কয়েকটি বৈঠক করেছি। একজন সিনিয়র আর্কিটেকচারকে ইতিমধ্যে একটি আন্তর্জাতিক মানের ফিল্ম সিটির মডেল তৈরি করার প্রস্তাব দিয়েছি। এ সপ্তাহের ভেতর তিনি মডেলটি আমাদের কাছে উপস্থাপন করবেন। এরপর সেটি নিয়ে মন্ত্রণালয়-সংশ্লিষ্ট ব্যক্তিদের মধ্যে আলোচনার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আগামী বছরই এর বাস্তবায়ন শুরু হবে বলে আশা করছি।' এদিকে এফডিসির ব্যবস্থাপনা পরিচালক ম. হামিদও বিষয়টি সম্পর্কে অবগত হয়েছেন।
তিনি বলেন, 'মন্ত্রণালয় কবিরপুরের ফিল্ম সিটি নিয়ে এখন বেশ আন্তরিক। আজ (গতকাল) দুপুর ২টায় সচিবের সঙ্গে আমার একটি বৈঠক হবে। সেখানে ফিল্ম সিটি নিয়েই আলোচনা করা হবে। হয়তো প্রজেক্টটি প্রাইভেট-পাবলিক পার্টনারশিপেই বাস্তবায়িত হতে পারে। সত্যি বলতে, আমিও ব্যক্তিগতভাবে চাই যত দ্রুত সম্ভব ফিল্ম সিটিটি চালু হোক।'

No comments

Powered by Blogger.