ইরানের বিরুদ্ধে বিশ্ব ঐক্যবদ্ধ :ওবামা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন ইরানকে পরমাণু অস্ত্র তৈরির কর্মসূচি থেকে বিরত রাখতে বিশ্ব একতাবদ্ধ রয়েছে। এপেক সম্মেলনের পর আয়োজিত এক সংবাদ সম্মেলনে রোববার হনলুলুতে তিনি এ কথা বলেন। এদিকে ইসরায়েল বলেছে ইরান পরমাণু অস্ত্র তৈরির দ্বারপ্রান্তে রয়েছে। এ বিষয়ে দেশটির অগ্রগতির মাত্রা ধারণার চেয়ে বেশি। অন্যদিকে, ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখতে সামরিক হামলা চালানোর বিষয়টি উড়িয়ে দিচ্ছে না ব্রিটেন। খবর এএফপি ও জিনিউজ অনলাইনের।


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে বিশ্ব ঐক্যবদ্ধ রয়েছে। ইরানকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা করবে। দেশ দুটি তেহরানের বিরুদ্ধে নতুন করে অবরোধ আরোপের বিরোধিতা করছে।
অ্যাপেক শীর্ষ সম্মেলনের পর সংবাদ সম্মেলনে ওবামা বলেন, বর্তমানে যে পরিস্থিতি বিরাজ করছে তাতে বিশ্ব ঐক্যবদ্ধ এবং ইরান আন্তর্জাতিক মহল থেকে একঘরে হয়ে পড়েছে। তিনি আরও বলেন, মার্কিন প্রশাসন আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইরানের ব্যাপারে চীন ও রাশিয়ার সঙ্গে আলোচনা করবে।
এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচির পুরোটা আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) প্রতিবেদনে উঠে আসেনি। ইরান বোমা তৈরির ক্ষেত্রে ধারণার চেয়েও অনেক বেশি কাছাকাছি রয়েছে। মন্ত্রিপরিষদে আইএইএর প্রতিবেদন পর্যালোচনাকালে তিনি এ মন্তব্য করেন। নেতানিয়াহু বলেন, প্রমাণ করা যাবে এমন বিষয়ই শুধু আইএইএর প্রতিবেদনে আছে। তবে আমাদের কাছে এর চেয়েও অনেক বেশি তথ্য রয়েছে। অতিরিক্ত তথ্যগুলো কী তা তিনি প্রকাশ করেননি।
অন্যদিকে পরমাণু কর্মসূচি থেকে ইরানকে বিরত রাখতে সামরিক হামলার বিষয়টি উড়িয়ে দিচ্ছে না ব্রিটেন। গতকাল সোমবার ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগ বলেন, সামরিক হামলার বিষয়টি আমরা এ মুহূর্তে ভাবছি না। তবে একই সঙ্গে ভবিষ্যতের জন্য সব পথ উন্মুক্ত রাখার কথা বলছি আমরা। ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারির বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের বৈঠক যোগ দিতে গতকাল ব্রাসেলসে পেঁৗছান হগ।
পানিতে চুবিয়ে জিজ্ঞাসাবাদের কৌশল ভুল : ওবামা
রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীরা ক্ষমতায় গেলে আবারও পানিতে চুবিয়ে জিজ্ঞাসাবাদের (ওয়াটারবোর্ডিং) প্রথা চালুর কথা বলেছেন। তাদের এ সিদ্ধান্তকে ভুল বলে আখ্যায়িত করেছেন বারাক ওবামা। এ পদ্ধতিকে তিনি নির্যাতন হিসেবে আখ্যা দেন। সাবেক প্রেসিডেন্ট রিপাবলিকান দলীয় জর্জ বুশ এ পদ্ধতির অনুমতি দিয়েছিলেন।

No comments

Powered by Blogger.