সমর্থন বাড়ছে ইসরায়েলঘেঁষা রমনির

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী মনোনীত হওয়ার ব্যাপারে মিট রমনির সমর্থন ক্রমে বাড়ছে। সাম্প্রতিক এক জরিপে বার্তা সংস্থা রয়টার্স ও ফরাসি গবেষণা প্রতিষ্ঠান ইপসোস এই তথ্য জানিয়েছে। রিপাবলিকান নির্বাচকমণ্ডলীর অর্ধেকই রমনিকে প্রার্থী হিসেবে চাইতে পারে বলে জানায় তারা।২০১২ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা।


ইতিমধ্যেই ২৮ শতাংশ রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মিট রমনিকে সমর্থন জানিয়েছে। রমনি ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের গভর্নর ছিলেন। তিনি আন্তর্জাতিক কনসালটিং ফার্ম বেইন অ্যান্ড কম্পানির প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ২০০৮ সালের প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়েও তিনি অংশ নিয়েছিলেন।
গত ১০ ও ১১ নভেম্বর পরিচালিত এক জরিপে রমনি তাঁর নিকট-প্রতিদ্বন্দ্বী হারম্যান কেইনের তুলনায় শতকরা ৮ পয়েন্টে এগিয়ে আছেন। এর আগে গত ৭-৮ নভেম্বর পরিচালিত জরিপে রমনি শতকরা ৫ পয়েন্ট সমর্থন পেয়েছিলেন। ধারণা করা হচ্ছে, সমর্থনের ধারা অব্যাহত থাকলে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রমনিই হবেন বর্তমান ডেমোক্রেট প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিদ্বন্দ্বী।
জরিপ অনুযায়ী, রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থিতার মনোনয়ন দৌড়ে দ্বিতীয় অবস্থানে আছেন সাবেক বিজনেস এঙ্িিকউটিভ হেরমান কেইন এবং তৃতীয় অবস্থানে আছেন নিউ গিংরিচ। ১৯৯৫ সাল থেকে ১৯৯৯ সাল পর্যন্ত গিংরিচ মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ছিলেন।
ইসরায়েলকে সাহায্য বাড়াবেন রমনি
প্রেসিডেন্ট নির্বাচিত হলে ইসরায়েলকে সামরিক সাহায্য বাড়ানোর ঘোষণা দিয়েছেন রমনি। রিপাবলিকান প্রার্থিতা পাওয়ার প্রচারণায় গত রবিবার তাঁর পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। রমনির মুখপাত্র অ্যান্ড্রিয়া সাউল জানান, যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে ইসরায়েলকে সামরিক সাহায্য বাড়াতে চান তিনি। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.