চট্টগ্রাম বন্দরে অটোমেশন বাস্তবায়ন-'সময় পেছানোর কৌশল' বিজিএমইএর by আসিফ সিদ্দিকী,

ট্টগ্রাম বন্দরের অটোমেশন বাস্তবায়নে বারবার 'সময় পেছানোর কৌশল' নিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। তাদের মতে, এভাবে সময় পিছিয়ে যত দিন সুবিধা আদায় করা যায় ততই লাভ। বিজিএমইএ আবেদনের পরিপ্রেক্ষিতে এ পর্যন্ত তিনবার অটোমেশন বা সিটিএমএস চালুর সময় পেছানো হয়েছিল। শেষ পর্যন্ত তাদের বাদ দিয়েই গত ১০ অক্টোবর বহুল আলোচিত এই পদ্ধতি চালু হয়েছে।


এরই মধ্যে তাদের কাট অফ টাইম শিথিল সুবিধা ১২ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছিল। সময় শেষ হওয়ায় গতকাল চতুর্থ দফা সময় বৃদ্ধির আবেদন করায় সিটিএমএস বাস্তবায়নে তাদের আন্তরিকতা নিয়ে প্রশ্ন উঠছে।
সময় পেছানোর আবেদন পাওয়ার কথা স্বীকার করে বন্দর কর্তৃপক্ষের টার্মিনাল ম্যানেজার এনামুল করিম কালের কণ্ঠকে বলেন, 'বর্তমানে চেয়ারম্যান দেশের বাইরে আছেন। তিনি আসলে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।'
বিজিএমইএ নেতারা অটোমেশনে অন্তর্ভুক্তির ক্ষেত্রে প্রধান বাধা হিসেবে 'জাহাজের কাট অফ টাইম'কে উল্লেখ করেছেন। অথচ কাট অফ টাইম নিয়ে এখনো তাঁরা বিশেষ সুবিধা ভোগ করে আসছেন। অটোমেশনে অন্তর্ভুক্ত হলে এই সুবিধা তাঁরা পাবেন না_এ জন্য বারবার সময় পেছানোর আবেদন করছেন।
এ প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন কালের কণ্ঠকে বলেন, 'কাট অফ টাইম শিথিলকরণের বিদ্যমান সুবিধা বাতিল করা হলে ২৫ থেকে ৩০ শতাংশ রপ্তানি চালান নির্দিষ্ট সময়ের মধ্যে জাহাজীকরণ করা সম্ভব হবে না। এগুলো এয়ারশিপমেন্ট বা বিমানে পাঠাতে হলে প্রচুর আর্থিক ক্ষতির মুখে পড়তে হবে গার্মেন্ট মালিকদের। এ জন্য এই সময় বৃদ্ধির আবেদন।' সিটিএমএস বাস্তবায়নের আন্তরিকতা কমতি নেই উল্লেখ করে বিজিএমইএ নেতা মহিউদ্দিন বলেন, কাট অফ টাইমের মধ্যে জাহাজীকরণে ব্যর্থ পণ্য রপ্তানির ক্ষেত্রে সিটিএমএস পদ্ধতিতে বিকল্প ব্যবস্থা রাখার দাবি জানানো হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট বন্দর কর্মকর্তারা বলছেন, বিদ্যমান নিয়মে বিকল্প ব্যবস্থা বা সিটিএমএসএ নতুন কোনো সফটওয়্যার সংযোজনের সুযোগ নেই। বর্তমানে শুধু আমদানি পণ্য দিয়েই ১০ অক্টোবর থেকে সিটিএমএস চালু হয়েছে। রপ্তানি পণ্য এখনো আগের মতো ম্যানুয়াল পদ্ধতিতে জাহাজে তোলা হচ্ছে। বিদ্যমান নিয়মে জাহাজ বন্দরের জেটিতে ভেড়ার পর কোনো কনটেইনার রপ্তানির জন্য জাহাজে তোলার সুযোগ নেই। কিন্তু বিজিএমইএ বিশেষ বিবেচনায় জাহাজ বার্থিং বা ভেড়ার ২৪ ঘণ্টা পরও কনটেইনার জাহাজে তোলার সুবিধা ভোগ করে আসছে।
সিটিএমএস চালু হলে জাহাজ ভেড়ার ২৪ ঘণ্টা আগে কনটেইনার বন্দরের ইয়ার্ডে এবং আরো ৪৮ ঘণ্টা আগে প্রাইভেট আইসিডিতে পণ্য পেঁৗছতে হবে। অর্থাৎ জাহাজ বার্থিংয়ের ৭২ ঘণ্টা আগে মালামাল প্রাইভেট আইসিডিতে পেঁৗছতে হবে; যা বর্তমান বিভিন্ন অবকাঠামোগত সমস্যার কারণে অনেক প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব হবে না বলে বিজিএমইএ প্রথম সহসভাপতি নাসির উদ্দিন চৌধুরী জানান। সিটিএমএসের সঙ্গে সম্পৃক্ত একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করে কালের কণ্ঠকে বলেছেন, 'অবকাঠামোগত সুবিধার যেসব সমস্যার কথা বলা হচ্ছে, তা আগামী পাঁচ বছরেও সমাধান হবে না। কিন্তু সেগুলোর দোহাই দিয়ে বারবার সময় পেছানোর আবেদন জানিয়ে পূর্ণাঙ্গ সিটিএমএস চালুর উদ্যোগকে বাধাগ্রস্ত করা হচ্ছে।'
 

No comments

Powered by Blogger.