লংমার্চের ডায়েরি-'রক্ত দেব জীবন দেব দেশের সম্পদ দেব না'

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির নেতৃত্বে ২৮ থেকে ৩১ অক্টোবর ঢাকা থেকে সুনামগঞ্জের বাদশাগঞ্জ পর্যন্ত লংমার্চ অনুষ্ঠিত হয়। জাতীয় কমিটির অন্যতম দাবিগুলো ছিল বাপেঙ্ কর্তৃক সম্প্রতি আবিষ্কৃত সুনামগঞ্জ ও নেত্রকোনায় অবস্থিত সুনেত্র গ্যাসক্ষেত্র এবং সিলেটের রশিদপুর গ্যাসক্ষেত্র থেকে জাতীয় সংস্থার মাধ্যমে অবিলম্বে গ্যাস উত্তোলন করতে হবে।


স্থলভাগের অবশিষ্ট গ্যাসক্ষেত্রগুলো বিদেশি কম্পানির হাতে তুলে দেওয়ার জন্য আরেকটি ভয়ংকর জাল 'পিএসসি ২০১১' প্রক্রিয়া বন্ধ করো। অবশ্যই আর কোনো পিএসসি নয়। রপ্তানিমুখী পিএসসি ২০০৮ ও কনোকো-ফিলিপসের সঙ্গে চুক্তি বাতিল করো। এ ছাড়া গ্যাস ও বিদ্যুৎ সংকট সমাধানে 'খনিজ সম্পদ রপ্তানি নিষিদ্ধ আইন' পাসসহ জাতীয় কমিটির সাত দফা দাবির সমর্থনে লংমার্চ শুরু করে। লংমার্চের শুরু থেকে শেষ পর্যন্ত এ কাফেলায় ছিলেন আরিফুজ্জামান তুহিন। লংমার্চের চার দিন তিনি খুব কাছ থেকে প্রত্যক্ষ করেছেন আন্দোলনকর্মী, সমাবেশ সর্বোপরি সাধারণ মানুষ কিভাবে নিচ্ছে এই কর্মসূচি। লংমার্চ থেকে ফিরে এসে লিখেছেন আরিফুজ্জামান তুহিন। দুই পর্বের ধারাবাহিকের আজ ছাপা হলো প্রথম পর্ব

২৮ অক্টোবর, সকাল সাড়ে ৯টা
জাতীয় প্রেসক্লাব
বাসা থেকে বের হয়েছি মেজ ভাইয়ের সঙ্গে। তিনি কিছু দিনের জন্য বিদেশে যাচ্ছেন। বিমানবন্দরে যাবেন। আমাকে প্রেসক্লাবে নামিয়ে দেবেন। আমি চুপচাপ বসে আছি। আমার করপোরেট মেজ ভাই, যাঁকে আমরা মেজদা বলে ডাকি, তিনি বলেন, 'বামপন্থীদের এই সব হাঁটাহাঁটিতে (লংমার্চকে বুঝিয়েছেন) কি কিছু হয়?' আমি বললাম, হয়। না হলে বিবিয়ানার গ্যাস ভারতে রপ্তানি হয়ে যেত। না হলে ফুলবাড়ীতে এশিয়ান এনার্জি উন্মুক্ত কয়লাখনি করে ৯৪ শতাংশ কয়লা নিয়ে যেতে পারত। এবার মনে হয় তিনি স্মৃতির গভীরে ডুবে গেলেন। হয়তো তাঁর মনে পড়ে গেল, একদিন তিনিও রাত জেগে শ্রেণীহীন সমাজের জন্য পোস্টার-ব্যানার-ফেস্টুন লিখতেন। এরপর স্মৃতি গহ্বর থেকে বেরিয়ে তিনি বলেন, 'কিন্তু ঈদের আগে লংমার্চটি না করলেও পারত। এরপর আবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। সব মিলিয়ে লংমার্চ কিন্তু মিডিয়া কাভারেজ তেমন পাবে না।' মেজদার এ কথার সঙ্গে আমি দ্বিমত পোষণ করলাম না। প্রেসক্লাবে নামার আগে মেজদা আমাকে বলেন, 'তুইও লংমার্চে যাচ্ছিস, নাকি সংবাদ সংগ্রহ করতে?' আমি মেজদাকে ঘাঁটালাম না। আমার বয়স বেড়েছে। সবার সঙ্গে বাহাসে যেতে ইচ্ছে করে না। আমার পিঠের ল্যাপটপের ভারী ব্যাগ দেখিয়ে একটু হাসলাম। তাতে তিনি কী বুঝলেন জানি না। তবে আশ্বস্ত হলেন। সেই আশ্বস্ত হওয়ার মধ্যে হয়তো রয়েছে, 'ভাই, তুমি কবিতা লেখো, উদাস হয়ে মধ্যরাতে ফেরো, খবরদার বিপ্লবের পথে পা মাড়িও না।'
মেজদার গাড়ি আমাকে প্রেসক্লাবের সামনে নামিয়ে দিয়ে চলে গেল। ততক্ষণে অনেক চেনা মানুষ এসে গেছে। জাতীয় কমিটির নেতারা এসেছেন, এসেছেন বিভিন্ন গণসংগঠনের নেতা-কর্মীরা। আনু স্যার (অধ্যাপক আনু মুহাম্মদ) গভীর আগ্রহ নিয়ে চায়ে চুমুক দিচ্ছেন। আমার দিকে তাকিয়ে হাসলেন। বললেন, 'লংমার্চে যাচ্ছ নাকি?' আমি বললাম, জি স্যার। 'কয় দিন থাকবে?' চার দিনই। আমার উত্তর পেয়ে স্যার মনে হয় আনন্দিত হলেন। হাই স্কুল ছাড়ার পর আমার আর কোনো স্যার নেই। আমার কোনো শিক্ষক নেই। খুব কম মানুষকে আমি স্যার ডাকি। যারা আমার মুখ থেকে স্যার শব্দ শুনতে চায়, তাদের সঙ্গে বাক্য বিনিময়ের সময় সতর্ক থাকি। উত্তম বাক্যে এটা ওটা বলি। কোনো সম্বোধন ছাড়াই তাদের সঙ্গে আলাপ শেষ হয়। অধ্যাপক আনু মুহাম্মদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান। একই সঙ্গে তিনি তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব। আমি পড়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তবু তাঁকে আমি স্যার ডাকি। এই সম্বোধনের মধ্যে ঔপনিবেশিক আধিপত্যের কোনো স্থান নেই। বাস্তবেই তিনি আমার শিক্ষক, আমাদের সময়ের অনেকের শিক্ষক।
বিভিন্ন সংগঠন মিছিল নিয়ে আসছে। অনেকেই চেনা মুখ। কিন্তু আমার চোখ ভিন্ন কিছু খুঁজে ফিরছে। যাদের কোনো পার্টি নেই। যাদের কোনো ফ্ল্যাগ নেই। আমি জানি, তাদের অনেকে এই লংমার্চে যাবে। তাদের সঙ্গে আমার দেখা হবে।

দীর্ঘ হণ্টনের যাত্রা শুরু
প্রেসক্লাব থেকে যাত্রা শুরু হলো। ২১০ কিলোমিটার দূরের পথ। পুরোটাই অবশ্য হাঁটতে হবে না। লোকালয়ে হেঁটে যাওয়া হবে। আর প্রান্তরগুলোতে বাসে করে যাওয়া হবে। আপাতত হাঁটার যাত্রা শেষ হবে মহাখালী বাসস্ট্যান্ডে গিয়ে। তবে হাঁটার পথ খুব সরল নয়। কেউ একজন বলে, প্রেসক্লাব থেকে পল্টন হয়ে শান্তিবাগ-মৌচাক দিয়ে মহাখালীর দূরত্ব সাত কিলোমিটারের কম নয়। শুনে আমার অবস্থা কাহিল। অনেক দিন এত পথ হাঁটি না। এক কালে হাঁটার অভ্যাস ছিল আমার। আসলে আমার না বলে আমাদের বলা উচিত। সেকাল কবেই বিশ্ববিদ্যালয় ফেলে এসেছি। সারা রাত হাঁটতাম আর বিপ্লবের স্বপ্ন দেখতাম। সে জীবন থেকে এখন আমি অনেক দূরে। এখন আমি নিয়ম করে অফিসে যাই। খালেদা-হাসিনার মন কষাকষি, তেল, গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ছে, সাধারণ মানুষের নাভিশ্বাস উঠছে। এসব নিয়ে সংবাদ লিখতে লিখতে আমি ক্লান্ত। এ জীবনে সাত কিলোমিটার অনেক দীর্ঘ।
কিন্তু হাঁটা শুরু করার পর আর দূরত্বের কথা মনে রইল না। ঢেউয়ের মতো মিছিল। দূর থেকে দেখলে মনে হবে লাল মেঘ ধেয়ে আসছে। অমল ধবল এ প্রান্তরে বুঝি এখনই নামবে বৃষ্টি। মিছিলের মধ্য থেকে সোহেল ভাই এগিয়ে এলেন। আমাকে ধরে নিয়ে গেলেন রাস্তার ওপারে। তারপর বললেন, 'রাস্তার এ পাশে যারা আছে তারা কি মিছিলের কোনো কথা শুনতে পাচ্ছে?' আমি কান পাতলাম। আসলেই গমগম আওয়াজ ছাড়া আর কিছুই শোনা যায় না। তিনি বললেন, 'এ পাশে কেউ লিফলেটও দিচ্ছে না।' এবার তিনি নিজেই কিছু লিফলেট বিলি শুরু করলেন।
সোহেল ভাইকে বলতে গেলাম না, ভাই, এ জীবন আমরা ফেলে এসেছি। আমরা এখন সবাই করপোরেট বেহুদা বুদ্ধিজীবী। সোহেল ভাই বাংলাদেশ ছাত্র ইউনিয়ন করতেন। আমি কখনো ছাত্র ইউনিয়ন করিনি। কিন্তু ছাত্র ইউনিয়নের অনেকের সঙ্গেই আমার ভালো সম্পর্ক ছিল। সোহেল ভাই তাদের একজন।

বঙ্গতাজ অডিটরিয়াম, গাজীপুর
রাত ১০টা
আজ বেশ কয়েকটি জায়গায় অনির্ধারিত পথসভা করেছে জাতীয় কমিটির। স্থানীয় মানুষের লংমার্চ নিয়ে ব্যাপক আগ্রহের কারণেই কমিটি এ সিদ্ধান্ত নেয়। গাজীপুরের জয়দেবপুর চৌরাস্তায় মানুষ লংমার্চকে ঘিরে ধরেছে। জাতীয় নেতারা বক্তব্য দিচ্ছেন আর পেছনে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে স্বাধীনতা সংগ্রামের প্রথম প্রতিরোধের সাহসী শহীদদের স্মরণে নির্মিত ভাস্কর্য জাগ্রত চৌরঙ্গী।
এর আগে টঙ্গী বাসস্টেশনে পথসভা করেছে জাতীয় কমিটি। দুপুরের খাবারের আয়োজন হয়েছে স্থানীয় একটি নির্মাণাধীন বিল্ডিংয়ে। খাবার বলতে খিচুড়ি। আমার মতো দলহীন মানুষের একজন আনহা। ও আমাকে বলল, 'লংমার্চ মানেই খিচুড়ির ধুম। বাকি দিনগুলো খিচুড়ি খাওয়ার প্রস্তুতি নিন।'
আমি নিচে এসে দাঁড়িয়েছে। খাবারের জন্য নারী-পুরুষ একসঙ্গে লম্বা লাইন দিয়েছে। কারো মুখেই কোনো বিরক্তির ছাপ নেই।
আমি নিচে এসে দাঁড়ালাম। আমাকে দেখে এক নির্মাণশ্রমিক একটি চেয়ার এনে দিল। সম্ভবত পোশাকের কারণে নিজেকে তাদের থেকে আলাদা করে ফেললাম।
ওখানে পরিচয় হলো আমজাদ নামের এক শ্রমিকের সঙ্গে। যশোর থেকে এসেছে সে। আমজাদ কোনোভাবেই মেনে নিতে পারছে না, এখানে যারা এসেছে তারা নিজের খরচে এসেছে। যখন তাকে বললাম, আমি সাংবাদিক। আমাকেও পয়সা দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়েছে। কাগজপত্র দেখানোর পর তার মনে হয় বিশ্বাস হলো।
সে খুবই আফসোসের সঙ্গে বলল, 'কমিউনিস্টরা আর আগের মতো নেই।' আমি বললাম, আগে কেমন ছিল? আমজাদ বলল, 'আমাগের এলাকায় কমিউনিস্টরা ছিল সোনার মানুষ। তারা গরিবের উফকার করত।' আমি ছোট্ট করে প্রশ্ন ছুড়ে দিলাম_আর এখন? এবার সে একটা দীর্ঘশ্বাস ছাড়ে। তারপর বলে, 'এখন তারা ভোট করে। এমপি-মিনিস্টার হয়।'
রাতে আমাদের থাকার জন্য ঠিক করা হয়েছে বঙ্গতাজ নামের অডিটরিয়ামের খালি মেঝেতে। আমার সঙ্গে কিছু আনিনি। এরই মধ্যে এদিকে একটু একটু শীত পড়ে গেছে। বিপ্লবী ছাত্র মৈত্রীর ছেলেরা আমাদের জন্য জায়গা রেখেছে। জায়গা বলতে অডিটরিয়ামের নিচ তলায় একটি বারান্দা দখল করা।
রাতেও সেই খিচুড়ি। রান্না যে এত খারাপ হতে পারে এই দ্বিতীয়বার বুঝলাম।
সংস্কৃতির নয়াসেতুর যিশু, তানজির, জনির পাশে বসলাম। জনি বুদ্ধিমানের কাজ করেছে। সঙ্গে করে নিয়ে এসেছে একটি চাদর। আমি তার গোছানো কাজে মুগ্ধ। সারা দিন হাঁটাহাঁটিতে সবাই ক্লান্ত হবে_এটাই আশা করেছিলাম। কিন্তু কর্মীদের মধ্যে সে ধরনের কিছু দেখলাম না।
বাংলাদেশের কমিউনিস্ট লীগ (সিএলবি) সমর্থিত বিপ্লবী মৈত্রীর ছেলেরা হৈ-হুল্লোড় করছে। দেখে খারাপ লাগল। কয়েক দিন আগেও সংগঠনটির মধ্যে বিভাজন ছিল না। জাতীয় গণফ্রন্ট ভেঙে বাংলাদেশের কমিউনিস্ট লীগ তৈরি হওয়ার পর তাদের প্রভাবাধীন ছাত্র সংগঠনও ভেঙে গেল। একপক্ষ গেল গণফ্রন্টের সঙ্গে, অন্যপক্ষ সিএলবির সঙ্গে। আমাদের দেশে যেসব কারণে প্রেম ভাঙে তার চেয়েও তুচ্ছ কারণে পার্টি ভাঙে।


২৯ অক্টোবর ময়মনসিংহ, ত্রিশাল
রক্তের ওপর দাঁড়িয়ে আছে যে রাষ্ট্র
বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার সংগ্রামের কথা বাদ দিলাম এ কারণে যে শাসকশ্রেণী কোনোভাবেই অস্বীকার করতে পারবে না, বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠায় রক্তের প্রয়োজন হয়নি। কিন্তু এর পর যে দেশ প্রতিষ্ঠিত হলো, সে দেশের প্রতিটি ইমারত তৈরি করেন যে শ্রমিক, তাঁরা কোনো দিন ওই ইমারতে থাকতে পারবেন না। দুর্দান্ত আরনি!
লংমার্চের কিশোর বিপ্লবীদের মুখে এসব শুনছিলাম। আমার মুখে কোনো কথা নেই। আমি সব কিছু প্রত্যক্ষ করতে চাই।
গতকাল রাতে ছিলাম গাজীপুর। আজ সকালে ময়মনসিংহের উদ্দেশে লংমার্চের যাত্রা শুরু হয়েছে সকাল ১০টায়। ময়নমনসিংহের ত্রিশালে একটি জনসভা হচ্ছে। ঢাকা থেকে নারী-পুরুষ এসেছে লাল পতাকা নিয়ে, স্থানীয় জনতা ভেঙে পড়েছে জনসভায়।
আমি জনসভার পেছনে বসে আছি একটি টেউটিনের গুদামঘরের সামনে। আমার সামনে দাঁড়িয়ে আছে চার বছরের কুলসুম। গায়ে কোনো বস্ত্র নেই। তার মুখে ভীষণ মায়া। ওর হাতে আমার কলম তুলে দিলাম। সে আমার ডায়েরিতে আঁকিবুকি করল। আমি সেই আঁকিবুকির কোনো অর্থ করতে পারলাম না। কুলসুম হেসে আমার দিকে কলম ফিরিয়ে দিল। আর তখনই পেছনে বাবা রে বলে চিৎকার। আমি পেছনে ফিরে দেখলাম একজন চলি্লশোর্ধ্ব শ্রমিক বাম হাত দিয়ে ডান হাত ঠেসে ধরেছে। সেখান থেকে রক্ত ঝরছে। সিমেন্টের মেঝেতে রক্তের স্রোত। তার ওপর কয়েকটি ডুমো নীল মাছি। রক্ত দেখলেই আমার মাথা ঘোরে। আমি দুর্বল মানুষ। এই শ্রমিকের হাত টিনে কেটে গেছে। অন্য এক শ্রমিক দৌড়ে গিয়ে ব্যান্ডেজ নিয়ে এল। মনে হয় অনেকখানি কেটেছে। একজন কেউ এসে রক্ত পরিষ্কার করার জন্য পানি ঢেলে দিল। এভাবেই বুঝি রক্তের দাগ মুছে যায়। যে টিনে এই শ্রমিকের রক্তের দাগ লেগে গেল, হয়তো ওই ধরনের টিনের ঘরে কোনো দিনই তার থাকা হবে না।
এ রকম কতশত রক্তের ওপর দাঁড়িয়ে আছে বাংলাদেশ। বাংলাদেশ তাদের কথা মনে রাখে না।

ময়মনসিংহ জিমনেশিয়াম
রাত সাড়ে ১০টা
ময়মনসিংহে থাকার ব্যবস্থা হয়েছে জিমনেশিয়ামে। সমাবেশ একদম শেষ হওয়ার আগেই আমি জিমনেশিয়ামে চলে যাই। গতকাল গোসল করা হয়নি। শরীরের মধ্যে কেমন যেন অস্বস্তি লাগছিল। জিমনেশিয়ামে তড়িঘড়ি করে ব্যাগটি রেখে একটি পুকুরে চলে এলাম। সাবান ও শ্যাম্পু দিয়ে গোসল সারলাম। ফিরে এসে এই প্রথম ভাত খেলাম। আহা! কত দিন পর ভাত!
আজ নেতারা অনেক ভালো বলেছেন। ময়মনসিংহের রেলওয়ের পাশে কৃষ্ণচূড়ার মাঠে সমাবেশের আয়োজন করা হয়েছে। বিশেষ করে প্রকৌশলী কল্লোল মোস্তফা খুঁটিনাটি বক্তব্য দিয়েছেন হিসাব-নিকাশ করে। গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বক্তব্য শুরু করেছিলেন বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থায় যে ধস নেমেছে তা দিয়ে। শুরুটা সাধারণ মানুষের কোনোভাবেই বোঝার কথা নয়। তবে শেষটা অনেক ভালো হয়েছে।
জাতীয় গণফ্রন্টের টিপু বিশ্বাসও আজ ভালো বক্তব্য দিয়েছেন। কৃষক-শ্রমিক জেগে না উঠলে এ দেশের সম্পদ যে রক্ষা করা সম্ভব নয় তা তিনি জোরের সঙ্গে বলছিলেন।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মনজুরুল আহসান খান বক্তব্য দিয়েছেন দেশের কমিউনিস্ট ঐক্য নিয়ে। তবে সব থেকে বিপ্লবী বক্তব্য দিয়েছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সংসদ সদস্য রাশেদ খান মেনন।
রাশেদ খান মেনন এ ধরনের বক্তব্য দেবেন, এটা কল্পনা করা যায়নি। কারণ, তিনি মহাজোটের সঙ্গে রয়েছেন। আওয়ামী লীগের নৌকা মার্কা নিয়ে নির্বাচনে জয়লাভ করেছেন। অথচ তিনি আওয়ামী লীগ সরকারকে বিশ্বাসঘাতক বললেন। আমি তো শুনে থ। এর কারণ অন্য জায়গায়। যখন সমাবেশ শেষ হয়, তখন রাত ১০টা বাজে। আমাকে সংবাদ পাঠাতে হয় প্রতিদিন সন্ধ্যা ৭টার মধ্যে। ৭টার মধ্যে যাঁরা বক্তব্য দিয়েছেন তাঁদের কথা দিয়ে সংবাদ পাঠিয়ে দিয়েছি। রাশেদ খান মেননের এ ধরনের বক্তব্যে অফিসে আমাকে আবার ফোন করতে হয়। ফোনেই দিতে হয় বাকি সংবাদ।
(চলবে)

No comments

Powered by Blogger.