ওয়েডিং ডায়েরি

ত ১১ নভেম্বর, শুক্রবার, ধানমণ্ডি ২৭ নম্বর সড়কে বিকেল ৩টার দিকে হঠাৎ করেই শোনা গেল ঢাকঢোলের আওয়াজ। ঠিক যেমনটি বিয়ের অনুষ্ঠানে শোনা যায়। আশপাশের মানুষগুলো একটু অবাক হলেও ভাবল, যেহেতু শুক্রবার বিয়ে হতেও পারে! তবে কার বিয়ে? কোথায় হচ্ছে? বর-কনে কে কে? কিন্তু সেই ব্যান্ড দলটি ঢাকঢোল বাজাতে বাজাতে ঢুকে পড়ল দৃক গ্যালারিতে। এবার তো সবাই অবাক, এখানে বিয়ে!


'ওয়েডিং ডায়েরি' এমন জাঁকজমকের সঙ্গেই উদযাপন করছে তাদের পাঁচ বছরপূর্তি উৎসব। বিয়ের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র, স্মৃতি ধরে রাখার জন্য ছবি বা ভিডিও অথবা বিয়ের অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তোলার বিভিন্ন উপাদান নিয়ে গত ১১ নভেম্বর ধানমণ্ডির দৃক গ্যালারিতে শুরু হয়েছে 'ওয়েডিং ডায়েরি'র এই প্রদর্শনী। শুক্রবার বিকেল চারটায় প্রদর্শনীর উদ্বোধন করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জাদুশিল্পী জুয়েল আইচ ও তার সহযোগী এবং সহধর্মিণী বিপাশা আইচ। প্রদর্শনীর প্রত্যেকটি ছবি ও আয়োজনেই ছিল বিয়ে বাড়ির মতো সাজ সাজ রব। এক জায়গায় দেখা গেল 'ডামি' বর কনে দিয়ে সাজানো একটি স্টেজ। যেখানে রয়েছে সাজানো ডালা, বিয়ের পোশাক, বিয়ের আদলে সাজানো স্টেজ, দেখলেই মনে হবে যেন কেবল বর আর কনে আসারই অপেক্ষা! এর এক পাশেই আবার সাজিয়ে রাখা হয়েছে একটি পালকি, যা বাংলার বিয়ের ঐতিহ্যের একটি অংশ। আর দেয়ালজুড়ে 'ওয়েডিং ডায়েরি'র তোলা ছবিগুলো তো রয়েছেই। এসব কিছু দেখে আপনার বিয়ে করার ইচ্ছেও জাগতে পারে! সে ব্যবস্থাও রয়েছে এই প্রদর্শনীতে। একটি 'র‌্যাফেল ড্র'র আয়োজন করা হয়েছে প্রদর্শনীতে যেখানে ফর্ম পূরণ করে ড্র-এ বিজয়ী হলে 'ওয়েডিং ডায়েরি' নেবে আপনার বিয়ের যাবতীয় দায়িত্ব, আপনি শুধু নিজের বর বা কনে বাছাই করবেন!
'ওয়েডিং ডায়েরি' অন্য সব ব্যবসা প্রতিষ্ঠানের মতো নয়। এ প্রতিষ্ঠানটি পাঁচ বছর আগে বাংলাদেশে ওয়েডিং ফটোগ্রাফির ট্রেন্ড সেটার প্রীত রেজার হাত ধরে শুরু হয়েছিল একটি বিশেষ উদ্দেশ্য নিয়ে। যে কোনো সামাজিক অনুষ্ঠান, বিশেষ করে বিয়ে কীভাবে শিল্পসম্মতভাবে উপস্থাপন করা যায় তাই ছিল এর প্রয়াস। গত বছরও এ ধরনের একটি প্রদর্শনীর আয়োজন করে 'ওয়েডিং ডায়েরি', তবে সেটি ছিল শুধু আলোকচিত্র প্রদর্শনী।
১১ নভেম্বরে শুরু হওয়া এই প্রদর্শনী চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত, প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত।

লেখা :শৈলী ডেস্ক; ছবি :সাজ্জাদ হোসেন

No comments

Powered by Blogger.