লভ্যাংশ ঘোষণার পরও দাম কমছে শেয়ারের by নাজমুল আলম শিশির

দের ছুটিতে ৯ দিন বন্ধ থাকার পর গত রবিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য রবিবার পাঁচটি কম্পানি লভ্যাংশ ঘোষণা করে। তবে এর পরও গতকাল সোমবার এই পাঁচ কম্পানির চারটিরই শেয়ারের দাম কমেছে। বাকি একটির লেনদেন হয়নি। পুঁজিবাজারের সাম্প্রতিক ধসের ফলে লভ্যাংশ ঘোষণায়ও দাম বাড়ছে না শেয়ারের। কোনোভাবেই আস্থায় ফিরছেন না বিনিয়োগকারীরা।


ঢাকা স্টক এঙ্চেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, গত রবিবার পুঁজিবাজারের তালিকাভুক্ত মিথুন নিটিং, বঙ্গজ লিমিটেড, তাল্লু স্পিনিং, ওরিয়ন ইনফিউশন এবং কোহিনূর কেমিক্যাল সাধারণ বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে মিথুন নিটিং ১৫ শতাংশ স্টক, বঙ্গজ লিমিটেড ৩২ শতাংশ স্টক, তাল্লু স্পিনিং ১৫ শতাংশ স্টকের সঙ্গে একটি শেয়ারের বিপরীতে রাইট দুটি শেয়ার, ওরিয়ন ইনফিউশন ১৫ শতাংশ নগদ এবং কোহিনূর কেমিক্যাল ৪০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দেয়। তবে গতকাল লভ্যাংশ ঘোষণা দেওয়া মিথুন নিটিং, বঙ্গজ লিমিটেড, তাল্লু স্পিনিং এবং ওরিয়ন ইনফিউশনের শেয়ারের দাম কমেছে। বাকি কম্পানি কোহিনূর কেমিক্যালের লেনদেন হয়নি কাল।
ডিএসই সূত্রে জানা যায়, গত রবিবার মিথুন নিটিংয়ের শেয়ারের সর্বশেষ লেনদেন হয়েছিল ৭৫৪ দশমিক ৭৫ টাকা। আর গতকাল কম্পানিটির প্রতিটি শেয়ারের দাম ৩৯ দশমিক ৭৫ টাকা কমে ৭১৫ টাকায় লেনদেন হয়েছে। লভাংশ দেওয়ার পর গতকাল বঙ্গজ লিমিটেডের শেয়ারের দাম কমেছে ৬৩ দশমিক ৭৫ টাকা। রবিবার যেখানে কম্পানিটির শেয়ার সর্বশেষ ১৩৯৮ দশমিক ৭৫ টাকায় হয়েছিল কাল তা কমে হয়েছে এক হাজার ৩৩৫ টাকা। একইভাবে স্টক লভ্যাংশ এবং রাইট শেয়ার ঘোষণার পরও তাল্লু স্পিনিংয়ের শেয়ারের দাম কমেছে ৭ দশমিক ৭৫ টাকা। এক দিনের ব্যবধানে ৭১৮ দশমিক ৫০ টাকা থেকে কমে কম্পানিটির শেয়ার গতকাল সর্বশেষ ৬১০ দশমিক ৭৫ টাকায় লেনদেন হয়েছে। ওরিয়ন ইনফিউশনের প্রতিটি শেয়ার দাম রবিবার ছিল ৪৬৬ দশমিক ৭৫ টাকা গতকাল তা ৩৪ দশমিক ২৫ টাকা কমে ৪৩২ দশমিক ৫০ টাকায় সর্বশেষ হাতবদল হয়েছে।
শেয়ারবাজারের এই অব্যাহত দরপতনের সময় লভ্যাংশ দিলেও আস্থা ফিরছে না বিনিয়োগকারীদের। জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর মিয়া কালের কণ্ঠকে বলেন, শেয়ারবাজারে মনস্তাত্তিক দরপতন চলছে।
তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং পুুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা_সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) সাবেক চেয়ারম্যান আজিজুল ইসলাম গতকাল এক বার্তা সংস্থাকে বলেছেন, বাজারে কেন প্রতিদিনই বড় দরপতন হচ্ছে, তার কোনো ব্যাখ্যা তাঁর কাছে নেই।
বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-রশিদ চৌধুরী কালের কণ্ঠকে বলেন, কোনো কিছুতেই আর বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না। লভ্যাংশ ঘোষণার পরও দাম কমার বিষয়ে তিনি বলেন, সাধারণ বিনিয়োগকারীরা আগেই নিঃস্ব হয়েছেন। নতুন করে বিনিয়োগের সাহস পাচ্ছেন না। ফলে লভ্যাংশ ঘোষনায়ও তঁাঁরা উৎসাহী হচ্ছেন না। বর্তমানে বিনিয়োগকারীদের আস্থা শূন্যের কোঠায় নেমে গেছে বলে তিনি মন্তব্য করেন।

No comments

Powered by Blogger.