তিন কম্পানির আইপিও ডিএসইতে অনুমোদন

ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) পরিচালনা পরিষদ তিনটি কম্পানির আইপিও অনুমোদন দিয়েছে। কম্পানিগুলো হচ্ছে পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড এবং বাংলাদেশ সাবমেরিন কেব্ল্। ডিএসইর লিস্টিং কমিটি কম্পানিগুলোর আইপিও আবেদন অনুমোদনের পর গতকাল রবিবার তা পরিচালনা পরিষদে উপস্থাপন করা হয়। পরিচালনা পরিষদের অনুমোদনের পর চূড়ান্ত অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনে (এসইসি) পাঠানো হবে। এসইসি কম্পানিগুলোর আইপিও চূড়ান্ত অনুমোদন দেবে।


বাংলাদেশ সাবমেরিন কেব্ল্ কম্পানি প্রথমে পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্তির জন্য আবেদন করে। পরে কম্পানিটি ফিঙ্ড প্রাইস পদ্ধতিতে তালিকাভুক্তির আগ্রহ প্রকাশ করে। কম্পানিটি ফিঙ্ড প্রাইজ পদ্ধতিতে ৩ দশমিক ১০ কোটি সাধারণ শেয়ার ছাড়বে। এর ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট।
ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্তির আবেদন করে গত আট মাস আগে। কিন্তু বুক বিল্ডিং পদ্ধতি এসইসি কর্তৃক বাতিল ঘোষণা করায় এ প্রতিষ্ঠানের আবেদনও তখন বাতিল হয়ে যায়। বর্তমানে কম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতির পরিবর্তে ফিঙ্ড প্রাইস পদ্ধতিতে তালিকাভুক্তির আবেদন করেছে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ার বরাদ্দের প্রস্তাব করা হয়েছে ১১৫ টাকা (১০৫ টাকা প্রিমিয়ামসহ)। কম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে তিন কোটি শেয়ার ছাড়ার প্রস্তাব করলেও বর্তমানে তা কমিয়ে দুই কোটি ৬০ লাখ করার প্রস্তাব করেছে। ফলে প্রিমিয়ামসহ এ কম্পানির আইপিও সাইজ দাঁড়াবে ২৯৯ কোটি টাকা। পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স কম্পানিটি পুঁজিবাজারে চার লাখ ৫০ হাজার সাধারণ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ছয় কোটি ৫২ লাখ টাকা সংগ্রহ করবে। কম্পানিটির অফার প্রাইস ২৪৫ টাকা। ১০০ টাকা অভিহিত মূল্য প্রতিটি শেয়ারে প্রিমিয়াম ধরা হয়েছে ১৪৫ টাকা। কম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড।

No comments

Powered by Blogger.