দুই বছর পর হিলারি-দীপু মনি বৈঠক বুধবার

দুই বছরেরও বেশি সময় পর আগামী বুধবার পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে একজন মার্কিন কূটনীতিক জানিয়েছেন। এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বলেছেন, পরশু অনুষ্ঠেয় বৈঠকে বিশেষ কোনো ইস্যু নেই। বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।হিলারি ক্লিনটন ও ডা. দীপু মনির সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয় ২০০৯ সালের ১৬ সেপ্টেম্বর।

তবে এরপর বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ফোরামে তাঁদের সাক্ষাৎ হয়েছে। কিন্তু বৈঠক হয়নি। গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অপসারণের পর যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের দৃশ্যত টানাপড়েনের মধ্যে পরশু অনুষ্ঠেয় বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
উল্লেখ্য, গত বছরের শেষ দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের সম্ভাবনা নিয়ে দুই দেশের কূটনৈতিক মহলে আলোচিত হয়। শেষ পর্যন্ত তা হয়নি। গত মার্চ মাসে ড. মুহাম্মদ ইউনূসকে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অপসারণ ইস্যুতে ওবামা প্রশাসন উদ্বেগ প্রকাশ করে। পাশাপাশি এ নিয়ে আলোচনার জন্য হিলারি ক্লিনটন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও ব্লেককে ঢাকায় পাঠানো হয়। ব্লেক ঢাকায় সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলন করে বলেন, ইউনূস ইস্যুর সম্মানজনক সমাধান না হলে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে কালো ছায়া পড়বে। আর তা সমাধান হলে হিলারি ক্লিনটনকে বাংলাদেশ সফরে আসতে তিনি উৎসাহিত করবেন।
অন্যদিকে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বারবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বহুমাত্রিক। ব্যক্তি ইউনূসকে ঘিরে এ সম্পর্ক প্রভাবিত হওয়ার সুযোগ নেই। তবে যুক্তরাষ্ট্রের বিদায়ী রাষ্ট্রদূত হিসেবে জেমস এফ মরিয়ার্টি ঢাকায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বলেন, যুক্তরাষ্ট্র তার 'মিলেনিয়াম চ্যালেঞ্জ কো-অপারেশন' থেকে বাংলাদেশকে আপাতত বাদ রেখেছে। তিনি বলেন, 'অপেক্ষা করুন, দেখা যাক। গ্রামীণ ব্যাংকের কার্যকারিতা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার অঙ্গীকারবদ্ধ। এটি হলেই ভালো।'
জানা গেছে, এশীয় সহযোগিতা সংলাপে যোগদান শেষে পররাষ্ট্রমন্ত্রী আজ সোমবার ওয়াশিংটনে পেঁৗছাবেন। হিলারি ক্লিনটনের সঙ্গে বৈঠকের আগে তিনি বাংলাদেশ ফোরাম আয়োজিত সেমিনারে যুক্তরাষ্ট্রের সঙ্গে এ দেশের বাণিজ্য ও দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে বক্তব্য দেবেন। ওয়াশিংটন সফরকালে ক্যাপিটল হিলে প্রভাবশালী কয়েক সিনেটর ও কংগ্রেস সদস্যের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সাক্ষাৎ করার কথা রয়েছে।

No comments

Powered by Blogger.