বিশ্বকাপে চোখ পিটারসেনের

কেভিন পিটারসেনকে ঘিরে ওঠা গুঞ্জনটা সেদিন উড়িয়ে দিয়েছেন অ্যালিস্টার কুক। সীমিত ওভারের ক্রিকেট থেকে পিটারসেনের অবসর নেওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক জানিয়ে দেন, বর্তমানে তো বটেই, পিটারসেন আছেন ইংল্যান্ডের ২০১৫ বিশ্বকাপ পরিকল্পনাতেও। এখন পিটারসেন নিজেই বলছেন আপাতত অবসরের কোনো ইচ্ছাই তাঁর নেই। তাঁর দৃষ্টি বরং ২০১৫ বিশ্বকাপের দিকে।
ওয়ানডে ক্রিকেটের ক্ষুধাটা এখনো অবশিষ্ট আছে কি না—এমন প্রশ্নের উত্তরে ‘হ্যাঁ, আমি খেলতে চাই’ জানিয়ে পিটারসেন বলেছেন, ‘দেখুন, আমি ইংল্যান্ডের হয়ে তিন ঘরানার ক্রিকেটেই খেলতে চাই...এটা আমি অনেকবারই বলেছি। আমি জানি না, আপনাদের এই প্রশ্ন কবে শেষ হবে। আমি ২০১৫ বিশ্বকাপ পর্যন্ত খেলে যেতে চাই। তার পর দেখা যাবে।’
সাত ওয়ানডে সেঞ্চুরির শেষটি করেছিলেন সেই ২০০৮ সালে। তার পর ৩০ ইনিংসে সেঞ্চুরি নেই, গড় মাত্র ২৩! তবে সীমিত ওভারের ক্রিকেট থেকে পিটারসেনের অবসরের গুঞ্জনটা ওঠে এ বছরের বিশ্বকাপের পর থেকে। চোটের কারণে বিশ্বকাপের মাঝপথেই ফিরে যান দেশে। গুঞ্জনের ডালপালা আরও বেশি গজায় ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকেই বিস্ময়করভাবে বাদ পড়ার পর।
নিন্দুকদের মুখ বন্ধ করে পিটারসেন ঠিকই ফিরেছেন ইংল্যান্ডের ওয়ানডে দলে। ভারতের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে ইংল্যান্ড এখন ভারতে। কিন্তু কেপির ব্যাটের রান-খরা কাটেনি। হায়দরাবাদে হায়দরাবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন একাদশের বিপক্ষে একদিনের ম্যাচে ১৫ রান করেই আউট।
এই ম্যাচ খেলতে নামার আগে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে বাদ পড়াটাকে পিটারসেন বলছেন ‘বিশ্রাম’, ‘আমি মনে করি, দলে সিনিয়র ক্রিকেটারদের তরতাজা রাখতে বিশ্রাম দেওয়ার নীতিটা দারুণ।’
পিটারসেন ঠিক করেছেন একটা ব্যক্তিগত লক্ষ্যও। ওয়ানডে সেঞ্চুরির সংখ্যাটা সাত থেকে টেনে নিয়ে যাবেন দুই অঙ্কে, ‘ওয়ানডের সেঞ্চুরির সংখ্যাটা দুই অঙ্কে নিয়ে যেতে চাইব আমি। এটি প্রতিভাকে পূর্ণতা দেওয়ার ব্যাপার।’

No comments

Powered by Blogger.