‘বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্যই যুক্তরাষ্ট্রের সৃষ্টি’

বিশ্বকে নেতৃত্ব দেওয়ার জন্যই যুক্তরাষ্ট্রকে সৃষ্টি করেছেন ঈশ্বর।’ যুক্তরাষ্ট্রের ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির পক্ষে মনোনয়ন লাভের প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে এগিয়ে থাকা মিট রমনি গত শুক্রবার এ ঘোষণা দেন।
সাউথ ক্যারোলাইনার একটি সামরিক মহাবিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশে মিট রমনি বলেন, কারও অনুসারী হওয়ার জন্য ঈশ্বর মার্কিন জাতিকে সৃষ্টি করেননি। বিশ্বে সমশক্তিসম্পন্ন কয়েকটি পরাশক্তির মধ্যে একটি হওয়া আমেরিকার লক্ষ্য নয়। তিনি আরও বলেন, ‘আমেরিকা এই পৃথিবীর সবচেয়ে শক্তিশালী জাতিতে পরিণত হোক এটা যদি আপনারা না চান, তাহলে আমি আপনাদের প্রেসিডেন্ট হতে চাই না।’
বিশ্বে মার্কিন জাতির অবস্থান উদ্দেশ্যমূলকভাবে দুর্বল করে দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাকে দায়ী করেন মিট রমনি। পররাষ্ট্রনীতিবিষয়ক এক বক্তব্যে তিনি বলেন, আমেরিকা অবশ্যই বিশ্বে নেতৃত্ব দেবে, না হলে অন্য কেউ দেবে। ওয়াশিংটন মূল ভূমিকায় না থাকলে বিশ্ব আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে।
আফগান যুদ্ধের দশম বার্ষিকীতে মিট রমনি আরও বলেন, ‘আমেরিকার কোনো কাজের জন্য আমি কখনোই ক্ষমাপ্রার্থী হব না।’
রাশিয়ার সঙ্গে সম্পর্ক ‘পুনঃস্থাপনে’ ওবামা প্রশাসনকে সতর্ক করে দিয়ে রমনি বলেন, এ উদ্যোগ ‘বন্ধ করতে হবে’। ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের সাবেক গভর্নর মিট রমনি বলেন, রাশিয়ার চাপের মুখে ইউরোপে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা পুনর্বিন্যাস করার সিদ্ধান্ত ছিল ভুল। এর আগে রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের ব্যাপারে গভীর সন্দেহ প্রকাশ করেন রমনি।
এদিকে ওবামার নির্বাচনী প্রচারণাবিষয়ক মুখপাত্র বেন লাবোল্ট অভিযোগ করেন, আল-কায়েদাকে পরাজিত করার বিষয়টি চিহ্নিত করেননি মিট রমনি। এতে তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও দেশের নেতৃত্ব দেওয়ার জন্য নিজের যোগ্যতা নিয়ে প্রশ্নের অবতারণা করেছেন।
বেন লাবোল্ট আরও বলেন, প্রেসিডেন্ট ওবামা আল-কায়েদাকে দুর্বল করে দিয়েছেন। সংগঠনটির নেতা ওসামা বিন লাদেনকে হত্যাসহ ইরাক যুদ্ধের সমাপ্তি ও আফগানিস্তানে মার্কিন নিরাপত্তাব্যবস্থার উন্নয়ন নিশ্চিত করেছেন। দায়িত্বশীলতার সঙ্গে তিনি সংশ্লিষ্ট বিভিন্ন অঙ্গীকার পূরণ করেছেন এবং বিশ্বে মার্কিন নেতৃত্ব শক্তিশালী করেছেন। এএফপি।

No comments

Powered by Blogger.