সপ্তাহের শুরুতে বড় দরপতন

সপ্তাহের প্রথম কর্মদিবসে আজ রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বড় ধরনের দরপতন হয়েছে। ডিএসইতে লেনদেন শেষে সূচক কমেছে ১৯৪ পয়েন্ট। সঙ্গে কমেছে দুই শতাধিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
এদিকে শেয়ারবাজারে অব্যাহত দরপতনের প্রতিবাদে আজ ডিএসইর মূল ভবনের সামনে মানববন্ধন করছেন বিনিয়োগকারীদের একটি অংশ। বেলা পৌনে দুইটার দিকে বাংলাদেশ পুুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে এই কর্মসূচি পালন করা হচ্ছে।
এ সময় বিনিয়োগকারীদের পক্ষ থেকে বাজারে স্থিতিশীলতা ফেরাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হয়। এ ছাড়া অর্থমন্ত্রী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও ডিএসইর সভাপতির বিরুদ্ধে বিভিন্ন শ্লোগান দেন বিনিয়োগকারীরা।
ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা গেছে, সূচক কমার মধ্য দিয়ে আজ ডিএসইতে লেনদেন শুরু হয়। সময়ের সঙ্গে সঙ্গে সূচক কমার হার আরও দ্রুত হতে থাকে। ১০ মিনিটের মাথায় সূচক কমে ৩০ পয়েন্ট। দুপুর সাড়ে ১২টায় সূচক ১৩০ পয়েন্ট কমে যায়। সূচক কমার এ ধারাবাহিকতায় দিন শেষে সূচক ১৯৪.৪০ পয়েন্ট কমে ৫,৫৩৩.৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৩২৪ কোটি টাকার।
ডিএসইতে আজ মোট ২৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে দাম কমেছে ২৩৯টির, বেড়েছে মাত্র ২০টির, আর অপরিবর্তিত রয়েছে চারটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হল— লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, এনবিএল, গ্রামীণফোন, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা ও এমআই সিমেন্ট।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৩৫.৯৯ পয়েন্ট কমে ৯৯৯২.৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে আজ মোট লেনদেন হয়েছে ৪৮ কোটি টাকার। আজ মোট ১৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে দাম কমেছে ১৭৮টির, বেড়েছে মাত্র সাতটির, আর অপরিবর্তিত রয়েছে দুটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

No comments

Powered by Blogger.