পশ্চিমবঙ্গের সর্বত্র বাংলা ভাষা ব্যবহারের দাবি জোরদার

পশ্চিমবঙ্গের সর্বত্র বাংলা ভাষার ব্যাপক প্রচলনের দাবি আবার উঠেছে। এই দাবিতে এখন সোচ্চার হয়েছে কলকাতার ভাষা শহীদ স্মারক সমিতি। ইতিমধ্যে এই সমিতির পক্ষ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ১২ দফা দাবি পেশ করা হয়েছে।
ভাষা শহীদ স্মারক সমিতির সাধারণ সম্পাদক ও বিশিষ্ট লেখিকা চিত্রা লাহিড়ী প্রথম আলোকে বলেছেন, ‘পশ্চিমবঙ্গের সর্বত্র বাংলা ভাষা ও সংস্কৃতির প্রসারের জন্য আমরা ইতিমধ্যে ১২ দফা দাবি সংবলিত একটি আবেদন পেশ করেছি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে।’
চিত্রা জানান, এসব দাবির মধ্যে আছে, সব সরকারি অফিস আদালতে প্রধান ভাষা হিসেবে বাংলা ব্যবহার করতে হবে। তবে সরকারি নীতি অনুযায়ী সর্বস্তরে ত্রিভাষা সূত্র কার্যকর করে পশ্চিমবঙ্গের প্রধান ভাষা হিসেবে স্বীকৃতি দিতে হবে বাংলা ভাষাকে। একই সঙ্গে বাংলা মাধ্যম বিদ্যালয় ছাড়া অন্য সব ভাষার বিদ্যালয়ে বাংলা ভাষা শিক্ষাদানের ব্যবস্থা করতে হবে। শহর ও গ্রামের সব নামফলকে অন্য ভাষার সঙ্গে অবশ্যই এক-তৃতীয়াংশ জুড়ে বাংলা হরফে লিখতে হবে। জাতীয় সড়কসহ বিভিন্ন সড়ক, পথনির্দেশিকা, বাসের রুট নম্বর, স্টেশনের নাম ইত্যাদির নামফলকেও বাংলা আবশ্যিক করতে হবে।
চিত্রা লাহিড়ী আরও বলেন, তাঁদের দাবির মধ্যে আরও রয়েছে, রাজ্যের বিভিন্ন প্রেক্ষাগৃহে আরও বেশি করে বাংলা ছবি প্রদর্শন এবং বিভিন্ন যানবাহনে আরও বেশি করে বাংলা গান ব্যবহার করতে হবে।

No comments

Powered by Blogger.