বন্দরের অটোমেশন শুরু আজ by আসিফ সিদ্দিকী,

শুধু আমদানি কনটেইনার হ্যান্ডলিং ও ব্যবস্থাপনা দিয়ে আজ সোমবার শুরু হচ্ছে বন্দরের বহুল আলোচিত কনটেইনার টার্মিনাল ম্যানেজমেন্ট সিস্টেম (সিটিএমএস)। রপ্তানি কনটেইনার ব্যবস্থাপনা চলবে আগের মতোই। তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে তৃতীয়বার পেছানোর পর অবশেষে তাদের বাদ দিয়েই চালু হচ্ছে অটোমেশন।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ সোমবার সকালে বন্দরের চিটাগাং কনটেইনার টার্মিনালে (সিসিটি) দুটি কনটেইনার জাহাজ 'নর্দার্ন হারমোনি' ও 'কুরিয়ার' দুটি ভিড়বে। জাহাজ দুটি থেকে আমদানিকৃত কনটেইনার জাহাজ স্বয়ংক্রিয় পদ্ধতিতে নামানো হলেও রপ্তানি কনটেইনার জাহাজে তোলা হবে আগের নিয়মে। সিটিএমএসের নিয়মানুযায়ী জাহাজ আসার ২৪ ঘণ্টা আগে অর্থাৎ গতকাল রবিবার সকাল ১০টার মধ্যেই রপ্তানি কনটেইনার বন্দরের ইয়ার্ডে পেঁৗছার কথা। কিন্তু গতকাল সন্ধ্যা ৭টা পর্যন্ত সংশ্লিষ্ট জাহাজে তোলার কথা এমন একটি কনটেইনারও বন্দরের ইয়ার্ডে পেঁৗছেনি বলে জানা গেছে।
বেসরকারি আইসিডি মালিক সমিতি বিকডার এক নেতা কালের কণ্ঠকে বলেন, 'শিপার্স, ফ্রেইট ফরোয়ার্ডার এবং সংশ্লিষ্ট রপ্তানিকারকদের কেউই ওই দুটি জাহাজে তোলার কোনো কনটেইনার বুকিং দেয়নি। ফলে কোনো কনটেইনার সন্ধ্যা-অবধি বন্দরের ইয়ার্ডে পেঁৗছাতে পারেনি। বন্দরের অব্যবস্থাপনা দেখে মনে হয় না সিটিএমএস নামে কিছু হবে।' জাহাজের মেইন লাইন অপারেটর পিআইএল লিমিটেডের বাংলাদেশ প্রধান ক্যাপ্টেন রফিকুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, 'শুধু আমদানি কনটেইনার দিয়ে সিটিএমএস চালু করার কোনো কার্যকর সুফল পাওয়া যাবে না। কেননা জাহাজ বার্থিং পাওয়ার পর কনটেইনার দ্রুত নামানো তেমন কোনো কঠিন বিষয় নয়। মূল বিষয় হচ্ছে, কত দ্রুত সময়ে রপ্তানি কনটেইনার তুলে জাহাজ ছেড়ে যাচ্ছে।' এদিকে আজ সোমবার থেকে বন্দরের বিশেষায়িত ও অত্যাধুনিক সিসিটি ও এনসিটি ইয়ার্ডে এবং ১২ অক্টোবর থেকে জেনারেল কনটেইনার বার্থে বহুল আলোচিত অটোমেশন চালু করার সিডিউল ঠিক করেছে। বিজিএমইএর আবেদনের পরিপ্রেক্ষিতে আরো এক মাস সময় বাড়িয়ে দিয়ে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত নির্ধারণ করে দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এর ফলে বিজিএমইএ জাহাজের 'কাট অফ টাইম' সুবিধা পাবে ১২ নভেম্বর পর্যন্ত।

No comments

Powered by Blogger.