বাতিস্তার পর সাবেলা

আর্জেন্টাইন দল নিয়ে কাজ তিনি আগেও করেছেন। ছিলেন ড্যানিয়েল পাসারেলার সহকারী। এবার আর সহকারী হয়ে নয়, জাতীয় দলের প্রধান কোচ হয়েই ফিরলেন আলেজান্দ্রো সাবেলা। পরশু ৫৬ বছর বয়সী এই কোচের নাম ঘোষণা করেছে আর্জেন্টাইন ফুটবল সংস্থা (এএফএ)।
আর্জেন্টিনায় খুবই সমাদৃত পাসারেলার সহকারী হিসেবে তিনি কাজ করেছেন ইতালির ক্লাব পার্মা, উরুগুয়ের জাতীয় দল, মেক্সিকোর একটি ক্লাব, ব্রাজিলের করিন্থিয়ানস আর আর্জেন্টিনার রিভার প্লেটেও। পাসারেলার সঙ্গে দীর্ঘ এই সম্পর্ক ছিন্ন করে প্রধান কোচ হিসেবে আত্মপ্রকাশ করেন ২০০৯ সালে। শুরুতেই সাফল্য। দক্ষিণ আমেরিকার সবচেয়ে সম্মানজনক ক্লাব-শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপা লিবার্তোদোরেস জেতা এস্তুদিয়ান্তেসকে। পরের বছর জিতিয়েছেন লিগও। কিন্তু দ্রুতই ক্লাবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেন সাবেলা।
কদিন আগে আরব আমিরাতের সফল ক্লাব আল-জাজিরার দায়িত্ব নিচ্ছেন বলে শোনা গিয়েছিল। কিন্তু চুক্তির শেষ মুহূর্তে সরে যান। কারণ জাতীয় দলের কোচ হওয়ার প্রস্তাব আকস্মিকভাবে এসে দাঁড়ায় তাঁর দুয়ারে। সাবেলা সেই চ্যালেঞ্জটাই নিলেন। জাতীয় দলের হয়ে খেলোয়াড়ি ক্যারিয়ারটা থেমে গিয়েছিল অল্প কটা ম্যাচেই। কোনো শিরোপা জেতা হয়নি। সেই আক্ষেপ ঘুচিয়ে দেওয়ার সুযোগ এসেছে। মেসি-আগুয়েরো-তেভেজ-পাস্তোরেদের মতো এ সময়ের অন্যতম সেরা তারকাদের মতো একটা দল কেন সফল হতে পারছে না—সাবেলা হয়তো খুঁজে পাবেন সেই উত্তরও।
রোমানিয়ার সঙ্গে প্রীতি ম্যাচটি বাতিল হওয়ায় সাবেলার কোচ হিসেবে অভিষেক হতে পারে ভারতে, ভেনেজুয়েলার সঙ্গে প্রীতি ম্যাচে। এর পরের ম্যাচটিই বাংলাদেশে—আর্জেন্টিনা খেলবে নাইজেরিয়ার সঙ্গে।

No comments

Powered by Blogger.