ব্রেইভিককে আবার জেরা

নরওয়ের আলোচিত বোমা হামলা ও নির্বিচারে গুলি করে হত্যাযজ্ঞের ঘটনায় গ্রেপ্তার হওয়া অ্যান্ডারস বেহরিং ব্রেইভিককে গতকাল শুক্রবার দ্বিতীয় দফায় জেরা করেছে পুলিশ। পুলিশ বলেছে, গত কয়েক দিনে ব্রেইভিককে জেরা করে এবং তদন্ত চালিয়ে যেসব তথ্য পাওয়া গেছে, তা নিয়েই তাঁকে দ্বিতীয় দফায় জিজ্ঞাসাবাদ করা হয়।
অসলোর পুলিশ কর্মকর্তা পল ফ্রেডরিক হোর্ট এ ব্যাপারে শুধু বলেন, গত কয়েক দিনে ব্রেইভিক ‘বিস্তর তথ্য’ দিয়েছেন। তিনি এর বেশি কিছু বলেননি। ব্রেইভিক ইতিমধ্যে পুলিশের কাছে নিজে হামলা চালানোর কথা স্বীকার করেছেন। তিনি বলেছেন, মুসলিম অভিবাসীদের উপস্থিতি ও প্রভাব বিস্তারে ইউরোপের সরকারগুলোর সহায়তার প্রতিবাদে ওই হামলা চালিয়েছেন।
গতকাল ইলা নামের উচ্চ নিরাপত্তাব্যবস্থাসংবলিত কারাগার থেকে কড়া পাহারায় ব্রেইভিককে অসলোর পুলিশ সদর দপ্তরে আনা হয়। সেখানে উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তারা তাঁকে জেরা করেন। এ সময় কয়েকজন মনোচিকিৎসক উপস্থিত ছিলেন। কৌঁসুলিরা বলেছেন, ২০১২ সালের আগে ব্রেইভিকের বিচারকাজ শুরু করা সম্ভব হবে না।
ব্রেইভিকের হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে প্রথমবারের মতো একজনের অন্ত্যেষ্টিক্রিয়া গতকাল সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে সম্পন্ন করা হয়েছে।

No comments

Powered by Blogger.