যুক্তরাষ্ট্রে ঋণসীমা বাড়ানো নিয়ে ভোট পেছাল

যুক্তরাষ্ট্রে সরকারি ঋণের অনুমোদিত সীমা বাড়াতে আনা প্রস্তাবের ওপর প্রতিনিধি পরিষদের ভোটাভুটি পিছিয়েছে। রক্ষণশীল রিপাবলিকান প্রতিনিধিদের বিরোধিতার কারণে ভোট পেছানো হয়েছে। বৃহস্পতিবার রাতে এই ভোট হওয়ার কথা ছিল।
বাজেটে আগামী ১০ বছরে ৯১৭ বিলিয়ন ডলার ব্যয় কাটছাঁট এবং ঋণসীমা ৯০০ বিলিয়ন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব দেন প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান নেতা জন বোয়েনার। কিন্তু কট্টর রিপাবলিকান নেতারা ব্যয় আরও কাটছাঁট করে ঘাটতি হ্রাসের পরিকল্পনা উপস্থাপন করেন। এ নিয়ে বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে স্পিকার বোয়েনারের সঙ্গে ওই নেতাদের তুমুল বিতর্ক হয়।
বোয়েনারের বিলের ওপর ভোট কয়েক ঘণ্টা পিছিয়ে যায়। বোয়েনার এবং তাঁর পক্ষের আইনপ্রণেতারা চেষ্টা করেন রক্ষণশীল রিপাবলিকানদের সমর্থন পাওয়ার জন্য। কিন্তু একপর্যায়ে রিপাবলিকান প্রতিনিধি কেভিন ম্যাকার্থি জানিয়ে দেন, বৃহস্পতিবার ভোটাভুটি হবে না।
আগামী মঙ্গলবারের মধ্যে ঋণসীমা বাড়ানোর প্রস্তাব পাস না হলে মার্কিন সরকারের ব্যয় নির্বাহ ও ঋণের কিস্তি পরিশোধ কঠিন হয়ে পড়বে।
সিনেটে ডেমোক্রেটিক নেতা হ্যারি রিড মনে করেন, প্রতিনিধি পরিষদে এই বিল পাস হলেও উচ্চকক্ষ সিনেটে হবে না। কেননা, সেখানে ডেমোক্র্যাটরাই সংখ্যাগরিষ্ঠ।

No comments

Powered by Blogger.